পেয়াজ এর দাম-আজকের বাজারে পেয়াজের মূল্য

খাদ্যদ্রব্যের ক্ষেত্রে মসলা খুবই গুরুত্বপূর্ণ। কারণ খাদ্যদ্রব্যে বিভিন্ন ধরণের মসলা দিলে খাদ্যের স্বাধ দ্বিগুণ হয়। এসকল মসলার মধ্যে পেয়াজ অন্যতম। পেয়াজ যেকোন ধরণের খাদ্য দ্রব্যের সাথে খুব সহজে ব্যাবহার করা যায়। পেয়াজ ছাড়া কোন ধরণের তরকারি রান্না করা সম্ভব নয়। পেয়াজ হলো যে কোন ধরণের মাছ- মাংশের মসলার প্রাণকেন্দ্র। 

পেয়াজ কি? 

পেয়াজ একটি কৃষিজাত দ্রব্য। পেয়াজ বিশ্বব্যাপি চাষাবাদ করা হয়। পেয়াজ একটি বহুবর্ষজীবী উদ্ভিদ। তবে এটি বার্ষিক উদ্ভিদ হিসেবে গণ্য করা হয়। সাধারণত পেয়াজ খাদ্যদ্রব্যের মসলা হিসেবে ব্যাবহার করা হয়। যে কোন ধরণের খাদ্যে পেয়াজ ব্যাবহার করা হয় এর স্বাধ বৃদ্ধি করার জন্য। দীর্ঘ বছর যাবৎ খাদ্যদ্রব্যে পেয়াজ ব্যাবহার করা হয়। শাক-সবজি, মাছ মাংশ এবং বিভিন্ন ধরনের আচার তৈরীতে ও পেয়াজ ব্যাবহার করা হয়ে থাকে। 

পেয়াজ এর ব্যবহার  

Capture

প্রাচীন কাল থেকেই পেয়াজ এর ব্যবহার প্রচলিত রয়েছে। পৃথিবীর সব দেশেয় রান্নার কাজে পেয়াজ ব্যবহার হয়ে থাকে। বর্তমানে কাঁচা পেয়াজ কুচি কুচি করে কেটে বা পেয়াজ বেটে ব্যবহার করা হয়। তবে সাধারণত শুধু কাঁচা পেয়াজ সরাসরি খাওয়া হয় না। পেয়াজ কুচি কুচি করে কেটে বিভিন্ন সালাদে বা রান্নায় ব্যবহার করে খাওয়া হয়। তবে রান্নার পাশাপাপি পেয়াজ বেটে মুখে লাগানো যায়। অনেকে পেয়াজ বাটা মুখে লাগিয়ে রাখে। এতে মুখের বরন, কালো দাগ ইত্যাদি থেকে রক্ষা পাওয়া যায়। 

পেয়াজ এর পুষ্টিগুণ  

অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, সি, ই রয়েছে পেয়াজ এর মধ্যে। পেয়াজ মানব দেহে জ্বর কমাতে সাহায্য করে। 

পেয়াজ চাষাবাদ 

আমরা জানি যে পেয়াজ একটি কৃষিজাত দ্রব্য। পেয়াজ কৃষি জমিতে চাষ করা হয়। এটি একটি বার্ষিক উদ্ভিদ। বছরের নির্দিষ্ট সময়ে কৃষি জমিতে পেয়াজের বীজ লাগানো হয়। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পেয়াজের গাছ বের হয়। পেয়াজের গাছ মাটির ওপরে লম্বা পাতা বিশিষ্ঠ হয়ে থাকে। একটি নির্দিষ্ট সময় পরে মাটির নিচে পেয়াজ হয়। কৃষক এই পেয়াজ সংগ্রহ করে রাখে। কিছু সংখ্যক পেয়াজ ব্যবসায়ী কৃষকের কাছ থেকে পেয়াজ সংগ্রহ করে বাজারে আমদানি করে। সাধারণত আমরা এসকল ব্যাবসায়ীর কাছ থেকে পেয়াজ কিনে থাকি। 

আজকের বাজারে পেয়াজ এর মূল্য 4 May 2024 

বর্তমানে বাজারে আমরা সুলভ মূল্যে পেয়াজ কিনে থাকি। দীর্ঘদীন আগে থেকেই পেয়াজ বাজারে সুলভ মূল্যে পাওয়া যায়। তবে কিছুদিন আগে পেয়াজের সংকটের কারণে পুরা দেশব্যাপি পেয়াজের মূল্য  অনেক বেড়ে যায়। ফলে সাধারণ মানুষ পেয়াজ কিনতে পারেনি। পেয়াজ সংকট এর কারণে পেয়াজের দাম প্রায় আকাশ ছোয়া হয়েছিল। তবে বর্তমানে পেয়াজ সংকট দূর হওয়ার কারণে আমরা আবার সুলভ মূল্যে বাজার থেকে পেয়াজ কিনতে পারছি। এর বর্তমান বাজার মূল্য হলো- 

কাঁচা পেয়াজ- ১ কেজি 

৩০ টাকা 

উপসংহার 

পেয়াজ এক ধরণের কৃষিজাত দ্রব্য। এটি রান্নার কাজে ব্যবহার করা হয়। বিভিন্ন ধরণের মাছ-মাংশ এবং শাক-সবজির স্বাধ বাড়াতে পেয়াজ ব্যবহার করা হয়। তবে রান্নার পাশাপাশি পেয়াজ বিভিন্ন ধরণের ঔষধী হিসেবে ও ব্যবহার করা হয়। 

 

Leave a Comment