AssignmentExam Preparation

Class 10 (SSC) Physics 3rd Week Assignment Answer

এসএসসি পদার্থবিজ্ঞান ৩য় সপ্তাহের এসাইনমেন্ট ২০২২

Class 10 (SSC) Physics 3rd Week Assignment Answer, 3rd Soptaher Podartho Biggan Assignment Somadhan, দশম শ্রেণীর ৩য় সপ্তাহের পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সমাধান। Physics Assignment Solution 3rd Week For Class Ten.

Science is our constant companion. Science is deeply involved in every aspect of our daily lives. From morning toothpaste to night television, everything is a product of scientific discovery. The more advanced a nation is in science and technology, the more developed and prosperous it is. And the main culprit of this science is physics. Physics is the most important subject in all the Class 10 subjects. Today we will discuss the questions and solutions of the 3rd week assignment as per the syllabus of the Department of Secondary and Higher Education. So Class 10 students are being asked to read our post if anyone needs to solve a physics question.

Class 10 (SSC) Physics 3rd Week Assignment Questions & Solutions

As with every week, we came up with 3rd week assignment questions and solutions. According to the syllabus of the Department of Secondary and Higher Secondary Education, there is Class 10 physics in the 3rd week. Whose question paper has already been published. This issue is quite complicated for the students. So the Ministry of Education has been running this issue in the syllabus for several weeks. The 3rd week is one of them. There are several complex questions this week. In fact, assignment questions are getting harder and harder as time goes on. But there is no reason to scare students. Our experienced physics team has completed the correct answers to all the questions of the assignment. Below we discuss in detail the answers to all the questions of the 3rd week physics assignment. If the answer to any question is wrong, let us know and we will resolve the matter as soon as possible.

সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়।

Class 10 (SSC) Physics 3rd Week Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

SSC Physics Assignment

Modern civilization is a crop of science. In a word, we can say that science is the systematic and coherent knowledge acquired through experimentation, observation and methodology, and the process and method of acquiring this knowledge. Physics is a branch of physics. Physics is the main branch of science. It is not possible to acquire any knowledge about science without knowing about this subject. Physics is as old as ancient Greece and as new as the newspapers of the future. It is the richest of the various branches of science. The contribution of physics is a huge part of the contribution of the evolutionary science of human civilization. From the comforts of our daily lives to the various ups and downs of our national life, physics has a wide range of contributions. Various scientists have worked tirelessly to discover this science. Among these scientists are Archimedes, Democritus, Thelis and also Galileo, Newton and other scientists.

Class 10 Physics Assignment Topics

We all get ideas about physics from a young age. However, I got the opportunity to know this subject in detail in the ninth and tenth classes. It is time to know and understand all the chapters of physics in this class. The things we learn from reading physics assignments are the development of physics, measurement, speed, gravity and gravity, working capacity and energy, liquid and gaseous matter, waves, sound, effect of heat on matter, calorimetry, heat transfer, thermal instrument, Nature of Light We can gain knowledge about light reflection, reflection of light, lenses, visual aids, scattering and scattering of light, static electricity, magnetism, electromagnetism, electronics, modern physics, energy sources and uses.

Rules for making physics assignments

At present the assignment method is being evaluated due to the failure of the examination system. The merit of the students will be verified depending on the assignment. Therefore, more importance should be given to all the students on the assignment. So far our little student friends have made assignments on many subjects. That’s why I have already got some ideas about assignments. It is possible to create assignments for every subject by using all those ideas. When creating this physics assignment, you have to know all the topics properly and write in the correct style. It is very important to keep one thing in mind of the student friends. If they give priority to the original text book without following any guide before learning the assignment, they will have many benefits to answer. If the answers to the assignment questions are taken from inside the textbook, those answers will become different from everyone else, even if some places are mentioned with the names of scientists, it will be a novelty.

Conclusion

Finally we want to say for the purpose of all students. Don’t waste your precious time visiting the wrong website. This will hurt you because if the answer to the assignment is not correct then your number will come down or you will fail which means you will lose one more year. And whether it is a physics assignment or any other subject, take all the subjects seriously and make arrangements to submit your assignment within the right time.

বাংলায় পড়ুন

বিজ্ঞান আমাদের নিত্যসঙ্গী। আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি কাজের বিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত। ভোরের টুথপেষ্ট থেকে শুরু করে রাতের টেলিভিশন সবই বৈজ্ঞানিক আবিস্কারের ফসল।যে জাতি বিজ্ঞান ও প্রযুক্তিতে যত বেশি অগ্রসর সে জাতি তত উন্নত ও সমৃদ্ধশালী। আর এই বিজ্ঞানের মূল কান্ডারি হলো পদার্থবিজ্ঞান। নবম শ্রেণির সকল বিষয়ের মধ্যে পদার্থবিজ্ঞান সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।আজ আমরা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সিলেবাস অনুযায়ী তৃতীয় সপ্তাহের এসাইমেন্ট এর প্রশ্ন এবং সমাধান নিয়ে আলোচনা করবো। তাই নবম শ্রেণির শিক্ষার্থীদের অনুরোধ করা যা্চ্ছে যদি কারো পদার্থবিজ্ঞান বিষয়ের প্রশ্ন সমাধান লাগে তাহলে শেষ পর্যন্ত আমাদের পোষ্টটি পড়ার জন্য অনুরোধ জানানো হলো।

পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট

আধুনিক সভ্যতা বিজ্ঞানের ফসল। বিজ্ঞানকে আমরা এক কথায় বলতে পারি পরীক্ষা নিরীক্ষা, পর্যবেক্ষণ ও পদ্ধতিগত ভাবে লদ্ধ সুশৃঙ্খল ও সুসংবদ্ধ জ্ঞান এবং এই জ্ঞান অজর্নর প্রক্রিয়া ও পদ্ধতি। ভৌত বিজ্ঞানের একটি শাখা হচ্ছে পদার্থবিজ্ঞান। পদার্থবিজ্ঞান বিষয়টি বিজ্ঞানের প্রধান শাখা। এই বিষয়টি সম্পর্কে না জানলে বিজ্ঞান সম্পর্কে কোন জ্ঞান অর্জন করা সম্ভব হবে না। পদার্থবিজ্ঞান হলো প্রাচীন গ্রিসের মতো পুরানো এবং আগামী দিনের সংবাদপত্রের মতো নতুন। বিজ্ঞানের বিভিন্ন শাখার মধ্যে এটি সবচেয়ে সমৃদ্ধশালী। মানব সভ্যতার বিবর্তন বিজ্ঞানের যে অবদান তার বিপুল অংশ এ পদার্থবিজ্ঞানেরই অবদান। আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন আরাম আয়েশ থেকে শুরু করে জাতীয় জীবনের বিভিন্ন ‍উন্নতিতে পদার্থবিজ্ঞানের দান পরিসীম। এই বিজ্ঞানকে আবিস্কার করতে বিভিন্ন বিজ্ঞানীগণ তাদের অক্লান্ত পরিশ্রম দিয়েছেন। এই সকল বিজ্ঞানীগণের মধ্যে রয়েছে অর্কিমিডিস, ডেমোক্রিটাস, থেলিস এছাড়াও রয়েছে গ্যালিলিও, নিউটন প্রভৃতি বিজ্ঞানীদের অবদান।

পদার্থবিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইমেন্টের বিষয়াবলী

পদার্থবিজ্ঞান সম্পর্কে আমরা সকলেই ছোট থেকে ধারণা পেযে থাকি। তবে এই বিষয়টিকে আমো বিস্তারিত ভাবে জানার সুযোগ পেয়ে থাকি নবম ও দশম শ্রেণিতে। এই শ্রেণিতে পদার্থবিজ্ঞানের সকল অধ্যয় কে সূক্ষ্মভঅবে জানার ও বোঝার সময়। পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট পড়ে যে সকল বিষয়াবলী আমরা জানতে পারি তা হলো ভৌত বিজ্ঞানের বিকাশ, পরিমাপ, গতি, মহাকর্ষ ও অভিকর্ষ, কাজ ক্ষমতা ও শক্তি, তরল ও বায়বীয় পদার্থ, তরঙ্গ, শব্দ, বস্তুর ওপর তাপের প্রভাব, ক্যালরিমিতি, তাপ সঞ্চালন, তাপীয় যন্ত্র,আলোর প্রকৃতি আলোর প্রতিফলন, আলোর প্রতিসরণ, লেন্স, দৃষ্টি সহায়ক যন্ত্র, আলোর বিচ্ছুরণ ও বিক্ষেপন, স্থির তড়িৎ চল তড়িৎ, চৌম্বকবিদ্যা, তড়িতচুম্বক, ইলেকট্রনিকস, আধুনিক পদার্থবিজ্ঞান, শক্তির উৎস ও ব্যবহার এই সকল কিছুর সম্পর্কে আমরা জ্ঞান লাভ করতে পারি।

পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট তৈরির নিয়মবালী

এই বর্তমান সময়ে পরীক্ষা ব্যবস্থা সফল না হওয়ার কারণে অ্যাসাইমেন্ট পদ্ধতিকে মূল্যায়ন করা হচ্ছে। অ্যাসাইমেন্টের ওপর নির্ভর করেই শিক্ষার্থীদের মেধা যাচাই করা হবে। তাই অ্যাসাইমেন্টের ওপর অধিক গুরুত্ব সকল শিক্ষার্থীদের দেওয়া উচিত। এই পর্যন্ত অনেক বিষয়ই অ্যাসাইমেন্ট তৈরি করেছেন আমাদের ছোট ছোট শিক্ষার্থী বন্ধুরা। সেজন্য অ্যাসাইমেন্ট সম্পর্কে বেশ কিছু ধারণা তাড়া ইতোমধ্যে পেয়ে গিয়েছেন।সে সকল ধারণাকে কাজে লাগিয়ে প্রত্যেকটি বিষয়ের অ্যাসাইমেন্ট তৈরি করা সম্ভব। এই পদার্থ বিজ্ঞানের অ্যাসাইমেন্ট তৈরি করার সময় এর সকল বিষয় গুলোকে যথাযথভাবে জানতে ও সঠিক ধারা দিয়ে লিখতে হবে। শিক্ষার্থী বন্ধুদের একটি কথা মাথায় রাখা খুব জরুরি অ্যাসাইমেন্ট শিখার আগে কোন গাইডকে অনুসরণ না করে মূল পাঠ্য বইকে প্রাধান্য দিলে তাদের উত্তর করতে অনেক সুবিধা হবে। অ্যাসাইমেন্টের প্রশ্নের উত্তর গুলো পাঠ্য বইয়ের ভেতর থেকে নিলে সেই উত্তর গুলো হয়ে উঠবে সবার থেকে আলাদা কিছু কিছু জায়গাই বিজ্ঞানীদের নামসহ উল্লেখ করে দিলেও তা হবে নতুনত্ব।

নবম শ্রেণির ৩য় সপ্তাহ পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট প্রশ্ন ও সমাধান

প্রতিটি সপ্তাহের ন্যায় তৃতীয় সপ্তাহের অ্যাসাইমেন্ট প্রশ্ন ও সমাধান নিয়ে আমরা হাজির হয়েছি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সিলেবাস অনুযায়ী তৃতীয় সপ্তাহে নবম শ্রেণির পদার্থবিজ্ঞান রয়েছে। যার প্রশ্নপত্র ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের কাছে এই বিষয়টি বেশ জটিল। তাই শিক্ষা মন্ত্রণালয় সিলেবাসে এই বিষয়টিকে বেশ কয়েক সপ্তাহ চলমান করেছে। যার মধ্যে তৃতীয় সপ্তাহ অন্যতম। এই সপ্তাহে বেশ কিছু জটিল প্রশ্ন রয়েছে। আসলে যতদিন যাচ্ছে অ্যাসাইমেন্ট প্রশ্ন গুলো অল্প অল্প করে কঠিন হচ্ছে। তবে শিক্ষার্থীদের ভয় পাবান কোন কারণ নেই। আমাদের অভিজ্ঞটিম পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট এর সকল প্রশ্নের সঠিক উত্তর সম্পন্ন করে আপনাদের সামনে উপস্থিত করেছে। নিম্নে আমরা তৃতীয় সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট এর সকল প্রশ্নের উত্তর বিস্তারিত আলোচনা করলাম। যদি কোন প্রশ্নের উত্তর ভুল থাকে তাহলে বিষয়টি আমাদের জানান আমরা যতদ্রুত সম্ভব বিষয়টি সমাধানের ব্যবস্থা করবো।

উপসংহার

পরিশেষে সকল শিক্ষার্থীর উদ্দেশ্যে আমরা বলতে চাই। ভুলভাল ওয়েবসাইটে ভিজিট করে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। এর ফলে আপনি ক্ষতিগ্রস্ত হবেন কারণ অ্যাসাইমেন্ট এর উত্তর সঠিক না হলে আপনার নম্বর কম আসবে বা আপনি ফেল করবেন তার মানে আপনার আরো একটি বছর নষ্ট হবে। আর পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্ট হোক কিংবা যে কোন বিষয় সকল বিষয়কে গুরুত্ব সহকারে দেখেন এবং সঠিক সময়ের মধ্যে আপনার অ্যাসাইমেন্টটি জমা দানের ব্যবস্থা করুন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *