তেল এর মূল্য তালিকা

তেল এক ধরণের তরল পদার্থ। এটি পানির সাথে মিশে না। তেলে প্রচুর পরিমাণে কার্বন ও হাইড্রোজেন থাকে। বিভিন্ন ধরণের তেল আমরা বাজারে লক্ষ করে থাকি। সব ধরণের তেলই জৈব পদার্থ থেকে উৎসরিত।  আমরা প্রতিদিন যেসকল খাদ্র দ্রব্য খেয়ে থাকি তার সবগুলোর মধ্যে তেল থাকে। তেল ছাড়া কোন তরকারি রান্না করা যায় না। মাছ, মাংস, বিভিন্ন ধরণের ভাজি এসকল খাবার গুলোর ক্ষেত্রে তেলের কোন বিকল্প নেই। 

নামকরণ 

তৈল শব্দটি থেকে তেল নামটি এসেছে। ১১৭৬ সালে পুরাতন ফরাসি শব্দ Oile থেকে ইংরেজি Oil শব্দটি এসেছে। 

প্রকারভেদ

বিভিন্ন প্রকারের তেল আমরা বাজারে লক্ষ করে থাকি। এগুলো হলো- খনিজ তেল, জৈব তেল, সিনথেটিক তেল ইত্যাদি। 

খনিজ তেল:

খনিজ তেল সাধারণত মাটির নিচে পাওয়া যায়। খনিজ তেলে বিভিন্ন জৈব পদার্থ থাক। এটি প্রাচীন কালে সমুদ্রের তলদেশে জমে থাকা মৃত প্লাংকটন থেকে তৈরি হয়েছে। মাটির নিচে জমে থাকা অবস্থায় বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে এসব বস্তু খনিজ তেলে রুপান্তরিত হয়। বিভিন্ন বিজ্ঞানিরা বলেছেন মানব জাতি তৈরি হওয়ার আগে থেকে এই তেলের সৃষ্টি হয়েছে। 

জৈব তেল:

উদ্ভীদ, প্রাণী এবং জীব থেকে জৈবিক প্রক্রিয়ায় উৎপন্ন হয় জৈবিক তেল। এসব তেলের অনেক প্রকারভেদ রয়েছে। তেল একটি অস্পষ্ট শব্দ। তেল, চর্বি, মোম এবং জীবের নিসৃত তরল থেকে প্রাপ্ত তৈল জাতিয় পদার্থকে বিজ্ঞানের ভাষায় বলা হয় লিপিড। 

সিনথেটিক তেল:

এটি এক ধরণের পিচ্ছিলকারক যা কৃত্রিমভাবে পেট্রোলিয়াম নয় এই ধরণের রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি করা হয়। এই তেল পেট্রোলিয়াম থেকে পরিশোধিত পিচ্ছিলকারকের পরিবর্তে ব্যাবহার করা হয়। এতে খনিজ তেল থেকে যান্ত্রিক ও রাসায়নিক বৈশিষ্ঠ লক্ষ করা যায়। 

ব্যাবহার

তেল আমরা বিভিন্ন বোবে ব্যাবহার করতে পারি। মাথার চুলের যত্ন করতে, জ্বালানি হিসেবে, বিদ্যুৎ উৎপাদন খাতে এবং ভোজ্য তেল হিসেবে। আমরা আমাদের দৈনন্দিন জীবনে যেসকল খাবার খায় তার অধিকাংশ খাদ্যেয় তেল ব্যাবহার করতে হয়। ভোজ্য তেল আমরা প্রায় প্রতিটি খাদ্য দ্রব্যের মধ্যে লক্ষ করি। ভোজ্য তেল দিয়ে রান্না করা হয়। বিভিন্ন ধরণের তরি-তরকারি রান্না করতে ভোজ্য তেলের কোন বিকল্প নেই। 

বাজারে যেসকল ব্রান্ডের তেল পাওয়া যায় তার মূল্য 

O2

বাজারে আমরা বিভিন্ন ধরণের তেল দেখতে পায়। ভোজ্য তেল, গায়ে মাখা তেল এবং অন্যান্য ধরণের তেল। এসকল তেলের মূল্য হলো- 

Radhuni

বাজারে আমরা বিভিন্ন ব্রান্ডের তেল দেখে থাকি। এর মধ্যে বিশুদ্ধ এবং খাওয়ার উপযোগী তেল এর ব্রান্ড হুলো রাধুনী। বর্তমানে এই ব্রান্ডটি অনেক জনিপ্রিয়তা লাভ করেছে। এই ব্রান্ডের তেলের দাম হলো- 

Radhuni Mustard Oil – 1L

২৯০ টাকা 

Sunflower

বর্তমান বাজারে অনেক উন্নত মানের তেলের ব্রান্ড হিসেবে আমরা এই ব্রান্ডকে চিনি। খাওয়ার উপযোগী এবং অনেক উন্নত মনের তেল আমরা এই ব্রান্ড থেকে পায়। উক্ত ব্রান্ডটি অনেক দিন থেকে আমাদের সেবা দিয়ে যাচ্ছে। এই  ব্রান্ডের তেলের দাম- 

Sunflower Oil 2.8097 Ltr

৮৭০ টাকা 

এছাড়াও বাজারে আরো অনেক ব্রান্ডের তেল পাওয়া যায়। এগুলো হলো- 

Kishwan Mustard Oil – 500 ML

১৪৫ টাকা 

italia Extra Virgin Olive Oil 1l

৫৭৫ টাকা 

Oillina Skin care 100 ml

৩৭০ টাকা 

Pran Mustard Oil 250ml

৮০ টাকা 

Olive Oil Extra Virgin 1 ltr

৪৮৯ টাকা 

Rochon Mustard Oil-5 ltr

১,২৫০ টাকা 

উপসংহার

তেল আমরা প্রতিদিন বিভিন্ন ধরণের কাজে ব্যাবহার করে থাকি। প্রতিদিন আমরা বিভিন্ন ধরণের কাজে বিভিন্ন ধরণের তেল ব্যাবহার করে থাকি। তাই আমাদের তেল সম্পর্কে বিস্তারিত জেনে রাখা উচিৎ।  

 

Leave a Comment