কিসমিস/কিশমিশ এর মূল্য

শুকনো আঙ্গুর কে সাধারণত কিশমিশ বা কিসমিস লা হয়। এছাড়া ও এটিকে ইংরেজিতে রেইসিন বলা হয়ে। এই কিশমিশ বিশ্বের বিভিন্ন অঞ্চলে উৎপাদিত হয় এবং এটি সরাসরি খাওয়া যায় ও বিভিন্ন খাদ্য রান্নার সময় উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। এটি প্রাচীনকাল থেকে শক্তি বা ক্যালরির চমৎকার উৎস হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। 

বর্ণনা 

সূর্যের তাপ অথবা মাইক্রোওয়েভ ওভেনের সাহায্যে কিসমিস তৈরি করা হয়। তাপের ফ্রুক্টোজগুলো জমাট বেঁধে পরিণত হয় কিশমিশে। আর এভাবেই আঙ্গুর শুকিয়ে তৈরি করা হয় মিষ্টি স্বাদের কিসমিস। আর এতে রয়েছে পটাশিয়াম, যা হার্টকে ভাল রাখে এবং খারাপ কোলেস্টরল দূর করতে সাহায্য করে। এছাড়া ও রয়েছে আয়রন যা রক্তাল্পতা কমাতে বিশেষভাবে সাহায্য করে। এতে রয়েছে আরো কার্বোহাইট্রেট, যা এনার্জি জোগায়। মহিলারাই বিশেষত রক্তাল্পতায় ভোগেন, এই কারণে চিকিৎসকরা বলেন কিসমিস খাওয়া মহিলাদের স্বাস্থ্যের পক্ষে বিশেষ উপকারি। 

কিসমিস এর পুষ্টিউপাদাস  

Raisins-and-Sultanas-4849308352

ওজন অনুসারে ৭২% শর্করা কিশমিশে থাকতে পারে যার বেশিরভাগ ফ্রুক্টোজ এবং গ্লুকোজ। আর এগুলিতে প্রায় ৩% প্রোটিন এবং ৩.৭% –৬.৮% ডায়েটার ফাইবারও রয়েছে। এবং আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির ৬১ তম বার্ষিক বৈজ্ঞানিক অধিবেশন ২০১২-তে উপস্থাপিত উপাত্ত থেকে জানা যায় যে রক্তচাপের হালকা পরিমাণে বৃদ্ধি পাওয়া ব্যক্তিদের মধ্যে কিসমিসের নিয়মিত সেবন রক্তচাপকে অন্যান্য সাধারণ স্ন্যাকস খাওয়ার তুলনায় উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে।

 

কিসমিস এর ব্যবহার  

2

যেকোন ধরণের মিষ্টি খাবারের স্বাদ এবং সৌন্দর্য বাড়ানোর জন্য কিসমিস ব্যবহার করা হয়। এছাড়াও পোলাও, কোরমা এবং অন্যান্য অনেক খাবারে কিসমিস ব্যবহার কর হয়। কারণ কিসমিসকে শুকনো ফলের রাজাও বলা হয়। তাই সোনালী-বাদামী রংয়ের চুপসানো ভাঁজ হওয়া ফলটি খুবই শক্তিদায়ক।

আজকের 27 April 2024 বাজরে কিসমিসের মূল্য

3

Black Raisins/Kalo Kismis Pakistan 250 gm

২৪৯ টাকা 

Golden Raisin/Kismis 250g

১১৫ টাকা 

উপসংহার 

দীর্ঘ বছর যাবৎ খাদ্য হিসেবে কিসমিস ব্যবহার হয়ে আসছে। একদিকে কিসমিস যেমন বিভিন্ন ধরণের খাদ্যে ব্যবহার করা হয় তমনি কিশমিশ সরাসরি ও খাওয়া যায়। এছাড়া ও সকল ধরণের মিষ্টি খাদ্যে কিসমিস ব্যবহার করা হয়। কারণ কিসমিস ব্যবহার করলে খাবারে সুগন্ধ এবং স্বাধ বেড়ে যায়। 

 

Leave a Comment