ইসলামের দৃষ্টিতে কায়েসের দৃষ্টিভঙ্গি কীসের পরিচায়ক? আলােকপাত কর।

227 viewsইসলাম
0

ইসলামের দৃষ্টিতে কায়েসের দৃষ্টিভঙ্গি কীসের পরিচায়ক? আলােকপাত কর। Class 8 Islam 5th Week Assignment Answer, 5th Soptaher Islam Sikkha / Dhormo Assignment Somadhan, অষ্টম শ্রেণীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা সমাধান। 2nd Islam and Moral Education Assignment Solution 5th Week For Class Eight. Assignment Task 2.

নকীব সাহেবের মাঝে ইসলামের কোন সেবার বিষয়টি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।

অষ্টম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা পঞ্চম সপ্তাহের এসাইনমেন্টে একটি উদ্দিপক দেওয়া আছে। উদ্দিপকটি দেখে ২টি প্রশ্নের উত্তর করতে হবে। তার মধ্যে “ইসলামের দৃষ্টিতে কায়েসের দৃষ্টিভঙ্গি কীসের পরিচায়ক? আলােকপাত কর” প্রশ্নটি রয়েছে। ৮ম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ের চতুর্থ অধ্যায়: আখলাক থেকে ধারনা নিয়ে নিজের চিন্তা ভাবনা দিয়ে উত্তর করতে হবে। উত্তর করার সময় কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে তা হলো- নির্ভুল তথ্য ও যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদানের সক্ষমতা, সৃজনশীলতা সম্পর্কে সম্যক দক্ষতা প্রয়ােগ ও উচ্চতর দক্ষতায় যৌক্তিক ও বস্তুনিষ্ঠ জ্ঞানের পারঙ্গমতা, আল কুরআন ও সুন্নাহর প্রাসঙ্গিক উদ্ধৃতি প্রদানের দক্ষতা। যেহেতু এটি একটি ধর্মীয় বিষয়, তাই মনগড়া কাহিনি বা তথ্য দেওয়া যাবেনা। তাই অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা যারা ধর্ম এসাইনমেন্ট করতেছেন, তারা আমাদের করা “ইসলামের দৃষ্টিতে কায়েসের দৃষ্টিভঙ্গি কীসের পরিচায়ক? আলােকপাত কর” প্রশ্নের উত্তরটি দেখে ধারনা নিয়ে নিজের মতো করে লিখতে পারেন।

Eighth grade Islam and moral education is given a stimulus in the fifth week assignment. You have to answer 2 questions by looking at the stimulus. In it, “What is the point of view of Kayes in the eyes of Islam? There is a question. Chapter 4 of the 8th grade Islam and Moral Education book: You have to answer with your own thoughts and ideas from the morals. Some of the things to keep in mind while answering are – the ability to provide accurate information and rational interpretation, the ability to apply perfect skills about creativity and the ability to provide logical and objective knowledge at a higher level, the ability to provide relevant quotations from the Qur’an and Sunnah. Since this is a religious matter, fictional stories or information cannot be given. So the eighth graders who are doing the religion assignment, they asked us, “What is the point of view of Kayes in the eyes of Islam?” Take a look at the answer to the question “You can write like yourself with ideas.”

এ্যাসাইনমেন্ট প্রশ্ন:

উদ্দীপকটি পড়ে সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও:

জনাব নকীব স্বীয় উদ্যোগে যােগাযােগ ব্যবস্থার উন্নয়নের জন্য এলাকার কতিপয় বন্ধুদের নিয়ে প্রতি শুক্রবার রাস্তাঘাট মেরামত ও সংস্কার করেন। অন্যদিকে তাঁর এক বন্ধু নাবিল তাঁর এ কাজগুলােতে অংশ না নিয়ে বরং বলেন, নকীব সাহেব নেতা হওয়ার জন্য এসব করছেন।

ঘ. ইসলামের দৃষ্টিতে কায়েসের দৃষ্টিভঙ্গি কীসের পরিচায়ক? আলােকপাত কর।

ঘ নং প্রশ্নের উত্তর

উত্তর : ইসলামের দৃষ্টিতে কায়েমের দৃষ্টিভঙ্গি পরশ্রীকাতরতা পরিচায়ক। প্ররশ্রীকাতরতা অর্থ অন্যের উন্নতি ও সৌভাগ্য দেখে ঈষা প্রকাশ করা। কারো ধন দৌলত সম্মান ভালো ফল বা উচ্চ মযাদা দেখে ঈষান্তিত হওয়া এবং ধ্বংস কামনা করাকে পরশ্রীকাতরতা বলা হয়।

উদ্দীপকের কায়েম তার বন্ধুর ভালো কাজে অংম না নিয়ে বরং বলেন নকীব সাহেব নেতা হওয়ার জন্য এসব করছে। পরশ্রীকাতরতা একটি মারাত্নক মানসিক ব্যাধি। পরশ্রীকাতরতার কারণে এক ব্যক্তি অপর ব্যক্তি প্রতিহিংসা বিদ্বেয় করে থাকে। [NewResultBD.Com]

মানুষের সেবা করলে আল্লাহ তায়ালা খুশি হন। জনসেবা দ্বারা আল্লাহর তায়ালার সাহায্য লাভ করা যায় নকীব সাহেব রাস্তাঘাট মেরামত করে জনপনের সেবা করে। সমাজকে ভালো করে পড়ে তুলে। মানব সেবার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি নিষ্ঠা ও আন্তরিকতা লাভ করে তাই বলা যায় নকীব সাহেবের মাঝে ইসলামের সমাজ সেবার বিষয়টি প্রকাশ পেয়েছে।

তার ভালো কাজকে পরশ্রীকাতরতাকার খারাপ কাজ বলে মনে হয়। পরশ্রীকাতরতা মানুষের পুন্য কাজগুলোকে ধ্বংস করে দেয়। এ সম্পকে মহানবি(স:) বলেছেন।

“আগুন যেমন শুকনা কাঠকে জ্বালিয়ে ছায় করে দেয়” পরশ্রীকাতরতা তেমনই পুন্যকে ধ্বংস করে দেয়।”

 

Class 8 Islam 5th Week Assignment Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.