Festival

বিশ্ব শরণার্থী দিবস ২০২২ – থিম, শুভেচ্ছা, উদ্ধৃতি এবং বার্তা

বিশ্ব শরণার্থী দিবস ২০২২ - থিম, শুভেচ্ছা, উদ্ধৃতি এবং বার্তা

বিশ্ব শরণার্থী দিবস ২০২২ – থিম, শুভেচ্ছা, উদ্ধৃতি এবং বার্তা. বিশ্ব শরণার্থী দিবস 2022 প্রতি বছর সারা বিশ্বে পালিত হয়। এটি সেই পুরুষ, মহিলা এবং শিশুদের সম্মান ও সাহস প্রদানের লক্ষ্যে পালন করা হয় যাদের দুর্ভাগ্যবশত সহিংসতা, সংঘাত বা নিপীড়নের হুমকির কারণে তাদের স্বদেশ এবং সবকিছু ছেড়ে যেতে হয়েছিল। দিনটি খুবই করুণ যখন একজনকে তার সবকিছু ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করা হয়। তাই এই দিবসটি পালনের উদ্দেশ্য হলো সচেতনতা বৃদ্ধি করা যাতে ভবিষ্যতে কোনো সংঘাত বা লঙ্ঘন বা যুদ্ধ না হয় এবং কেউ আবার উদ্বাস্তুতে পরিণত না হয়।

বিশ্ব শরণার্থী দিবসের তারিখ

প্রতি বছর 20 জুন বিশ্ব শরণার্থী দিবস পালিত হয়। বিশ্ব শরণার্থী দিবস জাতিসংঘ (ইউনাইটেড নেশনস) কর্তৃক একটি আন্তর্জাতিক দিবস হিসাবে মনোনীত হয়েছিল। বিশ্বজুড়ে উদ্বাস্তুদের সম্মান জানাতে দিবসটি পালিত হচ্ছে। উদ্বাস্তু হল এমন মানুষ যারা সন্ত্রাস, সংঘাত, যুদ্ধ, বিচার বা অন্য কোনো সংকটের কারণে তাদের মাতৃভূমি ছেড়ে যেতে বাধ্য হচ্ছে।

বিশ্ব শরণার্থী দিবসের উদ্ধৃতি

বিশ্ব শরণার্থী দিবস জুন 2022 এ পালিত হবে। অনুপ্রেরণামূলক বিশ্ব শরণার্থী দিবসের উদ্ধৃতিগুলির একটি বিস্তৃত তালিকা দেখুন যা আপনি পরিবার এবং বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন

উদ্বাস্তুরা সন্ত্রাসী নয়। তারা প্রায়ই সন্ত্রাসের প্রথম শিকার হয়। “- (অ্যান্টোনিও ম্যানুয়েল ডি অলিভেরা গুতেরেস)

“শরণার্থী বলা অপমানের বিপরীত; এটি শক্তি, সাহস এবং বিজয়ের একটি ব্যাজ। “- (শরণার্থীদের জন্য টেনেসি অফিস)

“একজন উদ্বাস্তু হল এমন একজন যিনি বেঁচে আছেন এবং যিনি ভবিষ্যত তৈরি করতে পারেন। ”- (আমেলা কলুদার)

“জল স্থলের চেয়ে নিরাপদ না হলে কেউ তাদের সন্তানদের নৌকায় তোলে না। “- (ওয়ারসান শায়ার)

“শরণার্থীরা কেবল একটি জায়গা থেকে পালিয়ে যায় নি। একটি ভাল দিন জেগে ওঠার জন্য তাদের এবং তাদের দুঃখের মধ্যে যথেষ্ট সময় এবং দূরত্ব না দেওয়া পর্যন্ত তাদের হাজার হাজার স্মৃতি থেকে পালাতে হয়েছিল। “- (নাদিয়া হাশিমি)

“বাড়ি হাঙরের মুখ না হলে কেউ বাড়ি ছাড়ে না। “- (ওয়ারসান শায়ার)

“শরণার্থীরা হলেন মা, বাবা, বোন, ভাই, শিশু, আমাদের মতো একই আশা এবং উচ্চাকাঙ্ক্ষা নিয়ে – এই ব্যতীত যে ভাগ্যের একটি মোড় তাদের জীবনকে একটি অভূতপূর্ব মাত্রায় বিশ্বব্যাপী শরণার্থী সংকটে আবদ্ধ করেছে।”- (খালেদ হোসেইনি)

“বোমা, বুলেট এবং অত্যাচারী শাসকদের থেকে পালিয়ে আসা লোকদের রক্ষা করার জন্য আমাদের আইনগত এবং নৈতিক দায়িত্ব রয়েছে এবং ইতিহাস জুড়ে সেই লোকেরা আমাদের সমাজকে সমৃদ্ধ করেছে। “- (জুলিয়েট স্টিভেনসন)

“যে কোনো জায়গায় অন্যায় সর্বত্র ন্যায়বিচারের জন্য হুমকি। “- (মার্টিন লুথার কিং জুনিয়র.)

“একটি নিরাপদ ঘরে জন্মগ্রহণকারী প্রতিটি ব্যক্তির বাধ্যবাধকতা যখন কেউ বিপদে পড়ে তখন দরজা খুলে দেওয়া। “- (দিনা নয়েরি)

বিশ্ব শরণার্থী দিবসের বার্তা

আপনি বেঁচে থাকার জন্য আপনার বাড়ির উষ্ণতা থেকে পালিয়ে যেতে বাধ্য না হওয়া পর্যন্ত আপনি কখনই সত্যিকারের যন্ত্রণার অভিজ্ঞতা পাননি।

আমি আশা করি এমন একটি দিন আসবে যখন সমগ্র বিশ্ব একত্রিত হবে এবং একটি শক্তিশালী কণ্ঠস্বর থাকবে যা কেবল “সকলের জন্য শান্তি এবং নিরাপত্তা” বলে।

আমি আপনাকে অতীত এবং বর্তমান উদ্বাস্তুদের অসাধারণ সাহস এবং অবদান উদযাপন করার জন্য অনুরোধ করছি” – কফি আনান

শরণার্থী সম্পর্কে আমার সংজ্ঞা হল একজন সুন্দর এবং নির্দোষ ব্যক্তি যে স্বস্তির নিঃশ্বাস ফেলার জন্য নিরাপদ জায়গার সন্ধানে তার বাড়ি থেকে পালিয়ে যায়। আজ বিশ্ব শরণার্থী দিবসে, আমি প্রার্থনা করি আমরা সকলেই আমাদের কম

সুবিধাপ্রাপ্ত বোন এবং ভাইদের ভালবাসতে অনুপ্রাণিত হই যতটা আমরা নিজেদেরকে ভালবাসি।
নিরাপত্তা, খাদ্য, জল এবং আশ্রয় এমন জিনিস যা আমরা মঞ্জুর করার প্রবণতা রাখি কিন্তু শরণার্থীর পৃথিবীতে এই অমূল্য ধন।

চূড়ান্ত শব্দ

বিশ্ব শরণার্থী দিবস 2022 এমন একটি দিন যার জন্য কেউ গর্ব করতে পারে না। তবে এটা প্রশংসনীয় যে অনেকেই সচেতনতা তৈরি করতে এবং সমস্যাটি দূর করতে কাজ করছেন। দিবসটি উপলক্ষে আমাদের সকলের আশা করা উচিত যে দ্রুত সমস্যার সমাধান হবে।

Related Articles