চিনির উপকারীতা ও অপকারীতা/ চিনির মূল্য কত

এক প্রকার সুমিষ্ট পদার্থ হলো চিনি যা গাছ বা ফলের রস থেকে প্রস্তুত করা হয়। তাই সাধারণত আখ বা ইক্ষুর রস থেকে চিনি তৈরি করা হয়। এছাড়াও বীট এবং ম্যাপল চিনির অন্য দুটি প্রধান বনজ উৎস। আর এই চিনির রাসায়নিক নাম হলো সুক্রোজ এবং রাসায়নিক সংকেত C12H22O11 । এছাড়াও রসায়নাগারে চিনি তৈরি করা হয়। তবে রসায়নাগারে যে চিনি প্রস্তুত করা হয় তা প্রধানত: ঔষধে ব্যবহার করা হয়। 

সাধারণত চিনি উদ্ভিদের টিস্যুতে পাওয়া যায়। কিন্তু সুক্রোজ বিশেষ করে আখ এবং চিনির বীজতে কেন্দ্রীভূত থাকে। তবে বাণিজ্যিকভাবে আদর্শমানের চিনি তৈরীর জন্য পরিশ্রুত করতে দক্ষ নিষ্কাশন প্রয়োজন । আসুন চিনি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

চিনির ব্যবহার

1

চিনি হলো এক ধরণের মিষ্টি খাদ্য। এটি বিভিন্ন ধরণের রান্নার কাজে ব্যবহার করা যায়। এছাড়াও যে কোন ধেরণের মিষ্টি পানিয় তৈরিতে চিনি ব্যবহার করা হয়। তবে অনেকে শুধু চিনি ও খেয়ে থাকে। কারণ চিনি এমন একটি খাদ্য যা রান্নার সাথে ছাড়া এমনি ও খাওয়া যায়। দীর্ঘ বছর আগে থেকে মানুষ রান্নার কাজে চিনি ব্যবহার করে আসছে। 

চিনির উপকারীতা

image

চিনি খেলে আমাদের শরীরে অনেক উপকার হয়। তাই চিনির বিভিন্ন উপকারিতা নিয়ে নিচে আলোচনা করা হলো- 

চিনি খেলে আমাদের শরীরে দ্রুত শক্তি দেয়। আর যখন শরীরে চিনির ঘাটতি হয়, তখন শরীরের শক্তি কমে যায়। আর চিনি খেলে শরীর তাৎক্ষণিক শক্তি পায়। এছাড়াও চিনি আমাদের ত্বকের টোন ঠিক রাখে এবং চিনি নিম্ন রক্তচাপকে স্বাভাবিক হতে সাহায্য করে। এছাড়াও চিনির দানা শরীরের যে কোন ধরণের কাটাছেঁড়ার ক্ষেত্রে প্রলেপ হিসেবে লাগালে অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে।

খাবারে অতিরিক্ত চিনির ক্ষতিকর দিক

Capture

ইতোমধ্যে আমরা চিনির অপকারিতা সম্পর্কে জেনেছি। তবে দাঁত নষ্ট, বাড়তি ক্যালরির কারণে ওজন বাড়া এবং ব্লাড প্রেশার বাড়ার কথা আমাদের অনেকেরই জানা। এ ছাড়াও চিনির বেশ কিছু অপকারীতা ও রয়েছে। যা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। আমরা জানি বেশি চিনি লেপটিন প্রতিরোধক। আর এই লেপটিন সাধারণত খিদে নিয়ন্ত্রণ করে থাক। তাই বেশি চিনি খেলে খিদে বাড়তেই থাকে। 

এছাড়াও অতিরিক্ত চিনি খেলে ইনসুলিন হরমোনের কার্যকারিতা নষ্ট হয়। আর শরীরে ইনসুলিনের মাত্রা কমে বা বেড়ে গেলে মারাত্মক সমস্যা হতে পারে। অতিরিক্ত চিনি খেলে লিভারকে অতিরিক্ত কাজ করতে বাধ্য করে। লিভারের কার্যক্ষমতা ধীরে ধীরে নষ্ট হতে থাকে। 

দিনে কতটুকু চিনি খাওয়া উচিৎ 

778

আপনার অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকলে তা কমানোর চেষ্টা করা উচিত। তাই এই ধরণের পরিস্থিতিতে আপনার সেই সকল খাদ্য খাওয়া উচিত যেখানে স্বল্প পরিমাণে চিনি পাওয়া যায়। কারণ একজন সুস্থ মানুষের প্রতিদিন এর খাবারের ক্যালোরির ১০ শতাংশ চিনি থাকতে পারে এবং এর বেশি নয়। আপনি যদি সারা দিনে ২০০০ ক্যালোরির খাবার খান, তার মধ্যে ৪০ গ্রাম, বা ১০ চা চামচ চিনি খেতে পারবেন প্রতিদিন। 

আজকের 1 May 2024 বাজারে চিনির মূল্য

resize

আমরা সবাই জানি বাজারে চিনির মূল্য স্থীর থাকে না। কারণ চিনির চাহিদা এবং বাজার অনুযায়ী এর মূল্য কখনো বাড়ে আবার কখনো কমে যায়। আজকের 1 May 2024 বাজার অনুযায়ী চিনির মূল্য হলো- 

চিনি- ১ কেজি 

৮০ টাকা 

উপসংহার 

চিনি এক ধরণের মিষ্টি খাদ্য। তাই দীর্ঘ বছর যাবৎ এই চিনি রান্নার কাজে বা অন্য যে কোন ধরণের খাদ্যে ব্যবহার হয়ে আসছে। কারণ চিনি ব্যবহার এর ফলে খাদ্যে মিষ্টি স্বাধ বেড়ে যায়। এছাড়া ও চিনি বিভিন্ন ধরণের ঔষধ তৈরির ক্ষেত্রে ও ব্যবহার করা হয়ে থাকে। চিনি আমাদের শরীরের জন্য অনেক উপকারী। তবে অতিরিক্ত চিনি খাওয়া আবার মারাত্বক ক্ষতিকর। তাই আমাদেরি চিনি সম্পর্কে বিস্তারিত জানা অত্যন্ত জরুরি। 

 

 

 

 

 

Leave a Comment