সেভেন আপ/ সেভেন আপ এর মূল্য

7 আপ হল আমেরিকান ব্র্যান্ডের লেবু-চুন-গন্ধযুক্ত নন-ক্যাফিনযুক্ত কোমল পানীয়। ব্র্যান্ডটির অধিকার মার্কিন যুক্তরাষ্ট্রে Keurig Dr Pepper এবং বাকি বিশ্বের 7 Up আন্তর্জাতিকের হাতে রয়েছে। 7 আপ লোগোর মার্কিন সংস্করণে “7” এবং “Up” এর মধ্যে একটি লাল-কমলা বৃত্ত রয়েছে; এই লাল-কমলা বৃত্তটিকে অ্যানিমেটেড করা হয়েছে এবং কুল স্পট হিসাবে ব্র্যান্ডের জন্য একটি মাসকট হিসাবে ব্যবহার করা হয়েছে।

এর আগে, মাসকটটি ছিল ফিডো ডিডো নামে একটি কাল্পনিক চরিত্র যা জোয়ানা ফেরোন এবং স্যু রোজ দ্বারা নির্মিত হয়েছিল। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে সীমিত সময়ের রেট্রো কাপের জন্য ব্যবহার করা হয়, যদিও শেষ সময় এবং অবস্থান জানা যায়নি। 7 আপ প্রাথমিকভাবে কোকা-কোলা কোম্পানির স্প্রাইট এবং পেপসিকোর সিয়েরা মিস্টের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে।

ইতিহাস 

2

 

7 আপ চার্লস লিপার গ্রিগ দ্বারা তৈরি করা হয়েছিল, যিনি 1920 সালে তার সেন্ট লুই-ভিত্তিক কোম্পানি দ্য হাউডি কর্পোরেশন চালু করেছিলেন। গ্রিগ 1929 সালে লেবু-লাইম কোমল পানীয়ের ফর্মুলা নিয়ে এসেছিলেন। পণ্যটির মূল নাম “বিব-লেবেল লিথিয়েটেড লেমন-লাইম সোডা”, 1929 সালের ওয়াল স্ট্রিট ক্র্যাশের দুই সপ্তাহ আগে চালু করা হয়েছিল এতে 1948 সাল পর্যন্ত লিথিয়াম সাইট্রেট, একটি মেজাজ-স্থিতিশীল ওষুধ ছিল।

এটি 19 শতকের শেষের দিকে এবং 20 শতকের প্রথম দিকে জনপ্রিয় বেশ কয়েকটি পেটেন্ট ওষুধের পণ্যগুলির মধ্যে একটি। 1936 সালের মধ্যে আরও সংক্ষিপ্ত হওয়ার আগে এর নামটি “7 আপ লিথিয়েটেড লেমন সোডা” এ সংক্ষিপ্ত করা হয়েছিল।

একটি পৌরাণিক কাহিনী বিদ্যমান যে 7 আপ নামটি 7-এর বেশি পিএইচযুক্ত পানীয় থেকে এসেছে। যাইহোক, এটি এমন নয়, কারণ 7 আপ পিএইচ 3.79 এর কাছাকাছি, এটি পিএইচ স্কেলে অম্লীয় করে তোলে এবং এই ধরণের অন্যান্য পানীয়ের মতো।

নামের প্রকৃত উৎপত্তি অস্পষ্ট, যদিও ব্রিটভিক দাবি করেন যে নামটি পানীয়ের সাতটি প্রধান উপাদান থেকে এসেছে, অন্যরা দাবি করেছে যে সংখ্যাটি মূল রেসিপিতে থাকা লিথিয়ামের কোডেড রেফারেন্স ছিল, যার একটি পারমাণবিক ভর রয়েছে 7-আউন্স বোতলে 7 আপ বোতল করা হয়েছিল বলেই ব্রিটভিক দাবি করেন যে নামটি।

সেভেন আপ এর ব্যবহার 

4

সাধারণত বরফের সাথে ঠান্ডা খাওয়া, 7 আপ হাইবল অ্যালকোহলযুক্ত লেমন-লাইম সোডা ককটেলগুলির মিক্সার হিসাবেও খুব পরিচিত, সবচেয়ে জনপ্রিয় সংস্করণটি সেভেন অ্যান্ড সেভেন (সিগ্রামের 7 ক্রাউন এবং 7 আপ), বা একটি “সিসি এবং সেভেন”। (কানাডিয়ান ক্লাব হুইস্কি এবং 7 আপ)। 7 আপ নন-অ্যালকোহলযুক্ত পাঞ্চেও ব্যবহৃত হয়।

সূত্র

7 আপ 1929 সালে চালু হওয়ার পর থেকে বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে। 2006 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া পণ্যটির সংস্করণটি সংস্কার করা হয়েছিল যাতে এটি “100% প্রাকৃতিক” হিসাবে বাজারজাত করা যেতে পারে। এটি চেলেটিং এজেন্ট ক্যালসিয়াম ডিসোডিয়াম ইডিটিএ নির্মূল করে এবং পানীয়ের সোডিয়াম সামগ্রী কমাতে পটাসিয়াম সাইট্রেটের সাথে সোডিয়াম সাইট্রেট প্রতিস্থাপন করে অর্জন করা হয়েছিল।

এই সংস্কারে কোনো ফলের রস নেই এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপ (HFCS) দিয়ে মিষ্টি করা হয়। HFCS-এর উৎপাদনে ব্যবহৃত উৎপাদন প্রক্রিয়া কিছু জনস্বাস্থ্য এবং অ্যাডভোকেসি গ্রুপকে বিজ্ঞাপন প্রচারের “প্রাকৃতিক” দাবিকে চ্যালেঞ্জ করতে পরিচালিত করেছে। 2007 সালে, সেন্টার ফর সায়েন্স ইন পাবলিক ইন্টারেস্ট 7 আপের বিরুদ্ধে মামলা করার হুমকি দেওয়ার পরে, ঘোষণা করা হয়েছিল যে 7 আপ “100% প্রাকৃতিক” হিসাবে বাজারজাত করা বন্ধ করবে। পরিবর্তে, এটিকে এখন “100% প্রাকৃতিক স্বাদ” হিসেবে প্রচার করা হয়।

বিবাদটি যুক্তরাজ্যের মতো অন্যান্য দেশে প্রসারিত হয় না, যেখানে HFCS সাধারণত 7 Up সহ খাবারে ব্যবহৃত হয় না। 2011 সালে, 7 আপ HFCS এর পরিবর্তে চিনি ব্যবহার করে 7 আপ রেট্রো নামে একটি সূত্র বাজারজাত করা শুরু করে। কন্টেইনার লেবেলে ক্যাপশন লেখা আছে, “মেড উইথ রিয়েল সুগার”।

আজকের 28 March 2024 বাজারে 7up এর দাম কত?

3

আমরা আমাদের প্রয়োজনে বাজার থেকে 7up কিনি। বিশেষ করে ঈদের সময় 7up সবচেয়ে বেশি বিক্রি হয়। এর কারণ হলো ঈদের সময় মানুষ বেশি বেশি খাবার খায়। যেমন মাছ, মাংস, সেমাই, পোলাও কোরমা সহ আরও অনেক কিছু। এই সব খাবার পেটে বদহজম হতে পারে। তাই আমরা হজম শক্তি বাড়াতে 7up খাই। বর্তমান বাজারে এর মূল্য হল-

7 Up Can Soft drinks 330 ml

220 BDT 

7up 1 Liter 

90 BDT 

উপসংহার

7Up একটি পানযোগ্য খাবার। এটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এই কারণেই আমরা এটি খাই। এছাড়াও 7Up যেকোনো সময় খাওয়া যেতে পারে। তীব্র গরমে শরীরের ক্লান্তি দূর করতেও অনেকে এই ধরনের পানীয় পান করেন। তাই আমাদের এটি সম্পর্কে জানা উচিত। 

Leave a Comment