নতুন রকেট একাউন্ট খোলার নিয়ম ২০২৪

রকেট একাউন্ট খোলার নিয়ম, বর্তমান সময়ের এই আধুনিক যুগে মোবাইল ব্যাংকিং সুবিধা মানুষের আর্থিক লেনদেনকে অনেক সহজ ও গতিময় করে তুলেছে। ২০১২ সালে প্রথম মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়। তারপর থেকেই এই সেবার জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে । বাংলাদেশে বর্তমানে বেশ কয়েকটি প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং সেবা পরিচালনা করছে। তেমনি একটি প্রতিষ্ঠান ডাচ বাংলা ব্যাংক এর DBBL এর রকেট একাউন্ট। আজকের পোষ্টে আমরা আলোচনা করব কিভাবে ঘরে বসে মোবাইলের মাধ্যমে রকেট একাউন্ট খোলা যায়, রকেট একাউন্ট খোলার নিয়ম ২০২২, রকেট একাউন্ট খোলার নতুন নিয়ম, রকেট একাউন্ত খোলার পদ্ধতি নিয়ে। তাই রকেট একাউন্ট খোলার আপডেট তথ্য জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

রকেট একাউন্ট সম্পর্কে বিস্তারিত

Rocket নামের মোবাইল ব্যাংকিং সেবা দেওয়ায় প্রতিষ্ঠানের নাম ডাচ বাংলা ব্যাংক। ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক। এটি এম. সাহাবুদ্দিন আহমদ (বাংলাদেশ) এবং উন্নয়নশীল দেশগুলির জন্য ডাচ্ ফিনান্সিং সংস্থা নামক নেদারল্যান্ডের একটি কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা পায়। এটি ব্যাংকিং সেবা দেয়ার উদ্দেশ্য নিয়ে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ দ্বারা প্রতিষ্ঠিত এবং কোম্পানি আইন ১৯৯৪ দ্বারা পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে নিবন্ধিত হয়। ডিবিবিএল আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ৩ জুন, ১৯৯৬ সালে। ব্যাংকটি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ ২০০৪ সালে নিবন্ধিত। প্রতি বছর ডাচ্-বাংলা ব্যাংক গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ১০২ কোটি টাকার মেধাবৃত্তি প্রদান করে।

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং “ডাচ বাংলা মোবাইল ব্যাংক” চালু করে ৩১ মার্চ ২০১১ সালে। যেটি বর্তমানে রকেট নামে পরিবর্তন করা হয়েছে। মোবাইল ব্যাংকিং সেবা দেয়ার ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকায় রয়েছে ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ’বিকাশ’ এবং ডাচ-বাংলা মোবাইল ব্যাংক ‘রকেট’। রকেটের গ্রাহক ২ কোটি ৪০ লাখ।

রকেট একাউন্ট সুবিধা

রকেট একাউন্ট বা মোবাইল ব্যাংকিং থেকে আপনি অনেক ধরনের সুবিধা পেতে পারেন। যেমনঃ

  1. ঘরে বসে লেনদেন করতে পারবেন
  2. মোবাইলে টাকা রিচার্জ করতে পারবেন
  3. ঘরে বসেই বিভিন্ন জিনিসপত্র অর্ডার করতে পারবেন ও এর বিল পরিশোধ করতে পারবেন
  4. বিদ্যুৎ বিল এবং ইলেকট্রিকের বিল পরিশোধ করতে পারবেন
  5. আপনার স্যালারি সহজেই মোবাইলে নিতে পারবেন

নতুন রকেট একাউন্ট খোলার নিয়ম

অন্যান্য সকল প্রতিষ্ঠান মত সমানতালে এগিয়ে চলেছে ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেট। রকেট একাউন্ট খোলার বেশকিছু পদ্ধতি রয়েছে প্রথমত তিনটি উপায়ে আপনি রকেট একাউন্ট খুলতে পারবেন।

১। নির্দিষ্ট কোড নাম্বার ডায়াল করে।

২। অ্যাপ এর সাহায্য নিয়ে।

৩। রকেট এজেন্ট বা রকেট কাস্টমার সার্ভিস পয়েন্ট থেকে।

পদ্ধতি ১ঃ জন্ম নিবন্ধন দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম

মোবাইল ফোন এর মধ্যে রকেট একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য ডায়াল করুন *322# তারপর রকেট একাউন্ট খোলার জন্য 1 সিলেক্ট করতে হবে। সিলেক্ট করা হয়ে গেলে নিবন্ধন সম্পূর্ণ করার জন্য চার ডিজিটের একটি পিন দিয়ে কন্টিনিউ করুন। সবকিছু ঠিক থাকলে ১২ ডিজিটের রকেট একাউন্ট নম্বর দিয়ে দেওয়া হবে আপনাকে এবং বলা হবে একাউন্ট ভেরিফাই করার জন্য।

পদ্ধতি ২ঃ  অ্যাপ এর সাহায্য রকেট একাউন্ট খোলার নিয়ম

  • প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে রকেট অ্যাপ ইন্সটল করুন।
  • এরপর ভাষা সিলেক্ট করতে বলা হবে, লেংগুয়েজ English সিলেক্ট করে Next চাপুন।
  • এরপর আপনার মোবাইল নাম্বার দিয়ে Next চাপুন।
  • এবার আপনি দেখবেন “You are not registered to mobile banking. do you want to register?” এই লেখাটি আসবে। সেখানে YES সিলেক্ট করে Next চাপুন।
  • এরপর আপনার ফোন নাম্বারের অপারেটর সিলেক্ট করে Next চাপুন।
  • এরপর আপনার মোবাইলে একটি কল আসবে যেখানে আপনাকে রকেট একাউন্ট এর পিন সেট করতে বলবে। কলে থাকা অবস্থায় ব্যাক্তিগত পিন এর ডিজিটগুলো চাপুন। উল্লেখ্য যে এই পিন লগিন এর সময় কাজে লাগবে, তাই এটি মনে রাখবেন।
  • পিন সেট করার পর মেসেজে ৬ ডিজিটের একটি ওটিপি আসবে।
  • রকেট অ্যাপে ফিরে গিয়ে Go to Verification Step সিলেক্ট করুন।
  • এরপর প্রদর্শিত পেজে আপনার রকেট একাউন্ট এর মোবাইল নাম্বার, এসএমএস এর মাধ্যমে পাওয়া সিকিউরিটি কোড ও রকেট এর পিন প্রদান করুন ও Verify চাপুন।
  • অবশেষে আপনাকে রকেট একাউন্টের লগিন পেজ দেখানো হবে যেখানে আপনি খুব সহজেই ফোন নাম্বার ও পিন দিয়ে লগিন করতে পারবেন।

Rocket পিন নাম্বার পরিবর্তন করার নিয়ম

রকেট এর পিন পরিবর্তন করার জন্য প্রথমে ডায়াল করতে হবে *322# তারপরে 5 নম্বর অপশনটি My Acc সিলেক্ট করতে 5 সেন্ড করতে হবে। নতুন অপশন গুলোর মধ্যে 3 নম্বরে Change Pin অপশনটি সিলেক্ট করার জন্য 3 সেন্ড করুন। এখন আপনি আপনার পুরাতন পিন টাইপ করে সেন্ড করুন। এখন আপনি আপনার নতুন পিন টাইপ করে সেন্ড করুন। নতুন পিন সেট করা হয়ে গেলে এখন থেকে আপনি আপনার নতুন পিন দিয়ে সব কার্যক্রম চালিয়ে যেতে পারবে।

রকেট হেল্পলাইন নাম্বার

আপনি যেকোনো সময় আপনার রকেট সম্পর্কিত যেকোন তথ্য জানতে চাইলে হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেবন। ৩৬৫ দিন ২৪/৭ ঘন্টা আপনি এর সেবা পাবেন।

  • রকেট হেল্পলাইন নাম্বার গুলো হচ্ছেঃ
  • যেকোন তথ্য জানতে ডায়াল করুন – ১৬২১৬
  • রকেট একাউন্ট দেখার কোড – *322#

ওপরের তথ্য মতে কাজ করলে আপনি ঘরে বসেই আপনার রকেট একাউন্ট খুলতে পারবেন। তাই আশাকরি আজকের আর্টিকেল আপনার উপকারে আসবে । শেষ পর্যন্ত সাথে থাকার জন্যে ধন্যবাদ।