তােমার বয়স তের বছর। নিচের ছক অনুযায়ী তােমার ১ দিনের খাদ্য তালিকা (পরিমানসহ) তৈরি কর

0

তােমার বয়স তের বছর। নিচের ছক অনুযায়ী তােমার ১ দিনের খাদ্য তালিকা (পরিমানসহ) তৈরি কর। এবং বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহণের যৌক্তিকতা ব্যাখ্যা কর। অষ্টম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের সমাধান। Class 8 Home Science 6th Week Assignment Answer.

পরিবারের সদস্যদের সুষম খাদ্যাভ্যাস এর জন্য মেনু পরিকল্পনা করার মাধ্যেমে অকির্ষণীয় এবং স্বাস্থ্যকর খাবার পরিবেশেন করা যায়। খাদ্য মেনু পরিকল্পনার ক্ষেত্রে পুষ্টির বিষয় টা খেয়াল রাখতে হবে। কারণ পুষ্টির অভাবে শারীরিক বর্ধন এবং মেধা বিকাশ ব্যাহত হয়। খরচ বিষয়টি ও মাথায় রেখে খাদ্যর মেনু পরিকল্পনার করতে হয়। প্রতিদিন একই খাবার খাদ্য পরিকল্পনার মেনুতে না রেখে ভিন্ন ভিন্ন খাদ্যের সরবরাহ করতে হবে। আমি একজন কিশােরী। আমার বয়স ১৩ বছর।

বিভিন্ন শ্রেণির খাদ্য সকাল দুপুর বিকেল রাত
শস্য ও শস্য জাতীয় খাদ্য ২ টি রুটি ২ কাপ ভাত ২ কাপ চিড়া ১ কাপ ভাত
প্রােটিন জাতীয় খাদ্য ১ টি ডিম ১ কাপ ডাল ১ কাপ বাদাম ১ কাপ ডাল
শাকসবজি ১ কাপ সবজি ১ কাপ সবজি ২ টি আলু ১ কাপ সবজি
ফল ১ টি কলা x ১ টি আপেল x
দুধ ও দুধ জাতীয় খাদ্য ১ কাপ দুধ x x ১ কাপ দই
তেল, ঘি ১ চামচ ১ চামচ x ১ চামচ
মিষ্টি জাতীয় খাবার x ১ গ্লাস শরবত ১ টি মিষ্টি x

বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহণের যৌক্তিকতা

আমাদের দৈনন্দিন জীবনে কাজকর্ম, পরিশ্রম, চিন্তা, কথা বলা, হাঁটা চলা ইত্যাদি কাজে আমাদের দেহের ক্ষয় হয় অ:রি খাদ্য সেই ক্ষয় পূরণ করে। দেহে প্রতিদিন পুষ্টি প্রয়ােজন। পুষ্টির অভাবে অামাদের শরীরের বিভিন্ন রােগ দেয়। শারীরিক বর্ধন ও মানসিক বিকাশে ব্যাহত হয়। খাদ্য মানুষের জীবনের। প্রধান ভিত্তি। ভালাে খাবার শরীর ও মনকে সুস্থ রাখে। দেহে শক্তি যােগায়। কিন্তু অনেক সময় ভালাে খাবার খেলে ও অশািনুরুপ ফল পাওয়া যায় না। খাদ্য সুষম হওয়া প্রয়ােজন। অবশ্যাই প্রতিদিনের খাদ্য তালিকায় ৬ টি মৌলিক পুষ্টি উপাদানের উপস্থিত থাকতে হবে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় মৌলিক খাদ্যগােষ্ঠীর প্রতিটি গ্রুপ থেকে খাদ্য গ্রহন করতে হবে। উদ্ভিদ জাতীয় ও প্রােটিন জাতীয় খাদ্য তালিকায় অবশ্যই থাকতে হবে। খাবার যাতে একঘেয়ে হয়ে না আসে সেই জন্য বিভিন্ন ধরনের খাবার সমাহার ঘটাতে হবে।

Class 8 Home Science 6th Week Assignment Answer

Class 8 Assignment

6th Week Assignment Answer

Answered question
Add a Comment
Write your answer.