চা এর মূল্য তালিকা

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে সচরাচর আমরা সবাই চা খেয়ে থাকি। আমরা কী জানি চা এর দাম কত, বর্তমান বাজারে চা এর মূল্য কত, কী কী চা পাওয়া যায়, চা এর উৎপাদন কোথায় হয়। আমরা চা কেন খায়। বর্তমানে আমরা কোথাও আড্ডা দিলেও চা খেতে খেতে আড্ডা দিতে পছন্দ করি। 

বর্তমান বাজারে চা অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সাধারণত চা বলতে আমরা এক ধরণের সুগন্ধযুক্ত এক ধরণের পানি কে বুঝি। গরম পানিতে চা পাতা ভিজিয়ে চা তৈরী করা হয়। এই চা পাতা চাষ করতে হয়। চা পাতা বলতে চা গাছের পাতা কে বুঝায়। চা পাতা একটি কৃষিজাত পণ্য। এটি বিভিন্ন ভাবে তৈরি করা সম্ভব। পানি ব্যাতিত চা পৃথিবীর সর্বাধিক উপভোগ্য পাণীয়। 

ইতিহাস 

একপ্রকার বৃক্ষের পাতা শুকিয়ে চা প্রস্তুত করা হয়। চা হলো মৌসুমী পার্বত্য অঞ্চলের ফসল। চা এর জন্মভূমি হলো চীন। বর্তমান বিশ্বে এটি বহুল ব্যাবহৃত পাণীয় হিসেবে পরিচিত।১৬৫০ খ্রিষ্টাব্দে বণিজ্যিকভাবে চা এর উৎপাদন শুরু হয় চীন থেকে। ১৮১৮ খ্রিষ্টাব্দে  পুরো ভারত বর্ষে এর উৎপাদন শুরু হয়। বাংলাদেশে সর্ব প্রথম ব্রিটিশরা সিলেটে চা এর গাছ খুজে পায় ১৮৫৫ খ্রিষ্টাব্দে।বাণিজ্যিকভাবে বাংলাদেশে চা এর চাষ শুরু হয় ১৮৫৭ খ্রিষ্টাব্দ থেকে।  

বাজারে যে সকল ব্রান্ডের চা পাওয়া যায় 

1379341029y-200-gm-1

আমরা সবাই জানি যে পানির পরে চা  সবচেয়ে বেশি পাণ করা হয়। বাজারে বিভিন্ন ব্রান্ডের চা পাওয়া যায়। যেমন:- জাফলং, মির্জাপুর, টিটলি, মামা টি, রেইন টি, স্পাইসি টি, ফিনালি গোল্ড ইত্যাদি। এসকল ব্রান্ডের চা গুলো আমরা বাজারে দেখে থাকি। প্রতিটি ব্রান্ড খুবই যত্ন সহকারে চায়ের পাতা সংগ্রহ করে। প্রয়োজনীয় সকল কাজ সম্পূর্ণ  করে তা পান করার উপযোগী করে আমাদের কাছে পৌছে দেয়। 

বিভিন্ন ধরণের ব্রান্ডের দাম

T2

বর্তমানে বাজারে বিভিন্ন ধরণের চা পাওয়া যায়। প্রতিটি চা এর জন্য আলাদা আলাদা দাম নির্ধারণ করা হয়ে থাকে। বর্তমান বাজার অনুযায়ী কিছু চা এর ব্রান্ডের দাম নিচে উল্লেখ করা হলো: 

Tata Tea

টাটা টি প্রিমিয়াম হল একটি সম্পূর্ণ রিফ্রেশমেন্ট প্যাকেজ যার তাজা সুগন্ধ এবং চমৎকার স্বাদ আপনাকে সকাল এবং সন্ধ্যায় সঙ্গ দিতে পারে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং এটি আপনার শরীরকে বার্ধক্যজনিত নেতিবাচক প্রভাব এবং দূষণের প্রভাব থেকে রক্ষা করতে কার্যকর। প্রতিটি চুমুক আপনাকে সুস্থ বোধ করে। এর মল্য হলো- 

Tata Tea Gold- 250 gm  

২৩০ টাকা 

Tata Tea Premium Leaf – 400gm with 400gm Sugar free

 

১৬৪ টাকা 

Ispahani Mirzapore

আমরা বাজারে যেসকল চা এর ব্রান্ড দেখে থাকি তার মধ্যে এই ব্রান্ডটি খুবই জনপ্রিয়। এর প্রতিটি চুমুকে অনেক স্বাধ রয়েছে। বজারে সকল ব্রান্ডের থেকে এটির সাধ এবং মাণ এর দিক থেকে অনেক উন্নত একটি ব্রান্ড হিসেবে আমাদের কাছে পরিচিত। এর বাজার মূল্য হলো- 

Ispahani Mirzapore- 200 gm   

১১০ টাকা 

Ispahani Mirzapore Best Leaf Tea 400 Gram

১৯৫ টাকা 

Ispahani Zareen premium Tea-200 gm 

২৫০ টাকা 

Ispahani Blender Choice- 500 gm  

২০০ টাকা 

এছাড়াও বাজারে অনেক ব্রান্ডের চা রয়েছে। এগুলো হলো- 

Tetley Flavoure Tea- 200 gm 

১২০ টাকা 

Detox Sliming Tea- 500 gm  

৪৪৯ টাকা 

Lipton Green Tea-200 gm  

১২০ টাকা 

Rain Tea -500 gm 

৫০০ টাকা 

Finlay Gold tea- 100 gm 

৮০ টাকা 

Mama Tea- 200 gm 

১৫৫ টাকা 

Spicy Tea- 200 gm  

১৮০ টাকা 

Dragon well green-200 gm  

১০৫ টাকা 

Twinings chamomile tea- 100 gm  

২৮ টাকা 

চাষ পদ্ধতি 

চা হলো ক্রান্তিও মৌসুমী জলবায়ু অঞ্চলের ফসল। তবে উপ ক্রান্তিয় জলবায়ু অঞ্চলেও এর চাষ করা যায়। প্রথমে বীজতলায় এর চারা রোপন করা হয়। তারপর চারাগুলো ২০ সে.মি. হয়ে গেলে সেগুলো তুলে বাগানে রোপন করতে হয়। একটি নির্দিষ্ট দুরত্ব বজায় রেখে চারাগুলো রোপন করতে হয়।  এরপর প্রয়োজন মত সার এবং সেচ দিতে হয়। প্রায় ২ থেকে ৩ বছর পরিচর্যা করার পরে এটি সংগ্রহের উপযোগী হয়। 

প্রকারভেদ 

সাধারণত দুই ধরণের চা গাছ আমরা লক্ষ করে থাকি আসাম এবং চীনজাতীয়। আসাম জাতীয় চা গাছ ভারত এবং শ্রীলংকায় বেশি চাষ হয়। এই ধরণের গাছগুলো অনেক বড় এবং অনেক পাতা হয়। 

গুণাগুণ 

চা পাতা প্রচুর পরিমাণে স্বাধ এবং সুগন্ধযুক্ত হয়। চীনজাতীয় চা পাতা সুগন্ধ এবং স্বাধের জন্য বিখ্যাত। এবং আসাম জাতীয় যেসকল পাতা রয়েছে সেগুলো রঙের জন্য বিখ্যাত। সাধারণত এই দুই ধরণের চা এর সংমিশ্রণে চা তৈরি করা হয়। এই সংমিশ্রণ এর কাজ অভিজ্ঞ লোক দিয়ে করতে হয়। 

Leave a Comment