দই এর মূল্য তালিকা

দই দুধ দিয়ে তৈরি এক ধরনের খাদ্য। দুধের ব্যাক্টেরিয়া গাঁজন থেকে তৈরি করা হয়।  দই অত্যন্ত পুষ্টিকর এবং সুস্বাদু একটি খাদ্য। বর্তমান বাজারে এর অনেক সুনাম রয়েছে। বাজারে দই এর অনেক চাহিদা রয়েছে। বিভিন্ন জাতির মানুষ তাবের বিশেষ কোন অনুষ্ঠানে ও দই খেয়ে থাকে। দই অনেক উন্নত মানের একটি খাদ্য। এটি আমাদের হজম শক্তি বৃদ্ধি করে। দই এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। 

পুষ্টিগুণ 

পুষ্টিকর এবং সুস্বাদু খাদ্য হিসেবে দইয়ের অনেক সুনাম রয়েছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন,  ক্যালসিয়াম, রাইবোফ্লাভিন, ভিটামিন বি ৬ এবং ভিটামিন বি ১২। ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অনটারিও এর গবেষণা প্রতিবেদনে এবং লৌসন হেলথ রিচার্স ইনস্টিটিউট এর হিউম্যান মাইক্রোবায়োলজি এন্ড প্রবায়টিকসের সভাপতি গ্রেগর রেইড দাবি করেছেন গাঁজন প্রক্রিয়ায় প্রস্তুত খাদ্য যেমন দই খেলে মানবদেহে পাকস্থলীর উপকারী ব্যাকটেরিয়ার বা প্রোবায়োটিকস এর পরিমাণ বৃদ্ধি পায়। 

ব্যবহার 

খাঁটি দুধ থেকে দই তৈরি করা হয়।  বর্তমানে দইয়ের অনেক চাহিদা রয়েছে। সাধারণত আমরা দই খালি মুখে খেয়ে থাকি অথবা কোন কিছু খাওয়ার পর আমরা দই খেতে পছন্দ করি। কারণ খাবার পর দই খেলে হজম শক্তি বৃদ্ধি পায়। তবে খাওয়ার পাশাপাশি দই কিন্তু রান্নার কাজেও অনেক আগে থেকে ব্যবহার হয়ে আসছে।   বিভিন্ন ধরনের মাংস রান্নার কাজে দই ব্যবহার  করা হয়। যখন আমরা কোনো মাংসের রোস্ট রান্না করি তখন টক দই ব্যবহার করা হয় খাবারে স্বাদ আনার জন্য। এছাড়াও দই খাওয়া পেটের জন্য অনেক ভালো। 

বর্তমান বাজারে দই এর মূল্য 

D2

বর্তমানে বাজারে আমরা বিভিন্ন ধরনের দই দেখতে পাই।পাত্র ভেদে দই এর দাম আলাদা আলাদা হয়ে থাকে। মধ্যে বগুড়ার দই খুবই পরিচিত এবং উন্নত মানের।   এসকল দই এর মূল্য হল- 

দই ছোট ১ কাপ 

২০ টাকা 

দই ৭০০ গ্রাম- মাঝারি সরা 

১৪০ টাকা 

মাঝারি হাড়া- ৮০০ গ্রাম 

১৮০ টাকা 

বড় সরা ১ কেজি 

২২০ টাকা 

উপসংহার

দই খাওয়া মানব শরীরের জন্য অত্যন্ত জরুরী।  কারণ প্রচুর পরিমাণে  পুষ্টি গুণ রয়েছে।  কারণ এটি খাঁটি দুধ দিয়ে তৈরি।  প্রতিদিন খাওয়া- দাওয়া শেষে দই খাওয়া উত্তম। দই অনেক সুস্বাদু এবং পুষ্টিকর হয়ে থাকে।  তাই দই আমাদের সকলের কাছে অনেক প্রিয় খাদ্য। দই খেলে হজম শক্তি বৃদ্ধি পায়। বিভিন্ন ধরণের অসুখ হলে ডাক্তার দই খাওয়ার পরামর্শ দেন। 

Leave a Comment