নেদারল্যান্ড বনাম ইকুয়েডর হেড টু হেড

দীর্ঘ চার বছর অপেক্ষার পর আবারো শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। সারা বিশ্বের সকল ফুটবলপ্রেমি মুনষ তাদের প্রিয় টিমের সাফল্যের জন্য অনেক আশা নিয়ে বসে আছেন। বিশ্বকাপের মতো এতো বড় একটা মঞ্চে কখন কোন দল কীভাবে পারফরমেন্স দিবে তা বলা যায় না। তাই সকল ফুটবল ভক্তরা অনেক চিন্তিত। 

ইতোমধ্যে সকল টিমকে গ্রুপ পর্বের জন্য লিটারির মাধ্যমে বিভক্ত করা হয়েছে। গ্রুপ A তে রয়েছে নেদারল্যান্ড। গ্রুপ পর্বের ম্যাচে নেদারল্যান্ড মাঠে নামবে ইকুয়েডরের বিপক্ষে। এই কারনে ইকুয়েডর এবং নেদারল্যান্ড দুইটি দলই তাদের প্রস্তুতি গ্রহণ করছে। তবে মাঠের বাইরে ও এই ম্যাচটিকে কেন্দ্র করে বিভিন্ন ধরণের আলোচনা সমালোচনা দেখা যাচ্ছে। তাই এই আর্টিকেলের মধ্যে আমরা নেদার‌ল্যান্ড বনাম ইকুয়েডর এর হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করব। 

নেদার‌ল্যান্ড বনাম ইকুয়েডর হেড টু হেড 

কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে নেদারল্যান্ড বনাম ইকুয়েডর। ইকুয়েডর এর বিপক্ষে নেদারল্যান্ড এর আগে ২ বার মুখোমুখী হয়েছে। মুখোমুখী ২ বারের লড়াইয়ে নেদারল্যান্ড ১টি ম্যাচে জয় লাভ করেছে এবং ১টি তে ড্র করে। ২ বারের মুখোমুখি লাড়াইয়ে ইকুয়েডর জয় লাভ করতে পারেনি। 

   

ইকুয়েডর বনাম নেদারল্যান্ড মুখোমুখী   

নেদারল্যান্ডের বিপক্ষে সর্বপ্রথম ইকুয়েডর মাঠে নামে ২০০৬ সালের ১ মার্চ। উক্ত ম্যাচটি ছিল ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি। এই ম্যাচে নেদারল্যান্ড ১-০ গোলে জয় লাভ করে। এরপর এই দুইটি দলে মুখোমুখী হয় ২০১৪ সালের ১৭ মে। উক্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। 

Date 

Match 

Win 

Score 

Competition

1 Mar 2006

Netherlands VS Ecuador

Netherlands

1-0

International Friendly

17 May 2014

Netherlands VS Ecuador

Draw

1-1

International Friendly

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে  

লাতিন আমেরিকারে একটি শক্তিশালি দল হলো ইকুয়েডর। সাম্প্রতিক সময়ে ইকুয়েডর অনেক ভালো ফুটবল খেলছে। বিশ্বকাপে যে কোন দলের সাথে লড়াই করার ক্ষমতা এই টিমের রয়েছে। সর্বশেষ ম্যাচে কেপ ভার্দে এর সাথে ১-০ গোলে জয় লাভ করে। 

অন্যদিকে নেদারল্যান্ড ফুটবল বিশ্বে অনেক শক্তিশালি একটি দল। শক্তিমত্তার দিক থেকে ইকুয়েডর এর থেকে অনেকটা এগিয়ে আছে টিম নেদারল্যান্ড। সর্বশেষ ম্যাচে নেদারল্যান্ড ওয়েলস এর বিপক্ষে মাঠে নেমে ৩-২ ব্যাবধানে জয় লাভ করেছে। বিভিন্ন ফুটবলবিদরা ইকুয়েডরের বিপক্ষে নেদারল্যান্ডকে অনেকটা এগিয়ে রাখছে। 

  

উপসংহার 

ফুটবল বিশ্বে সব থেকে বড় টুর্নামেন্ট হলো বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। উক্ত টুর্নামেন্টকে কেন্দ্র করে মাঠ এবং মাঠের বাইরে বিভিন্ন ধরণের আলোচনা এবং সমালোচনার সৃষ্টি হয়। ঠিক তেমনি কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচগুলোকে ঘিরে ও অনেক আলোচনা চলছে। তাই এই আর্টিকেলের মাধ্যেমে গ্রুপ A এর নেদারল্যান্ড বনাম ইকুয়েডর হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো।