Sports

পোল্যান্ড বনাম ম্যাক্সিকো হেড টু হেড

ফুটবল বিশ্বকাপ শুরু হলে সকল দেশের ফুটবল টিম এবং ফুটবল ভক্তদের মাঝে আলোড়ন সৃষ্টি হয়। ঠিক তেমনি কাতার বিশ্বকাপ ২০২২ কে সামনে রেখে আলোড়ন সৃষ্টি হয়েছে। উক্ত বিশ্বকাপ খেলার জন্য নির্বাচিত দলগুলো মাঠে লড়াই করার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করছে। এর পাশাপাশি মাঠের বাইরেও ফুটবল ভক্তদের মধ্যে অনেক কৌতুহল সৃষ্টি হয়েছে। সারা বিশ্বের ফুটবল ভক্তরা একটি জমজমাট প্রতিদ্বন্দিতামূলক ফুটবল টুর্নামেন্ট উপভোগ করার জন্য অপেক্ষা করে আছে। 

ইতোমধ্যে কাতার বিশ্বকাপ ২০২২ এ নির্বাচিত দলগুলোকে লটারির মাধ্যমে ৮ টি গ্রুপে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে গ্রুপ C তে থাকা দল পোল্যান্ড মুখোমুখি হবে ম্যাক্সিকোর সাথে। কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে এই দুইটি দল মাঠে নামবে। উক্ত খেলাটিকে ঘিরে অনেক কৌতুহলের সৃষ্টি হয়েছে। অনেকেই আবার এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট জানতে চাইছে। তাই এই আর্টিকেলের মধ্যে পোল্যান্ড বনাম ম্যাক্সিকোর হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো। 

পোল্যান্ড বনাম ম্যাক্সিকো হেড টু হেড    

ম্যাক্সিকোর বিপক্ষে পোল্যান্ড অনেকবার মুখোমুখি লড়াই করেছে। এই পর্যন্ত পোল্যান্ড বনাম ম্যাক্সিকো মোট ৮ বার মুখোমুখি হয়। ৮ বারের লড়াইয়ে পোল্যান্ড জয়লাভ করে ৩ টি ম্যাচে। এর বিপরীতে ম্যাক্সিকো ও ৩ টি ম্যাচে জয় লাভ করে। আর বাকি ২টি ম্যাচ ড্র হয়। মুখোমুখি লড়াইয়ে কিন্তু দুইটি দল একদম সমানে সমানে টক্কর দিয়েছে। কেউ কারো থেকে এগিয়ে নেই। গ্রুপ পর্বের এই ম্যাচটি দর্শকদের কাছে অনেক উপভোগ্য একটি ফুটবল ম্যাচ হতে যাচ্ছে। 

 

ম্যাক্সিকো বনাম পোল্যান্ড মুখোমুখি      

পোল্যান্ড সর্ব প্রথম ম্যাক্সিকোর বিপক্ষে মাঠে নামে ১৯৭৩ সালের ৫ আগস্ট। ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি এই ম্যাচটিতে পোল্যান্ড ১-০ গোলে জয় লাভ করে। এরপর আরো ৭ বার এই দুইটি দল মুখোমুখি লড়াই করে। তবে ২০১৭ সালের ১৩ নভেম্বর এ সর্বশেষ ম্যাচ খেলে এই দুইটি দল। উক্ত ম্যাচে ম্যাক্সিকো ১-০ গোলে জয় লাভ করে। নিচে এই দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের রেজাল্ট দেওয়া হলো। 

Date 

Match 

Win 

Score 

Competition

5 Aug 1973 

Poland VS Mexico

Poland

1-0

International Friendly

8 Aug 1973

Poland VS Mexico

Poland

2-1

International Friendly

10 Jun 1978 

Poland VS Mexico

Poland 

3-1 

FIFA World Cup

5 Feb 1985

Poland VS Mexico

Mexico

0-5

International Friendly

14 Feb 1989

Poland VS Mexico

Mexico

1-3

International Friendly

27 Apr 2005

Poland VS Mexico

Draw

1-1

International Friendly

2 Sep 2011

Poland VS Mexico

Draw

1-1

International Friendly

13 Nov 2017

Poland VS Mexico

Mexico 

0-1

International Friendly

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে  

ম্যাক্সিকো অনেক শক্তিশালি একটি ফুটবল টিম। মাঠের মধ্যে অনেক ভালো ফুটবল খেলে এই দলটি। যে কোন ফুটবল টিমকে কুপোকাত করার মতো ক্ষমতা রাখে এই দলটি। এছাড়া সাম্প্রতিক সময়ে ম্যাক্সিকো আগের চেয়ে অনেক ভালো ফুটবল খেলছে। তবে সর্বশেষ ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নেমে ১-০ গোলে পরাজিত হয় ম্যাক্সিকো। 

অপরদিকে পোল্যান্ড কিন্তু ইউরোপের অনেক শক্তিশালি একটি দল। গত ইউরোপিয়ান চ্যাম্পিয়ানশিপ এ আমরা লক্ষ করেছি পোল্যান্ড কিন্তু তাদের সেরা ছন্দে রয়েছে। আগের পোল্যান্ড এবং বর্তমান পোল্যান্ড মধ্যে অনেক পার্থক্য। এই টিম কে হারানো সকল ফুটবল টিমের কাছে অনেক বড় একটি চ্যালেঞ্জ হবে। সর্বশেষ ম্যচে পোল্যান্ড ইউরোপেরি একটি পরাশক্তি বেলজিয়ামের বিপক্ষে মাঠে নেমে ১-০ গোলে পরাজিত হয়। বিশ্বের অনেক ফুটবলবিদরা শক্তিমত্তার দিক থেকে কাউকে এগিয়ে রাখতে পারছেন না। ফুটবলবিদরা বলছেন পোল্যান্ড এবং ম্যাক্সিকোর মধ্যে পরিষ্কার করে বলা সম্ভব নয় কোন দলটি ফেভারিট। তাই আমাদের শেষ পর্যন্ত টিভির পর্দায় চোখ রাখতে হবে।  

উপসংহার 

কাতার বিশ্বকাপ ২০২২ কে সামনে রেখে মাঠে ও মাঠের বাইরে অনেক কৌতুহল সৃষ্টি হয়েছে। আমরা জানি এই বিশ্বকাপের জন্য ইতোমধ্যে গ্রুপ পর্বের সকল ম্যাচগুলো ফিক্স করা হয়েছে। গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে গ্রুপ C এর পোল্যান্ড বনাম ম্যাক্সিকো। তাই এই আর্টিকেলের মধ্যে দুইটি দেলের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। গ্রুপ পর্বের উক্ত ম্যাচটি অনেক উপভোগ্য হবে বলে আশা করা যাচ্ছে। 

Related Articles