শোন একটি মুজিবরের থেকে – কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়

5.90K viewsবাংলা
0

অ্যাসাইনমেন্ট: ‘শোন একটি মুজিবরের থেকে’ কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়। – এই মতের পক্ষে যৌক্তিকতা তুলে ধর। সপ্তম শ্রেণীর বাংলা ১৩তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান।

Class 7 Bangla 13th Week Assignment

অ্যাসাইনমেন্ট: ‘শোন একটি মুজিবরের থেকে’ কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়। – এই মতের পক্ষে যৌক্তিকতা তুলে ধর।

“‘শোন একটি মুজিবরের থেকে’ কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়।” এই মতের পক্ষে যৌক্তিকতা

NewResultBD.Com

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠের দেওয়া সর্বশ্রেষ্ঠ একটি ভাষণ হলো রেসকোর্স ময়দানের ৭ই মার্চের ভাষণ। তাঁর আটারো মিনিটের সেই ঐতিহাসিক ভাষণে তিনি বাঙালির সকল প্রকার নির্যাতনের চিত্র তুলে ধরেন এবং স্বাধীনতা অর্জনে বাঙালিকে উদ্বুদ্ধ করেন ও সাহস যোগান। তিনি উত্তেজিত কণ্ঠে ঘোষণা করেন, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।” তাঁর  এই ডাকে সাড়া দেয় লাখো বাঙালি। তখন থেকে যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ নামক মহাকাব্যের সৃষ্টি করতে প্রত্যেকটা বাঙালি মানসিকভাবে প্রস্তুতি নিতে শুরু করে আর তা বাস্তবে পরিণত হয় ২৬ শে মার্চের প্রথম প্রহরে জাতির পিতার ডাকে।

‘শোন একটি মুজিবরের থেকে’ কবিতায় লক্ষ মুজিবরের কন্ঠস্বরের মাধ্যমে তুলে ধরা হয়েছে যে, ৭ই মার্চের ভাষণে স্বাধীনতার আহ্বানের মধ্য দিয়ে লক্ষ জনতা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য একতাবদ্ধ হয়। একযোগে গড়ে তুলে প্রতিরোধ। হাজারো ত্যাগ স্বীকার করা সত্ত্বেও অস্তমিত যাওয়া স্বাধীনতার সূর্য আবার ফিরে আনার জন্য দুর্বার হয়ে উঠার কথা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে কবিতাতে। এছাড়াও ৭ই মার্চ হতে সুনিশ্চিত জয় জেনে নির্দ্বিধায় বাঙালির কণ্ঠে ধ্বনিত হতে থাকে ‘জয় বাংলা’ স্লোগান যা কবিতার ছন্দে প্রকাশিত হয়েছে। আর এভাবে বলা যায়, শোন একটি মুজিবরের থেকে কবিতাটিতে ৭ই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়।

Get Class 7 Bangla Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Asif Changed status to publish August 27, 2021
Add a Comment
Write your answer.