রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির প্রাথমিক নির্বাচিত প্রার্থী – ১ম যোগ্য তালিকা PDF ২০২২

Rajshahi University (RU) 1st Eligible List & Primary Selection Result

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি ১ম যোগ্য তালিকা 2022 প্রকাশিত হয়েছে। আজ রাবির বাছাই তালিকা প্রকাশ করা হয়েছে। A, B ও C ইউনিটের নির্বাচিত প্রার্থী তালিকা একযোগে প্রকাশ করা হয়েছে। সকল ইউনিটের যোগ্য প্রার্থীদের তালিকা ভর্তির রু এসি বিডি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রতিটি ইউনিট থেকে 72,000 প্রার্থী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবেদনের ফলাফল প্রার্থীর মোবাইল নম্বরে জানিয়ে দেওয়া হবে।

নির্বাচিত প্রার্থীরা 15 জুন 2022 থেকে 28 জুন 2022 পর্যন্ত চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে পারবেন। যদি কোনো প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে চূড়ান্ত আবেদন করতে ব্যর্থ হয়, তাহলে অপেক্ষমাণ তালিকা থেকে সুযোগ দেওয়া হবে। চূড়ান্ত আবেদন শেষে প্রার্থী প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রার্থীরা যোগ্য প্রার্থীদের তালিকায় থাকা সত্ত্বেও চূড়ান্ত আবেদন না করা পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। শুধুমাত্র চূড়ান্ত আবেদনকারীরা প্রবেশপত্র ডাউনলোড করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

রাবি নির্বাচিত প্রার্থীদের তালিকা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাছাইকৃত প্রার্থী তালিকা 2021-22 ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য 11 জুন সন্ধ্যায় প্রকাশ করা হবে। প্রথম বাছাইকৃত তালিকা এই দিনেই প্রকাশ করা হবে। প্রথম তালিকা থেকে চূড়ান্ত আবেদন শেষে দ্বিতীয় নির্বাচিত তালিকা প্রকাশ করা হবে। ১ম তালিকার কেউ চূড়ান্ত আবেদন না করলে দ্বিতীয় তালিকার বাকি প্রার্থীদের চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। দ্বিতীয় তালিকার পর তৃতীয় তালিকা প্রকাশ করা হবে।

প্রার্থীদের এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হবে। ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত আবেদন করতে হবে। চূড়ান্ত আবেদনের সময় প্রার্থীকে ইউনিট ভিত্তিক আবেদন ফি দিতে হবে।

রাবি যোগ্য তালিকা কিভাবে জানবেন?

রসজাহি বিশ্ববিদ্যালয়ের যোগ্য তালিকা ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। রাবি যোগ্য প্রার্থীদের তালিকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট admission.ru.ac.bd-এ প্রকাশ করা হবে। প্রতিটি ইউনিটের জন্য আলাদা তালিকা প্রকাশ করা হবে। প্রথম নির্বাচিত তালিকা 11 জুন, 2022-এ প্রকাশিত হবে। প্রথম তালিকার প্রার্থীরা চূড়ান্ত আবেদনপত্র পূরণ না করলে, দ্বিতীয় নির্বাচিত তালিকা থেকে চূড়ান্ত ভর্তির জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে। শুধুমাত্র চূড়ান্ত প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় A-ইউনিটে 72,000 আবেদনকারীর জন্য যোগ্য তালিকা প্রকাশ করা হবে B ইউনিটের যোগ্য তালিকা 72,000 এর জন্য এবং C ইউনিটের যোগ্য তালিকা 72,000 প্রার্থীর চূড়ান্ত ভর্তি ফরমের জন্য আবেদনের জন্য প্রকাশ করা হবে। এই 72,000 জনের মধ্যে কেউ যদি চূড়ান্ত আবেদন না করে তবে তাদের অপেক্ষমাণ তালিকা থেকে চূড়ান্ত আবেদন করার সুযোগ দেওয়া হবে। অর্থাৎ, প্রতিটি ইউনিট থেকে মোট ৪৫,০০০ পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত তালিকা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি ১ম যোগ্য তালিকা প্রকাশ করা হয়েছে। ভর্তির ওয়েবসাইটে প্রার্থীদের একটি সংক্ষিপ্ত তালিকা পাওয়া যাবে। প্রার্থীরাও তাদের HSC/সমমান এবং SSC/সমমান পরীক্ষার রোল নম্বর দিয়ে লগ ইন করে সংক্ষিপ্ত তালিকা জানতে পারবেন। সংক্ষিপ্ত তালিকায় থাকা প্রার্থীদের এসএমএসের মাধ্যমেও জানানো হবে। A, B এবং C ইউনিটের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত তালিকা দেখতে admission.ru.ac.bd দেখুন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যোগ্য তালিকা 2022 পিডিএফ নীচে দেওয়া হল।

রাবি চূড়ান্ত আবেদন 2022

সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীকে চূড়ান্ত আবেদন করতে হবে। কেউ নির্ধারিত সময়ে চূড়ান্ত আবেদন করতে ব্যর্থ হলে তার মনোনয়ন বাতিল করা হবে। শূন্য আসনের জন্য অপেক্ষমাণ তালিকা থেকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হবে। চূড়ান্ত আবেদন করার জন্য, যোগ্য প্রার্থীকে নির্ধারিত আবেদন ফি প্রদান করতে হবে। প্রতিটি ইউনিটের জন্য আলাদা আবেদন ফি দিতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যোগ্য তালিকায় একাধিক ইউনিটের জন্য প্রার্থী নির্বাচিত হলে একাধিক ইউনিটের জন্য চূড়ান্ত আবেদন ফি প্রদান করতে হবে।

চূড়ান্ত আবেদনপত্র পূরণ করতে, একজনকে HSC এবং SSC রোল নম্বর, বোর্ড এবং পাসের বছর প্রদান করে ভর্তির ru.ac.bd ওয়েবসাইটে লগইন করতে হবে। চূড়ান্ত আবেদনপত্র পূরণ করার সময়, প্রার্থীকে ওটিপি সহ মোবাইল নম্বর যাচাই করতে হবে। রকেটের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

Phase

Final Application Start

Final Application Deadline

First Phase

15 June 2022

28 June 2022

Second Phase

Third Phase

RU অ্যাডমিট কার্ড ডাউনলোড

প্রার্থীরা চূড়ান্ত আবেদনপত্র পূরণের সাথে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। আবেদন ফি পরিশোধ করা হলে, চূড়ান্ত আবেদন সম্পন্ন করা হবে। আবেদন শেষে, প্রার্থী অ্যাডমিট কার্ড ডাউনলোড এবং প্রিন্ট করতে পারেন। অ্যাডমিট কার্ড ডাউনলোড 27 জুন 2022 থেকে শুরু হবে এবং এটি 2 জুলাই 2022 পর্যন্ত ডাউনলোড করা যাবে। ভর্তি পরীক্ষার তারিখ এবং অন্যান্য তথ্য প্রবেশপত্রে উল্লেখ থাকবে।