Exam PreparationSyllabus

(নতুন) এসএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ পিডিএফ ডাউনলোড করুন

NCTB এই ওয়েবসাইটে এসএসসি বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ প্রকাশ করেছে। সুতরাং, আপনি যদি এসএসসি বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস 2022 চান তবে এই সাইটটি দেখুন। এখানে আপনি খুব সহজে PDF ফাইল ডাউনলোড করতে পারবেন। সুতরাং, আপনি যদি একটি সিলেবাস চান তবে এই সাইটে প্রবেশ করুন এবং কোনো সমস্যা ছাড়াই এটি ডাউনলোড করুন।

আপনি যদি আসন্ন এসএসসি বাংলা পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনার অবিলম্বে এর পাঠ্যক্রম অধ্যয়ন শুরু করা উচিত। এ বছরই নতুন পরীক্ষার পরিকল্পনা বাস্তবায়িত হয়েছে। এটি 2021-22 সালের মধ্যে বাধ্যতামূলক হয়ে যাবে। এই পোস্টটি আপনাকে ডাউনলোডের জন্য পিডিএফ এবং ইমেজ ফরম্যাটে ২য় পত্র 2022 সিলেবাস প্রদান করবে।

এসএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

নতুন সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি মাত্র কয়েকদিন আগে প্রকাশিত হয়েছিল কারণ সমস্ত স্কুল এবং কলেজগুলি সম্পূর্ণ পুনরায় খোলার জন্য প্রস্তুত হচ্ছে। বাংলা (২য় পত্র) ও ইংরেজি (১ম ও ২য় পত্র) সিলেবাস সংশোধন করা হয়েছে। এসব বিষয়ও বাধ্যতামূলক করা হয়েছে। তাই শিক্ষার্থীদের ৩টি অন্যান্য ঐচ্ছিক বিষয়ের সাথে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এসএসসির জন্য বাংলা ২য় পত্রের নতুন সিলেবাস দেখে নেওয়া যাক। গত বছর, শিক্ষার্থীরা বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস এবং মোট নম্বর কম নিয়ে মাত্র তিনটি ঐচ্ছিক বিষয়ে অংশগ্রহণ করেছিল। ৩টি ঐচ্ছিক বিষয়ের পাশাপাশি এ বছর বাংলা ও ইংরেজি বিষয় বাধ্যতামূলক করা হয়েছে। এখন এই বিষয়গুলোও কম নম্বর বন্টন করে সিলেবাস কমিয়ে দিয়েছে।

বাংলা দ্বিতীয় পত্র SSC শর্ট সিলেবাস ডাউনলোড করুন

অবশেষে, সমস্ত শিক্ষা বোর্ডের জন্য এসএসসি সংক্ষিপ্ত পাঠ্যক্রম 2022 বাংলা 2য় পত্র আনুষ্ঠানিকভাবে পরিবর্তন করা হয়েছে। ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এসএসসি বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস সংশোধন করে অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

শিক্ষার্থীদের এসএসসি বাংলা দ্বিতীয় পত্রে বিষয় কোড 102 সহ 55 নম্বরের উত্তর দিতে হবে। এখন, প্রত্যেক প্রার্থীকে অবশ্যই এসএসসি শর্ট সিলেবাস 2022 বাংলা দ্বিতীয় পত্রের জন্য নতুন বিজ্ঞপ্তি জানতে হবে। সকল শিক্ষা বোর্ডকে ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ নতুন সিলেবাস অনুসরণ করতে হবে। সুতরাং, এখানে আমরা এসএসসি প্রার্থীদের জন্য এসএসসি বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত পাঠ্যক্রম 2022 প্রদান করতে যাচ্ছি।

এসএসসি বাংলা ২য় পত্র নতুন সংক্ষিপ্ত সিলেবাস 2022 পিডিএফ

এসএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস 2022 সিলেবাস অনলাইন এবং অফলাইনে মুদ্রিত হয়। সুতরাং আপনি যদি চান, আপনি সম্ভবত আমাদের কাছ থেকে ফুটেজ এবং পিডিএফ ফরম্যাটে আপনার সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারেন। আপনার সুবিধার জন্য, SSC বাংলা সংক্ষিপ্ত সিলেবাস 2022 এখানে অনলাইন এবং অফলাইনে প্রিন্ট করা যেতে পারে। আপনারা অনেকেই SSC বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস 2022 খুঁজছেন।

তাই আমরা এখনই আপনার জন্য এই পাঠ্যটি তৈরি করেছি যাতে আপনি আপনার এসএসসি বাংলা দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত পরীক্ষার সিলেবাস ফটোগ্রাফ এবং পিডিএফ হিসাবে ডাউনলোড করতে পারেন। আপনি কি এসএসসি বাংলা 2য় পর্বের সংক্ষিপ্ত সিলেবাস 2022 সম্পর্কে আরও জানতে চান? যাইহোক, আমি বলব যে আপনি আমাদের নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত কঠোরভাবে শিখেছেন। কারণ এখানে আমরা এখন আপনার এসএসসি পরীক্ষার বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কিত সমস্ত প্রশ্ন উদাহরণ সহ উল্লেখ করেছি।

(নতুন) এসএসসি বাংলা ২য় পত্রের সিলেবাস ২০২২

আপনি যদি এসএসসি পরীক্ষা 2022 দিচ্ছেন তবে আপনাকে অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে এই এসএসসি বাংলা দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করতে হবে। এই পোস্টের মাধ্যমে, আপনি এসএসসি বাংলা 2য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস বাংলা 2022 পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেন। আজ আমরা আমাদের মাধ্যমে আমাদের বন্ধুদের জন্য সিলেবাসের তথ্য পাচ্ছি। আপনি নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে পারেন। ২০২২ সালের শিক্ষার্থীদের জন্য এসএসসি বাংলা ২য় পত্রের সিলেবাস ঘোষণা করা হয়েছে। দেশের অধিকাংশ শিক্ষার্থী এই খবরে সন্তুষ্ট। এটা তাদের জন্য খুবই আনন্দের।

NCTB এসএসসি বাংলা ২য় পত্রের সিলেবাস 2022

শিক্ষা মন্ত্রণালয়ের নতুন ঘোষণায় বিষয়ের নম্বর কমিয়ে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। অফিসিয়াল ওয়েবসাইট কোন ঝামেলা ছাড়াই ডাউনলোড হচ্ছে। এ বছর মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য ১.৪ লাখ পরীক্ষার্থী রয়েছে যা সিলেবাস দ্বারা পরিচালিত হবে। যেসব শিক্ষার্থীরা এখন পর্যন্ত বাংলা ২য় পত্রের সিলেবাস ডাউনলোড করেননি তারা এখনই ডাউনলোড করুন। আপনার সুবিধার জন্য, PDF প্রদান করা হয়. এটি ক্লিক করুন এবং এটি আপনার ব্রাউজারে সংরক্ষণ করা হবে |

এসএসসি বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস 2022 বর্তমানে অনলাইন এবং অফলাইনে মুদ্রিত হয়। যেহেতু আপনার এসএসসি পরীক্ষা সিলেবাসের ধারণার উপর ভিত্তি করে করা যেতে পারে। এই সত্যের কারণে এটি প্রতিটি শিক্ষার্থীর জন্য গুরুত্বপূর্ণ। তাই সরাসরি, প্রত্যেকের উচিত এখান থেকে আমাদের এসএসসি বাংলা ২য় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড করুন।

New Short Bangla 2nd Paper Short Syllabus Images

Bangla-2nd-Paper-Short-Syllabus-01

 

Bangla-2nd-Paper-Short-Syllabus-02(NEW) SSC Bangla 2nd Paper Short Syllabus 2022 PDF Download

Bangla 2nd Paper Short Syllabus For SSC Exam 2022

অধ্যায় ও শিরােনামশিক্ষাক্রমে উল্লিখিত শিখনফল

বিষয়বস্তু

(পাঠ ও পাঠের শিরােনাম)

১. দ্বিতীয় অধ্যায়

প্রথম পরিচ্ছেদ

১.১ বাংলা ধবনি সমূহের পরিচয় উচ্চারণের স্থান ও রীতি অনুযায়ী বর্ণনা করতে পারবে,

১.২ বাংলা ধবনিগুলাের উচ্চারণের নিয়ম বর্ণনা করতে পারবে।

ধবনিতত্ত্ব

২. দ্বিতীয় অধ্যায়

দ্বিতীয় পরিচ্ছেদ

১.৩ বাংলা ধবনি সমূহের পরিচয় উচ্চারণের স্থান ও রীতি অনুযায়ী বর্ণনা করতে পারবে, বাংলা ধবনিগুলাের উচ্চারণের নিয়ম বর্ণনা করতে পারবে।ধ্বনির পরিবর্তন

৩. দ্বিতীয় অধ্যায়

চতুর্থ পরিচ্ছেদ

১.৫ বাংলা শব্দ গঠণের উপায় গুলাে বর্ণনা করতে পারবে।

সন্ধি

৪. তৃতীয় অধ্যায়

দ্বিতীয় পরিচ্ছেদ

১.৮ বিষয় ও ভাববস্তু অনুযায়ী উপযুক্ত শব্দ প্রয়ােগ করতে পারবে।দ্বিরুক্ত শব্দ

৫. তৃতীয় অধ্যায়

তৃতীয় পরিচ্ছেদ

১.৮ বিষয় ও ভাববস্তু অনুযায়ী উপযুক্ত শব্দ প্রয়ােগ করতে পারবে।সংখ্যাবাচক শব্দ

৬. তৃতীয় অধ্যায়

চতুর্থ পরিচ্ছেদ

১.৮ বিষয় ও ভাববস্তু অনুযায়ী উপযুক্ত শব্দ প্রয়ােগ করতে পারবে।বচন

৭. তৃতীয় অধ্যায়

পঞ্চম পরিচ্ছেদ

১.৮ বিষয় ও ভাববস্তু অনুযায়ী উপযুক্ত শব্দ প্রয়ােগ করতে পারবে।

পদাশ্রিত নির্দেশক

৮. তৃতীয় অধ্যায়

ষষ্ঠ পরিচ্ছেদ

১.৫ বাংলা শব্দ গঠনের উপায়গুলাে বর্ণনা করতে পারবে।

সমাস

৯. তৃতীয় অধ্যায়

সপ্তম পরিচ্ছেদ

১.৫ বাংলা শব্দ গঠনের উপায়গুলাে বর্ণনা করতে পারবে।উপসর্গ

১০, তৃতীয় অধ্যায়

নবম পরিচ্ছেদ

১.৫ বাংলা শব্দ গঠনের উপায়গুলাে বর্ণনা করতে পারবে।কৃৎ-প্রত্যয়ের বিস্তারিত আলােচনা

১১. তৃতীয় অধ্যায়

দশম পরিচ্ছেদ

১.৫ বাংলা শব্দ গঠনের উপায়গুলাে বর্ণনা করতে পারবে।তদ্ধিত প্রত্যয়

১২. তৃতীয় অধ্যায়

একাদশ পরিচ্ছেদ

১.১০ বাংলা ব্যাকরণিক শব্দ শ্রেণি (পদ) সম্পর্কিত ধারণা ব্যক্ত করতে পারবে।শব্দের শ্রেণিবিভাগ

১৩. চতুর্থ অধ্যায়

প্রথম পরিচ্ছেদ

১.১০ বাংলা ব্যাকরণিক শব্দ শ্রেণি (পদ) সম্পর্কিত ধারণা ব্যক্ত করতে পারবে।পদ-প্রকরণ

১৪. চতুর্থ অধ্যায়

দ্বিতীয় পরিচ্ছেদ

১.১০ বাংলা ব্যাকরণিক শব্দ শ্রেণি (পদ) সম্পর্কিত ধারণা ব্যক্ত করতে পারবে।ক্রিয়াপদ

১৫. চতুর্থ অধ্যায়

পঞ্চম পরিচ্ছেদ

১.৯ বিষয় ভাববস্তু অনুযায়ী শুদ্ধ বাক্য প্রয়ােগ করতে পারবে।বাংলা অনুজ্ঞা

 

Related Articles