বাংলাদেশ বিশ্বকাপ দল স্কোয়াড ২০২৩ খেলোয়াড় তালিকা

ক্রিকেট বিশ্বকাপ হলো বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেট টুর্নামেন্ট, যা মূলত একটি আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা। এটি মূলত চার বছর পর পর আয়োজিত হয় এবং ক্রিকেট জাতীয় দলগুলির মধ্যে সেরা দলটি সন্ধান করার জন্য আয়োজিত হয়। বছর ঘুরে আবারো শুরু হতে যাচ্ছে ICC ODI World Cup 2023। ২০২৩ বিশ্বকাপের জন্য প্রতিটি দল তাদের প্রস্তুতি গ্রহণ করছে। তবে ইতমধ্যে বাংলাদেশ ক্রিকেট টিম তাদের স্কোয়াড ঘোষণা করেছে। বাংলাদেশের কোটি কোটি ক্রিকেট প্রেমি মানুষ অনেক আশা নিয়ে বসে আছে বাংলাদেশের জয় দেখার জন্য। 

ICC ODI World Cup 

ICC ODI World Cup, অথবা International Cricket Council One Day International World Cup, হলো একটি বড় আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা, যা বৃহত্তর আয়োজিত হয় ওয়ান ডে ইন্টারন্যাশনাল (ODI) ক্রিকেট ফরম্যাটে।প্রথম ICC ODI World Cup আয়োজিত হয় ১৯৭৫ সালে ইংল্যান্ডে। এটি প্রতি চার বছর পর পর আয়োজিত হয় এবং এটির পর্যায়ে অস্ট্রেলিয়া, ইন্ডিয়া, পাকিস্তান, স্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, জিম্বাবু, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আইরল্যান্ড, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, নেপাল, কেনিয়া এবং অন্যান্য দেশের টীমগুলি অংশ নেয়।

এই প্রতিযোগিতায় দলগুলি একে অপরের বিপক্ষে ম্যাচ খেলে, এবং প্রত্যেক টীম একটি রাউন্ড রবিবর্ষের সবচেয়ে ভালো দুটি দল প্রতিরোধ করে বাইরে যাওয়ার চেষ্টা করে। প্রতি বছরের বিশেষজ্ঞ অনুমোদনে ইউনাইটেড কিংডমের বিভিন্ন স্টেডিয়ামে ম্যাচ খেলা হয়। বিশ্বকাপ মেধাক্রমে বিজয়ী দলটির প্রতি বছর যেমন ধান্যবাদ পেয়, তার জন্য বড় পুরস্কার এবং গর্বের ক্ষণ প্রদান করে। বিশ্বকাপ একটি মাধ্যমে বিশ্বব্যাপী বিশেষ মাধ্যমে ক্রিকেট ভাষ্যে জনপ্রিয় এবং এটি দর্শকদের একটি অতিরিক্ত আনন্দ দেয়। 

ICC ODI World Cup ২০২৩ 

৪ বছর পরে আবারো ক্রিকেট বিশ্ব কাপ ২০২৩ শুরু হতে যাচ্ছে। বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ কে সামনে রেখে সকল ক্রিকেট দল তাদের স্কোয়াড ঘোষণা করেছে। সকল দলের মতো বাংলাদেশ ও তাদের স্কোয়াড ইতোমধ্যে ঘোষণা করেছে। বাংলাদেশের কোটি কোটি ক্রিকেট প্রেমি মানুষরা ICC ODI World Cup ২০২৩ বাংলাদেশ স্কোয়াড সম্পর্কে জানতে চাচ্ছে। নিচে ICC ODI World Cup ২০২৩ এর বাংলাদেশ জাতীয় দলের স্কোয়াড নিচে দেওয়া হলো। 

বাংলাদেশ বিশ্বকাপ টিম স্কোয়াড ২০২৩

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর জন্য বিসিবি (BCB) বাংলাদেশ জাতীয় দলের স্কোয়াড ঘোষণা করেছে। বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় দল মোট ১৫ জনের একটি দল ঘোষণা করেছেন। বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের হয়ে মাঠ মাতাবেন এই ১৫ জন্য খেলোয়াড়। বাংলাদেশের ক্রিকেট প্রেমি মানুষরা বাংলাদেশ জাতীয় দলের এই স্কোয়াড এর ওপরে অনেকটুকু আস্থা রাখছে। নিচে বাংলাদেশ বিশ্বকাপ টিমের খেলোয়াড়ের তালিকা দেওয়া হলো। 

বাংলাদেশ বিশ্বকাপ টিম খেলোয়াড়ের তালিকা ২০২৩ 

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর জন্য বাংলাদেশ ১৫ জনের একটি তালিকা প্রকাশ করেছে। ক্রিকেট প্রেমীরা বাংলাদেশের খেলোয়াড় লিস্ট এর জন্য অনলাইনে সার্চ করছেন। তাই নিচে বাংলাদেশ বিশ্বকাপ টিমের খেলোয়াড়ের তালিকা দেওয়া হলো। 

Name 

Position

Age 

Batting 

Najmul Hossain Shanto (VC) 

Batter

25

Left Hand

Litton Das 

Wicketkeeper/Batter

28

Right Hand

Mushfiqur Rahim

Batter

36

Right Hand

Tanzid Hasan

Batter

22

Left Hand

Towhid Hridoy

Batter

22

Right Hand

Shakib Al Hasan (C)

Allrounder

36

Left Hand

Mehedi Hasan

Allrounder

28

Right Hand

Mahmudullah Riyad

Allrounder

37

Right Hand

Mehidy Hasan Miraz

Allrounder

25

Right Hand

Hasan Mahmud

Bowler 

23

Right Hand

Mustafizur Rahman 

Bowler 

28

Left Hand

Nasum Ahmed

Bowler

28

Left Hand

Shoriful Islam

Bowler

22

Left Hand

Tanzim Hasan Sakib

Bowler

20

Right Hand

Taskin Ahmed

Bowler

28

Left Hand

 

বাংলাদেশ ক্রিকেট টিম ২০২৩

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ কে সামনে রেখে বাংলাদেশ তাদের প্রস্তুতি গ্রহণ করছে। ক্রিকেটে বাংলাদেশের বড় কোন অর্জন নেই। বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের কোন ধরণের সাফল্য নেই। প্রতি বিশ্বকাপের বাংলাদেশ জাতীয় দলকে ঘিরে অনেক আশা থাকে। কিন্তু আমরা সফলতার কাছাকাছি পৌছাতে পারিনা। ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ নিয়ে সকল ক্রিকেট প্রেমিদের মধ্যে অনেক আশা রয়েছে। বাংলাদেশ ক্রিকেট টিম ২০২৩ বিশ্বকাপের জন্য ১৫ জনের স্কোয়াড নিয়ে মাঠে নামবে। ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এ বাংলাদেশের জন্য অনেক শুভকামনা রইল। 

উপসংহার 

ICC ODI World Cup ২০২৩ কে সামনে রেখে সকল ক্রিকেট দল সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করছে। সকল দল তাদের স্কোয়াড ঘোষণা করেছে। ICC ODI World Cup ২০২৩ এর জন্য বাংলাদেশ জাতীয় দল ১৫ জন খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে। ক্রিকেট প্রেমিরা বাংলাদেশে ক্রিকেট দলের ১৫ জনের তালিকা নিয়ে অনেক চিন্তা করছেন। তাই এই আর্টিকেলের মধ্যে বাংলাদেশ বিশ্বকাপ টিম ২০২৩ এর তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।