এইচ.এস.সি পরীক্ষা ফরম ফিল আপ ২০২২/ অনলাইনে এইচ.এস.সি. ফরম ফিল আপ

এইচ এস সি পরীক্ষা ২০২২ এর জন্য ফরম ফিল আপ শুরু হয়েছে। যে সকল শিক্ষাথীরা এইচ.এস.সি. ২০২২ পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা এখন ফরম ফিল আপ করতে পারবে। যে সকল শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চায় তাদের ফরম পূরণ করার জন্য বিশেষ ভাবে জানানো যাচ্ছে। 

তবে ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ড নির্দিষ্ট সময় দিয়েছেন। তাই উক্ত সময়ের মধ্যে সকল শিক্ষার্থীকে ফরম পূরণ করতে হবে। যদি কোন কারণে নির্দিষ্ট সময় পার হয়ে যায় তাহলে আর ফরম পূরণ হবে না। এই কারণে সকল শিক্ষার্থীকে অবশ্যয় নির্দিষ্ট সময়ের মধ্যে ফরম পূরণ করতে হবে। আসুন এইচি.এস.সি পরীক্ষার ফরম পূরণ সম্পর্কে বিস্তারিত জানি। 

এইচ.এস.সি.  ফরম ফিল আপ ২০২২ 

শিক্ষার্থীরা এইচ.এস.সি. পরীক্ষার ফরম ফিল আপ এর তারিখ নিয়ে অনেক চিন্তা-ভাবনার মধ্যে পড়ে যায়। প্রাথমিক ভাবে বোর্ড ফরম ফিল আপ এর একটি নির্দিষ্ট সময় উল্লেখ করেছে। একটি নোটিশের মাধ্যমে বোর্ড এইচ.এস.সি. পরীক্ষার রূপরেখা তুলে ধেরেছেন যাতে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারে।

এছাড়া ও এই নোটিশে পরীক্ষার বিষয়ে যাবতীয় তারিখগুলোর সম্ভাব্য সময় উল্লেখ করা হয়েছে। এতে আরো উল্লেখ আছে যে এই বছর কোন নির্বাচনী পরীক্ষা হবে না। গত ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা হতে জানানো হয় যে, এইচ.এস.সি. বা এর সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু হবে ৮ জুন ২০২২ তারিখ থেকে। তেবে ফরম পূরণের শেষ সময় এখনো চুড়ান্তভাবে জানানো হয়নি। 

এইচ.এস.সি. ফরম পূরণের শেষ তারিখ ২০২২ 

শিক্ষা বোর্ড ইতোমধ্যে এইচ.এস.সি. পরীক্ষা ২০২২ সম্পর্কে অনেক কিছু জানিয়ে দিয়েছেন। পরীক্ষা কীভাবে হবে, পরীক্ষা কখন শুরু হবে, ইত্যাদি সম্পর্কে আমরািইতোমধ্যে জেনেছি। কিন্তু ফরম ফিল আপ এর শেষ সময় এখনো বোর্ড থেকে উল্লেখ করা হয়নি। বোর্ড থেকে ফরম ফিল আপ এর চুড়ান্ত সময় উল্লেখ করে দিলে আমদের সাইট থেকে তা জানিয়ে দেওয়া হবে। 

এইচ.এস.সি. ফরম ফিল আপ এর ফি 

আমরা জানি যে কোন পরীক্ষার ফরম ফিল আপ এর সময় আমাদের থেকে বোর্ড একটি নির্দিষ্ট পরিমাণ ফি নিয়ে থাকে। তাই ফরম ফিল আপ এর সময় আমাদের নির্দিষ্ট অর্থ দিয়ে ফরম ফিল আপ করতে হয়। তবে বিভিন্ন প্রতিষ্ঠান এ নির্দিষ্ট অর্থের থেকে বেশি পরিমাণ অর্থ দাবি করা হয়। এই কারণে আমাদের জানা উচিৎ বোর্ড আমাদের থেকে কত টাকা ফি নিবে। এইচ.এস.সি. পরীক্ষা ২০২২ এর ফরম ফিল আপ এর জন্য ফি হলো- 

বিভাগের নাম 

বোর্ড ফি এবং সেন্টার ফি 

টোটাল ফি 

বিজ্ঞান বিভাগ 

১৫০৫+৪৬৫

১৯৭০

মানবিক বিভাগ 

১৪১৫+৪৬৫ 

১৮৫০

ব্যবসায় শিক্ষা 

১৪১৫+৪৬৫

১৮৫০

এইচ.এস.সি. পরীক্ষার অনলাইনে ফরম পূরণ 

আমরা অনেকেই অনলাইনে এইচ.এস.সি পরীক্ষার ফরম পূরণ সম্পর্কে জানি না। সকল শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠান এর মাধ্যমে ফরম ফিল আপ করে আসার কারণে এটি সম্পর্কে অনেকেই জানে না। তবে এই বছর ফরম পূরণ সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে হবে। এই কারণে সকল শিক্ষার্থীদের এই বিষয়ে জানা দরকার। এখন সকল শিক্ষার্থী নিজের ঘরে বসে ফরম ফিল আপ করতে পারবে। তাই আসুন অনলাইনে ফরম পূরণের নিয়ম যেনে নেওয়া যাক। নিচের নির্দেশনাগুলো ফলো করুন। 

  • সর্বপ্রথম বোর্ডের অফিসিয়াল ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। 
  • এরপর OEMS/EFF এ ক্লিক করে প্রতিষ্ঠানের EIN নম্বর দিয়ে লগ ইন করতে হবে। [EIN নম্বর অনলাইনে অথবা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের থেকে জেনে নিতে হবে।] 
  • শিক্ষার্থীদের একটি তালিকা পাওয়া যাবে। 
  • এরপর আপনাকে পে স্লিপ নিয়ে যাওয়া হবে। পে স্লিপ টি প্রিন্ট করে নিয়ে  সনালি সেবা থেকে প্রয়োজনীয় অর্থ প্রদান করতে হবে । প্লে স্টোর হতে সোনালী সেবা অ্যাপ টি পাওয়া যাবে
  • পেমেন্ট কনফার্ম হলে আপনার ফোনে একটি এস.এম.এস. এর মাধ্যমে আপনার রেজিষ্ট্রেশন সম্পূর্ণ হয়েছে কী না এই বিষয়ে জানিয়ে দেওয়া হবে। 

উপসংহার 

এইচ.এস.সি. পরীক্ষা ২০২২ এর ফরম পূরণ সম্পর্কে বিস্তারিত যানানো হয়েছে এই আর্টিকেল এর মাধ্যমে। সকল এইচ.এস.সি. পরীক্ষার্থীর এই আর্টিকেলটি অনেক সাহয্যে আসবে। অনলাইনে ফরম ফিল আপ এ যদি কোন সমস্যা হয়ে থাকে। তাহলে কমেন্ট করে জানাবেন। আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব। 

ধন্যবাদ 

 

Leave a Comment