Sports

অস্ট্রেলিয়া বনাম তিউনিসিয়া হেড টু হেড

চলতি বছরের নভেম্বর থেকেই শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। ইতোমধ্যে বিশ্বকাপের জন্য নির্বাচিত সকল টিমকে লটারির মাধ্যমে মোট ৮ টি গ্রুপে বিভক্ত করা হয়েছে। প্রতিটি গ্রুপে ৪ টি করে টিম রয়েয়ে। কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে প্রতিটি গ্রুপের ৪ টি দম নিজ নিজ গ্রুপের সকল টিমের সাথে খেলবে। সকল দলগুলো সার্বিকভাবে প্রস্তুতি নিচ্ছে এই ম্যাচগুলো খেলার জন্য। 

গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে গ্রুপ D এর অস্ট্রেলিয়া বনাম তিউনিসিয়া। উক্ত ম্যাচটিকে কেন্দ্র করে দুইটি দলের ফুটবল ভক্তরা অনেক চিন্তিত। এছাড়া ও মাঠে এবং মাঠের বাইরে এই ম্যাচটি নিয়ে অনেক ধরণের আলোচনা ও সমালোচনা চলছে। তাই আমরা এই আর্টিকেলের মধ্যে অস্ট্রেলিয়া বনাম তিউনিসিয়া হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করব। 

অস্ট্রেলিয়া বনাম তিউনিসিয়া হেড টু হেড     

ফুটবলের ইতিহাসে অস্ট্রেলিয়া ও তিউনিসিয়া তেমন বড় কোন নাম নয়। এই দুইটি দল একে ওপরের মুখোমুখি হয়েছে খুব কম। এই পর্যন্ত মাত্র ২ বার মুখোমুখি হয়েছে এই দুইটি দল। ২ বারের মুখোমুখি লড়াইয়ে অস্ট্রেলিয়া জয়লাভ করেছে ১টি ম্যাচে। এর বিপরীতে ১ টি ম্যাচে জয় পেয়েছে তিউনিসিয়া। হেড টু হেড রেজাল্ট এর দিক থেকে বিবেচনা করলে দুইটি দলই সমান। কেউ কারো থেকে এগিয়ে নেই। 

তিউনিসিয়া বনাম অস্ট্রেলিয়া মুখোমুখি     

অস্ট্রেলিয়া সর্বোপ্রথম তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নামে ১৯৯৭ সালের ১ অক্টবর। ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি এই ম্যাচটিতে অস্ট্রেলিয়া ৩-০ গোলে জয়লাভ করে। এর পরে এই দুইটি দল মাঠে নামে ২০০৫ সালের ২১ জুন। উক্ত ম্যাচটিতে তিউনিসিয়া ২-০ গোলে জয়লাভ করে। এরপরে এই দুইটি দল আর মাঠে মুখোমুখি হয়নি। নিচে এই দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের ফলাফল দেওয়া হলো।    

 

Date 

Match 

Win 

Score 

Competition

1 Oct 1997

Australia VS Tunisia 

Australia

3-0

International Friendly

21 Jun 2005 

Australia VS Tunisia 

Tunisia 

0-2

FIFA Confederation Cup

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে   

অস্ট্রেলিয়া সাম্প্রতিক সময়ে অনেক ভালো ফুটবল খেলছে। তবে এই পর্যন্ত ফুটবলের বড় মঞ্চে এই দলটির তেমন বড় কোন অর্জন নেই। কিন্তু মাঠের মাধ্যে যে কোন দলের সাথে লড়াই করার মতো ক্ষমতা এই দালের রয়েছে। সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপক্ষে মাঠে নামে। গোলশূন্য ড্র হয় এই ম্যাচটি। বিশ্বকাটে কুয়ালিফায়ার এর চুড়ান্ত ম্যাচ হওয়ার কারণে খেলাটি টাইব্রেকারে যাই। টাইব্রেকারে ৫-৪ ব্যাবধানে জয় লাভ করে অস্ট্রেলিয়া। 

অন্যদিকে তিউনিসিয়া অনেক ভালো ফুটবল খেলে থাকে। মাঠের মধ্যে এই দলটি অনেক ভয়ানক রূপ নিতে পারে। এছাড়া সাম্প্রতিক সময়ে আগের থেকে অনেক ভালো ফুটবল খেলছে এই দলটি। তবে এই দলটির ও তেমন বড় কোন অর্জন নেই। সের্বশেষ ম্যাচে জাপানের বিপক্ষে মাঠে নামে এই দলটি। জাপানের সাথে ৩-০ গোলে জয়লাভ করে তিউনিসিয়া। অনেক ফুটবলবিদরা শক্তিমত্তার দিক থেকে তিউনিসিয়া এবং অস্ট্রেলিয়াকে সমান চোখে দেখছেন। 

উপসংহার 

ইতোমধ্যে কাতার বিশ্বকাপ ২০২২  এর গ্রুপ পর্বের ম্যাচগেুলোকে ঘিরে সারা বিশ্বের ফুটবল ভক্তদের মধ্যে অনেক কৌতুহলের সৃষ্টি হয়েছে। সবাই নিজের পছন্দের দলের জন্য অনেক বেশি করে চিন্তা করছেন এবং অনেক বড় ধরণের স্বপ্ন দেখছেন। আর গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে অস্ট্রেলিয়া বনাম তিউনিসিয়া। তাই এই আর্টিকেলের মধ্যে এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট দেওয়া হলো। 

Related Articles