মৃত্যু সনদ অনলাইন আবেদনের নিয়ম

মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন,সভাবত মৃত্য কারো পছন্দের হোওয়ার কথা না। কিন্তু মৃত্যু সকলের জন্যে অবধারিত। এই শব্দটি সম্ভবত কারো পছনন্দের না। একটি পরিবারে যখন কোন ব্যাক্তির মৃত্যু হয়, সেই শোকাহত পরিবারের সদস্যদের মাথায় অনেক কিছুই কাজ করে না ও তারা ভেবে পায় না তাদের কি কি করা উচিৎ। মৃত্যু সনদ অনলাইন আবেদনের নিয়ম।

তেমনি ভাবে সঠিক সময়ের মধ্যে মৃত্যু নিবন্ধন করার কথাও তাদের মনে থাকে না। অথচ মৃত্যু নিবন্ধন করতে হয় মৃত্যুর ৪৫ দিনের মধ্যে। মৃত্যু নিবন্ধন করা যেমন পরিবারের বিভিন্ন প্রয়োজনীয়। তেমনি রাষ্ট্র পরিচালনার জন্যেও মৃত্যু নিবন্ধন করা অধিক গুরুত্বপূর্ন।

তাই পরিবারের কোন ব্যাক্তির মৃত্যু হলে। সাথে সাথে মৃত্যু নিবন্ধন করা সম্ভব না হলেও পরে তা করা উচিৎ। তাই আপনাদের এই কাজকে সহজ করার জনেই এই আর্টিকেল। এই আর্টিকেল থেকে জানতে পারবেন, মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন, যেসব কাজে মৃত্যু নিবন্ধন সনদ দরকার হয়। মৃত্যু সনদ কিভাবে করব। কিভাবে মৃত্যু নিবন্ধন সনদ পেতে পারেন। এই সকল বিষয়ে আলোচনা করবো ।

 

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড PDF

আমরা আপনাদের এই আর্টিকেলে দেখাবো কিভাবে সহজে মৃত্যু নিবন্ধন করা যায় অনলাইনের মাধ্যমে। এছাড়াও এখান থেকে জানতে পারবেন, মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন, মৃত্যু নিবন্ধন রেজিষ্টার। নতুন মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন। যেসব কাজে মৃত্যু নিবন্ধন সনদ দরকার হয় – মৃত্যু সনদ কিভাবে করব। কিভাবে মৃত্যু নিবন্ধন সনদ পেতে পারেন। মৃত্যু নিবন্ধন সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। মৃত্যু সনদ অনলাইন আবেদনের নিয়ম ।

 

যেসব কাজে মৃত্যু নিবন্ধন সনদ দরকার হয় – মৃত্যু সনদ কিভাবে করব

উত্তরসূরিদের মধ্যে সম্পত্তি ভাগ, মৃত্যু নিবন্ধন ও জনসংখ্যা তথ্য ইত্যাদি কাজে এই সনদ ব্যাবহার করা হয়। একজন ব্যক্তির মৃত্যুর পর তার উত্তরসূরিদের মধ্যে যখন, সম্পত্তি ভাগ হয় তখন ওই ব্যক্তির মৃত্যু নিবন্ধন দরকার হয়। সেজন্য দরকারি ওয়ারিশ সনদ পেতে হলে মৃত্যু নিবন্ধন সনদ প্রয়োজন।

ব্যাংকে মৃত ব্যক্তির জমা রাখা অর্থ, লাইফ ইনস্যুরেন্সের অর্থ প্রাপ্তির জন্যও মৃত্যু সনদপত্র জমা দিতে হয়। তার জমিজমা, বাড়ি, গাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, কোম্পানির মালিকানা এরকম সকল ক্ষেত্রে নাম জারি অথবা নিজের নামে সম্পদটি রেকর্ড করতে হলে এলাকার রেজিস্ট্রি অফিস এবং ভূমি অফিসে কাগজটি অবশ্যই দিতে হবে। তাছাড়া মৃত ব্যক্তি চাকুরীজীবী হলে, অবসরপ্রাপ্ত হলে তার পেনশন ও অন্যান্য সুবিধাদি দাবি করতে হলেও মৃত্যু নিবন্ধন সনদ দরকার হয়।

 

মৃত্যু সনদ কোথায় পাওয়া যায় – মৃত্যু সনদ অনলাইন আবেদনের নিয়ম 

বাংলাদেশের সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, রেজিস্টার অফিসে সরাসরি গিয়ে মৃত্যু নিবন্ধন সনদ সংগ্রহের জন্য আবেদন করা যায়। বিদেশে অবস্থান কালে বাংলাদেশের দূতাবাসে মৃত্যু নিবন্ধন করা যায়। তাছাড়া দেশ ও দেশের বাইরে যেকোন যায়গা থেকে অনলাইনের মাধ্যমে মৃত্যু সনদ করতে পারবেন।

 

মৃত্যু সনদ অনলাইন আবেদনের নিয়ম

মৃত্যু সনদের আবেদন প্রক্রিয়া সম্পর্কে আমরা অনেকেই জানি না। সরকার এসব তথ্য সেবা জনগণের দৌড়গোরায় পৌঁছে দিতে তথ্য বাতায়ন নামে একটি ডিজিটাল তথ্য সেবা চালু করেছে। কিন্তু আমরা কেও কখনোই এই সকল সরকারী সেবা গ্রহন করতে যাইনা। তাই আসুন জেনে নিই মৃত্যু সনদ প্রাপ্তির জন্য আবেদন দাখিলের নিয়মাবলীঃ

অনলাইন আবেদনের সময় সতর্কতার সাথে ফরম পূরণের প্রতিটি ধাপ সম্পন্ন করুন এবং প্রেরণ বাটনে ক্লিক করার পূর্বে ভালো করে যাচাই করে নিন। অসতর্কতার জন্য কোন ভুল অথবা অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য হবে না। একটি ধাপে প্রয়োজনীয় তথ্য পূরণ করে পরবর্তী ধাপে প্রবেশ করুন। পরবর্তী ধাপে প্রবেশের সাথে সাথে পূর্ববর্তী ধাপের পূরণকৃত তথ্যসমূহ স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমে সংরক্ষিত হয়ে যাবে।

 

  • অনলাইনে আবেদনের ক্ষেত্রে প্রথমে সরকারী ওয়েবসাইটে প্রবেশ করুন। ওইয়েব সাইট লিঙ্ক https://bdris.gov.bd/dr/application
  • আবেদন ফরমের লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণ করুন। অন্যান্য ঘরগুলো পুরণ ঐচ্ছিক।
  • এবার আবেদনের সময় যদি পেমেন্ট/ অর্থ পরিশোধের বিষয় থাকে তাহলে মোবাইল ব্যাংকিং বা ই-চালানের মাধ্যমে পরিশোধ করুন।
  • তারপর আবেদন ফরমে ছবি (প্রযোজ্য হলে) ও স্বাক্ষর আপলোড করুন এবং যে সব কাগজপত্র আবেদনের সাথে দাখিল করা প্রয়োজন (সাইজ নির্দিষ্ট করে দেয়া হয়েছে ) সেগুলো “সংযুক্ত” অপশনে ক্লিক করে আপলোড করুন।
  • অফিস বাছাই করুন” অপশন হতে আবেদনটি যে অফিসে পাঠাতে চান সেই অফিস নির্বাচন করুন।
  • এরপর ‘প্রেরণ’ বাটনে ক্লিক করুন। “আপনার আবেদনটি সফলভাবে প্রেরণ করা হয়েছে” মর্মে একটি বার্তা আসবে।
  • আবেদন প্রেরণের পর আপনি একটি প্রাপ্তি স্বীকারপত্র পাবেন। এটি সংরক্ষণ করুন। পরবর্তীতে “আবেদনের সর্বশেষ অবস্থা” বাটনে ক্লিক করে এই নম্বরটি দিয়ে সর্বশেষ অগ্রগতি জানতে পারবেন।
  • আপনি আবেদন প্রেরণ না করা পর্যন্ত আপনার সিস্টেমে তা খসড়া হিসেবে সংরক্ষিত থাকবে। পরবর্তীতে তা আপনি প্রেরণ করতে পারবেন।

 

মৃত্যু সনদ ফি

মৃত্যুর ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করলে কোন ফি লাগে না। এরপর থেকে পাঁচ বছর পর্যন্ত ২৫ টাকা, তারও পরে করলে ৫০ টাকা ফি নির্ধারণ করা রয়েছে। সরকার নির্ধারিত ফি এটি হলেও আমদের দেশের অসাধু ব্যাক্তি এর চেয়ে বেশি টাকা দাবি করে। স্থান ভেদে এই টাকার পরিমান অনেক কম বেশি হয়ে থাকে।

আসা করি আজকের আর্টিকেল আপআন্র উপকারে আসবে । শেষ পর্যন্ত থাকার জন্যে ধন্যবাদ।