জাতীয় বিশ্ববিদ্যালয় NU ডিগ্রি ভর্তি ফলাফল ২০২৩

২০২৩ সালের বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় NU ডিগ্রি ভর্তিরে ফলাফল প্রকাশ করা হয়ছে। ডিগ্রি ভর্তি পরীক্ষা ২০২৩ এর ১ম মেধা তালিকার ফলাফল প্রকাশ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা ডিগ্রি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা ডিগ্রি ভর্তি পরীক্ষার ফলাফল জানতে অনলাইনে সার্চ করছেন। কিন্তু অনেকেই জানেন না কীভাবে ডিগ্রি ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখবেন। তাই এই আর্টিকেলের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় NU ডিগ্রি ভর্তি পরীক্ষার রেজাল্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

ডিগ্রী ভর্তি ফলাফল ১ম মেধা তালিকা ২০২৩

ন্যাশনাল ইউনিভার্সিটি NU ডিগ্রি ১ম মেধা তালিকা সেপ্টেম্বর ২০২৩ প্রকাশিত হয়েছে। ডিগ্রি ভর্তির ফলাফল ২০২৩ অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমে দেখা যাবে। ১ম মেধা তালিকায় ভর্তির জন্য নির্বাচিত সকল ছাত্র-ছাত্রীদের  ১৫ সেপ্টেম্বর, ২০২৩ এবং ২৩ সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে তাদের ভর্তি সম্পন্ন করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন না করলে তাদের মনোনয়ন বাতিল করা হবে৷ তারপর তাকে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে হবে।

কীভাবে ডিগ্রি ভর্তি ফলাফল দেখবেন

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ভর্তির ফলাফল ২০২৩ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় NU ডিগ্রি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীরা তাদের ফলাফল দেখতে পারবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট nu.ac.bd/admissions থেকে ফলাফল দেখা যাবে। অনলাইনে কীভাবে ডিগ্রি ভর্তি ফলাফল ২০২৩ দেখবেন তা দেওয়া হলো। 

  1. প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন। nu.ac.bd/admissions
  2. এরপর ডিগ্রি অপশনে ক্লিক করুন। 
  3. এরপর Degree Pass Applicant login বাটনে ক্লিক করুন। 
  4. আপনার রোল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। 
  5. এরপর আপনার ফলাফল দেখুন। 

NU ডিগ্রি রিলিজ স্লিপ ২০২৩

জানুয়ারী 2023 থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় NU ডিগ্রি রিলিজ স্লিপ এর আবেদন শুরু হয়েছে। ১০ জানুয়ারী 2023 পর্যন্ত ডিগ্রী ভর্তি রিলিজ স্লিপ আবেদন চালু থাকবে। ডিগ্রী পাস রিলিজ স্লিপের জন্য অনলাইনে আবেদন করতে,nu.ac.bd ভর্তির ওয়েবসাইট দেখুন। ১ম এবং ২য় মেধা তালিকায় ভর্তির জন্য যে সকল পরীক্ষার্থী নির্বাচিত হয়নি তারা রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবেন। 

কীভাবে ডিগ্রি ভর্তির রিলিজ স্লিপের জন্য আবেদন করবেন

যে সকল শিক্ষার্থীরা ১ম ও ২য় মেধা তালিকায় নির্বাচিত হয়নি তারা রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবেন। তবে অনেকেই জানেন না কীভাবে ডিগ্রি রিলিজ স্লিপের জন্য আবেদন করবেন। ডিগ্রি রিলিজ স্লিপের জন্য আবেদন করতে নিচের নির্দেশনাগুলো ফলো করুন। 

  1. প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসােইটে nu.ac.bd/admissions  প্রবেশ করুন। 
  2. এরপর  Degree (Pass) এ ক্লিক করুন। 
  3. তারপর Degree Regular অপশনে ক্লিক করুন। 
  4. এরপর আপনার রোল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। 
  5. এরপর ওপর থেকে রিলিজ স্লিপ অপশনে ক্লিক করুন। 
  6. এরপর আপনার সকল তথ্য দিয়ে ফর্ম পুরন করুন। 

উপসংহার 

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় NU তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ডিগ্রি ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশ করেছে। সকল শিক্ষার্থীরা তাদের ফলাফল নিয়ে অনেক চিন্তিত। সকলেই তাদের ফলাফল দেখার জন্য অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে সার্চ করছেন। ডিগ্রি ভর্তি পরীক্ষা ২০২৩ এর ফলাফল দেখার সঠিক নিয়ম কেউ জানেন না। তাই এই আর্টিকেলের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ভর্তি পরীক্ষার ফালাফল ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।