এন্টিবায়ােটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?

259 viewsবিজ্ঞান
0

এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে? Why is antibiotic syrup shaken? What is this mixture called? Class 6 Science 5th Week Assignment Answer, 5th Soptaher Biggan Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান সমাধান। 3rd Science Assignment Solution 5th Week For Class6. Assignment Task 3.

এন্টিবায়ােটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?

ক্লাস ৬ এর ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বিজ্ঞানের ৩য় এসাইনমেন্ট এটি। এই এসাইনমেন্টর “এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?” প্রশ্নটি হয়েছে অষ্টম অধ্যায়: মিশ্রণ (পাঠ ১-২: মিশ্রণ ও দ্রবণ, পাঠ ৩-৪: দ্রব ও দ্রাবক, পাঠ ৫-৭: সম্পৃক্ত দ্রবণ ও অসম্পৃক্ত দ্রবণ, পাঠ ১০-১২: লবনাক্ত পানি হতে লবণের স্ফটিক প্রস্তুতকরণ) থেকে। নির্ধারিত নির্দেশাবলী অনুষরণ করে আমরা প্রশ্নটির উত্তর করার চেষ্টা করেছি। এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে? উত্তরটি পড়ে ধারনা নিয়ে নিজের মতো করে এসাইনমেন্ট সম্পন্ন করুন।

Science assignment for 5th week of class 6 has been published. This is the 3rd assignment of science. This assignment “Why do you have to shake antibiotic syrup? What is this mixture called? ” The question is from Chapter VIII: Misron (Lessons 1-2: Misron and Drobon, Lessons 3-4: Drobbo O Drabok, Lessons 5-7: Somprikto Drobon & Osomprikto Drobon, Lessons 10-12: Lobonakto Pani Hote Loboner Sfotik Prostutkoron). We have tried to answer the question by following the prescribed instructions. Why is antibiotic syrup shaken? What is this mixture called? Read the answer and complete the assignment with your own ideas.

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

১। এন্টিবায়ােটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?

১নং প্রশ্নের উত্তর:

এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খাওয়ার কারণঃ আমরা বাড়িতে যে সকল এন্টিবায়োটিক বা এন্টাসিডের সাসপেনসন ব্যবহার করি সেগুলোও রেখে দিলে আংশিক আলাদা হয়ে যায় ও ঔষধের বোতলের নিচে তলানি পড়ে যায়। তাই ঔষধ সেবনের পূর্বে বোতল বা এন্টিবায়োটিক সিরাপ ভালোভাবে ঝাঁকিয়ে নিতে হয়। [NewResultBD.Com]

সাসপেনসনঃ সাধারণত আমরা এখানে তিন ধরনের মিশ্রন সম্পর্কে জেনেছি তা হলো দ্রবন, সাসপেনসন এবং অসমস্বত্ব মিশ্রন। এখানে এন্টিবায়োটিক সিরাপ হলো সাসপেনসন কেননা সাসপেনসনের ক্ষেত্রে উপকরণগুলো চিহ্নিত করা গেলেও আলাদা করা যায় না। এন্টিবায়োটিক সিরাপও তাই। এর উপকরণগুলো চিহ্নিত করা যায় কিন্তু আলাদা করা যায় না।

Class 6 Science 5th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
0

Class 6 Science 5th Week Assignment Answer

Class 6 Science 5th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.