টুথ- ব্রাশে এর মূল্য তালিকা

সুস্থ্য, সবল ও মজবুত শরীর এর পাশাপাশি আমাদের দাঁত ও মজবুত রাখা অত্যন্ত জরুরি একটি কাজ। আমরা আমাদের শরীরের প্রতিটি অঙ্গের যেভাবে যত্ন করি তেমনি দাঁতের ও যত্ন করে থাকি। আর এই দাঁতের যত্নের মধ্যে সর্বোত্তম হলো ব্রাশ করা। প্রতিদিন সকাল ও রাতে দুই বেলা ব্রাশ করলে আমাদের দাঁত মজবুত থাকবে। দাঁত সুস্থ্য ও মজবুত রাখতে হলে ব্রাশ এর কোন বিকল্প নেই। প্রতিদিন নিয়মিত দাঁত ব্রাশ না করলে দাঁতে বিভিন্ন ধরণের সমস্যা হেতে পারে। তাই আমাদের নিয়মিত ব্রাশ করা আবশ্যক। তাই আসুন আমরা ব্রাশ সম্পর্কে বিস্তারিত জানি। এখন আমরা ব্রাশ কী, দৈনন্দিন জীবনে ব্রাশের প্রোয়োজনীয়তা, ব্রাশের ব্যাবহারবিধি, ব্রাশের ব্রান্ডে ও  দাম সম্পর্কে জানবো।  

ব্রাশ কী

111

টুথ ব্রাশ একটি ইংরেজী শব্দ যার বাংলা অর্থ হলো দন্তধাবনী। এছাড়াও ব্রাশ বলতে আমরা বুরুশ মার্জনী বা তুলি কে বুঝি। বিভিন্ন ধরণের কাজের জন্য বিভিন্ন ধরণের ব্রাশ ব্যাবহার করা হয়। তবে দাঁত পরিষ্কার করার জন্য আমাদের টুথ ব্রাশ ব্যাবহার করতে হয়। ব্রাশ এর প্রধান কাজ হলো পরিষ্কার করা। 

দৈনন্দিন জীবনে ব্রাশের প্রয়োজনীয়তা

বেচে থাকার জন্য আমাদের দৈনন্দিন জীবনে অনেক কিছুর প্রয়োজনীয়তা রয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। তাই পুরা শরীর এর পাশাপাশি আমরা দাঁত ও প্রতিদিন নিয়মিত পরিষ্কার করে থাকি। দাঁত পরিষ্কার করার অন্যতম মাধ্যম ব্রাশ করা। প্রতিদিন সকালে ও রাতে আমাদের ব্রাশ করা অত্যন্ত জরুরি। তাই দৈনন্দিন জীবনে ব্রাশের প্রয়োজনীয়তা অপরিসীম। কারণ প্রতিদিন সকাল ও রাতে যদি আমরা ব্রাশ না করি তাহলে আমাদের দাঁত বিভিন্ন ভাবে দুর্বল হয়ে উঠবে। দাঁতে পোকা লাগতে পারে এবং দাঁত পড়ে যেতেও পারে। তাই দাঁত সুস্থ, সবল ও মজবুত রাখতে দৈনন্দিন জীবনে ব্রাশের প্রয়োজনীয়তা রয়েছে। 

ব্রাশের ব্যাবহারবিধি

বিভিন্ন ভাবে আমরা বিভিন্ন কাজে ব্রাশ ব্যাবহার করে থাকি। প্রতিনি সকালে ঘুম থেকে উঠে একবার এবং রাতে খাওয়া-দাওয়া শেষ করে ঘুমানোর আগে একবার ব্রাশ করা যায়। এতে দাঁত সুস্থ্য ও মজবুত থাকে।  দাঁত পরিষ্কার করার পাশাপাশি ব্রাশ আমরা আরো অনেক ধরণের পরিষ্কার করার কাজে ব্যাবহার করতে পারি। যেমন, বাড়িতে আমাদের যে কোন ব্যাবহারের জিনিস পরিষ্কার করার সময় আমরা ব্রাশ ব্যাবহার করে থাকি। পরিষ্কার কাপড় দিয়ে পরিষ্কার করার পরেও কোনায় কোনায় যে সকল ময়লা গুলো থাকে তা ব্রাশ দিয়ে পরিষ্কারয় করা যায়। যে কোন ধরণের পরিষ্কার করার কাজে আমরা ব্রাশ ব্যাবহার করে থাকি। শুধু মাত্র দাঁত ব্রাশ করার পাশাপাশি যে কোন ধরণের পরিষ্কার করার জন্য ব্রাশ কে খুব ভালো ভাবে ব্যাবহার করা যায়। আমরা অনেক সময় ব্রাশ দিয়ে কোন ছবিতে রং দিয়ে থাকি। অথবা বাড়ি রং করার সময় ও ব্রাশের বহুল ব্যাবহার আমরা লক্ষ করি। ব্রাশ আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন বাবে কাজে লাগে। 

বাজারে কী কী ব্রান্ডের ব্রাশ পাওয়া যায় এবং দাম কত 

বিভিন্ন ধরণের ব্রান্ডের ব্রাশ বাজারে সুলভ মূল্যে পাওয়া যায়। আমরা আমদের প্রয়োজন মতো ব্রাশ খুজে বের করে কিনে থাকি। এতগুলো ব্রাশের মধ্যে থেকে আপনাকে আপনার জন্য যেই ব্রাশটা প্রয়োজন হবে সেটা বেছে নিতে হবে। বিভিন্ন ব্রান্ডের ব্রাশ আমরা বাজারে দেখে থাকি। তবে এর মধ্যে যেগুলো আমাদের জন্য সহজলোভ্য এবং একটু ভালো মানের সেগুলো হলো-  

Oral B

বাজারে যেসকল টুথ-ব্রাশ ব্রান্ড রয়েছে এর মধ্যে এই ব্রান্ডটি অনেক উন্নত মানের। দাঁতের সুরক্ষার জন্য এই ব্রান্ডটি অনেক ভালো। এই ব্রান্ড এর ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁতের কোন ক্ষতি হয় না। এই ব্রান্ডের ব্রাশের মূল্য হলো- 

Oral B Ultrathin Charcoal B2G1 ১৬৫ টাকা
Oral B pro Health ৯৩ টাকা
Oral B Cavity Defense
১৩২ টাকা
Oral Cleaning
১৫০ টাকা
Oral B Anty cavity ৭৯ টাকা 

এছাড়াও বাজারে আরো অনেকগুলো ব্রান্ডের টুথ-ব্রাশ পাওয়া যায়। এগুলো হলো- 

 

Matador
২৫ টাকা
Super soft Micro Fiver ১১৫ টাকা
Sensodyne Extra Soft Sensitive ৩৫ টাকা
Natural Toothbrush
২০ টাকা 
Zoytun Miswak ৫১ টাকা
Nikita Soft
৪০ টাকা
Ultra Soft ১১৮ টাকা
Trisa Pearl White
২৪৫ টাকা
‍silicone Baby Finger ৩৯ টাকা
Swak-Al-Uhud
৪৫ টাকা

বাচ্চাদের ব্রাশ

বড়দের জন্য এবং বাচ্চাদের জন্য আমরা আলাদা আলাদা ব্রাশ দেখতে পায়। কারণ বড়দের মতো বাচ্চাদের দাঁত মজবুত হয় না। তাই তাদের জন্য আলাদা ব্রাশ ব্যাবহার করতে হয়। বড়দের পাশাপাশি বাচ্চাদের ও দাঁতের যত্ন নিতে হয়। ছোট বাচ্চাদের দাঁতের গোড়া অনেক নরম থাকে। তাই তাদের জন্য খুবই নরম ব্রাশ ইউজ করতে হয়। বর্তমানে মার্কেটে বাচ্চাদের জন্য অনেক ধরণের ব্রাশ আমরা লক্ষ করি। এর  মধ্যে Baby Silicone Soft ব্রাশটি অন্যতম। এই ব্রাশটি বাচ্চারা অনেক পছন্দ করে। এটা নিয়ে বাচ্চারা খেলতে ও পারে এবং ব্রাশ ও করা যায়। ছোট ও বড় আমাদের উচিত প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কিছু খাবার আগে এবং রাতে খাওয়াদাওয়া শেষে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করা। এতে শরির ও মন দুইটাই ভালো থাকে।   

Leave a Comment