ধান চাষ পদ্ধতি/ বাংলাদেশে ধান বীজ এর ‍মূল্য

সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ। বাংলাদেশ কৃষি প্রধান দেশ। তাই বাংলাদেশের প্রায় অধিকাংশ মানুষ কৃষি কাজ করে। এই কারণে বাংলাদেশে প্রচুর পরিমাণ কৃষি পণ্য চাষ করা হয়। ফলে কৃষি জাতীয় পণ্য দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করা হয়। তাই বাংলাদেশে কৃষি প্রধান দেশ হিসেবে পরিচিত। 

কৃষি পণ্যের মধ্যে প্রধান হলো ধান চাষ। তাই বাংলাদেশের সকল কৃষি প্রচুর পরিমাণ ধান চাষ করে। ধান চাষের ফলে দেশে চাউল এর অভাব হয় না। বরং নিজের দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হয়। ফলে দেশে বৈদেশিক মুদ্রা আয় করা হয়। তাই ধান চাষ বাংলাদেশে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ দেশের মানুষ এর খাদ্য যোগান দিতে ধান চাষ এর কোন বিকল্প নেই। তাই আমাদের ধান সম্পর্কে বিস্তারিত জানা অত্যন্ত জরুরি। অতএব আজ আমরা জানব ধান কী? ধান চাষ পদ্ধতি, কেন ধান চাষ করা হয়? বাজারে কোন কোন জাতের ধান পাওয়া যায় এবং এগুলোর দাম কত? ইত্যাদি সম্পর্কে।    

ধান কী?

1

কৃষিজাত দ্রব্য ও পণ্যের মধ্যে ধান হলো প্রধান। আর এই ধান এক ধরণের খাদ্য দ্রব্য। কারণ ধান থেকে চাউল হয়। ফলে মানুষ চাউল রান্না করে ভাত খায়। আর ধান এর যে খোসা হয় তা থেকে পশু পাখির বিভিন্ন ধরণের খাদ্য তৈরি করা হয়। তাই ধান একটি খাদ্য দ্রব্যের তালিকায় আসে। বাঙালির প্রধান খাদ্য হলো ভাত। আর এই ভাত এর প্রধান এবং প্রথম উৎস হলো ধান। 

ধান চাষ পদ্ধতি

2

বাংলাদেশের জলবায়ু ধান চাষের জন্য অনেক উপযোগী। তাই  বাংলাদেশের প্রাচীনতম ফসল হিসেবে এটি পরিচিতি লাভ করে। তাই এই ধান চাষ এর জন্য সর্ব প্রথম আমাদের ধানের জাত নির্বাচন করতে হবে। কারণ ধানের বিভিন্ন ধরণের জাত রয়েছে। তাই সর্ব প্রথমে কোনটির চাষ করবো তা নির্বাচন করতে হবে। এরপর নির্বাচনকৃত ধানের জাতের বীজ বাছায় করতে হবে। ভালো মাণের বীজ বাছাই করা অত্যন্ত জরুরী। এই কারণে  আমাদের রোগমূক্ত, পরিষ্কার এবং পরিপুষ্ঠ ধানের বীজ বাছাই করতে হবে। 

এরপর নির্দিষ্ট নিয়ম অনুযায়ী ধানের বীজতলা তৈরি করতে হবে। বীজতলায় বীজ বপন করার ২৫-৩৫ দিন পরে চারা রোপনের জন্য উপযোগী হয়ে যাবে। এরপর ভালো ভাবে ফসলি জমি চাষ দিয়ে সার প্রয়োগ করে তৈরি করতে হবে। কারণ চারা রোপনের জন্য নির্দিষ্ট একটি নিয়ম রয়েছে। তাই নির্দিষ্ট নিয়ম অনুযায়ী জমি তৈরি হয়ে গেলে সেখানে চারা রোপন করতে হবে। চারা রোপনে এর পর একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর ধান সংগ্রহের উপযোগী হলে ধান গাছ কেটে ধান সংগ্রহ করা হয়। 

বাংলাদেশে ধান চাষ করা হয় কেন? 

3

বাংলাদেশ কৃষি প্রধান দেশে। এই দেশের জনসংখ্যা অধিক। তাই অধিক জনসংখ্যার জন্য খাদ্যের যোগান দেওয়া অত্যন্ত জরুরি। কারণ দেশের মানুষের খাদ্য একটা মৌলিক অধিকার। তাই খাদ্যের যোগান ঠিকমতো না হলে তার মৌলিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। এই কারণে আমাদের খাদ্যের যোগান দেওয়া অত্যন্ত জরুরি। ভাত বাঙালি জাতির প্রধান খাদ্য। তাই ভাত এর যোগান দিতে হলে ধান চাষ করা অত্যন্ত জরুরি। কারণ ধান থেকে চাল হয়। আর এই চাল থেকেই ভাত রান্না করা হয়। 

অপরদিকে বাংলাদেশের জলবায়ু ধান চাষের জন্য উপযোগী। এই কারণে বাংলাদেশের কৃষকরা ধান চাষের ওপর গুরুত্ব বেশি দেন। কারণ ধান চাষ করে অনেক লাভবান হওয়া যায়। তাই কৃষকরা ধান চাষ করেন। শুধু দেশের চাহিদা মিটানোর জন্য ধান চাষ হয় না বরং দেশের বাইরেও ধান রপ্তানি করা হয়। ফলে বাংলাদেশের অর্থনীতিতে ধান একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

বিভিন্ন জাতের ধানের বীজ 

বাংলাদেশে বিভিন্ন জাতের ধান এর বীজ পাওয়া যায়। চাষিরা চাষ করার জন্য যে কোন একটি জাত নির্বাচন করে থাকেন। ধানের বীজের এসকল জাতগুলো হলো-

বিআর-১ 

বোরো ও আউশ মোসুমে আবাদযোগ্য এ ধানের জনপ্রিয় নাম চান্দিনা। কোন কোন অঞ্চলে এ ধান ৫৩২ আর কোথায় কেবল ৭৬ নামে পরিচিচত। 

বিআর-২

এই ধানের জনপ্রিয় নাম মালা। এই ধানের মুড়ি অনেক ভালো হয়। মালা হলো বোরো এবং রূপা আউশের একটি জাত। 

বিআর-৩ 

এই ধানের জনপ্রিয় নাম বিপ্লব। এটি নাবী জাত হলেও বোরো মৌসুমে ফলনের জন্য সুখ্যাত। এই জাত রোপা আউস এবং রোপা আমন মৌসুমে ভালো ফলন দেয়ে। 

বিআর-৪ 

এই ধানের জনপ্রিয় নাম ব্রিশাইল। এটি আলোক-সংবেদনশীল জাত। তাই কেবল রোপা আমন মৌসুমে এটি চাষাবাদের জন্য উপযোগী। এই কারণে এই ধানের বীজ বপনের সবচেয়ে উপযোগী মাস হলো আষাঢ় মাস। 

বিআর-৫ 

আমন মৌসুমের এই ধানের জনপ্রিয় নাম দুলাভোগ। এই চালে কারিজিরা চাউল এর মতো ‍সুগন্ধ রয়েছে। তাই এটি পোলাও এবং পায়েশ তৈরির জন্য উপযোগী। 

বিভিন্ন ধরেণের ধানের বীজ এর বর্তমান 4 May 2024 বাজারে ম্যল্য কত? 

বিভিন্ন ধরণের ধানের বীজের মূল্য নিচে উল্লেখ করা হলো- 

ব্রি ধান ৩৪- ১০ কেজি 

৮২ টাকা 

ব্রি ধান ৪৯, ব্রি ধান ৫১, ব্রি ধান ৭৫, ব্রি ধান ৮০, ব্রি ধান ৮৭, নাইজারশাইল, বিনাশাইল, গাইঞ্জা, 

৪৯ টাকা 

অন্যান্য সকল আমন ধানের জাত 

৪৮ টাকা 

উপসংহার 

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। তাই এই দেশে বিপুল পরিমাণ ফসলের চাষ হয়। আর এই চাষকৃত ফসলের মধ্যে ধান প্রধান ফসল। ধান বাংলাদেশের সকল মানুষের খাদ্যের চাহিদা পূরণ করে। শুধু তাই নয়, দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করে দেশের অর্থনৈতিক উন্নয়নে ও বিশেষ ভূমিকা পালন করে।  

 

Leave a Comment