স্পার্ক প্লাগ কি? স্পার্ক প্লাগ ক্লিনিং কীভাবে করবেন জেনে নিন

আপনি যদি নিয়মিত বাইকের যত্ন নেন তবে বাইক কখনোই হঠাত করে বন্ধ হয়ে যাওয়া বা যথা সময় স্টার্ট না নেওয়া ইত্যাদি বিব্রতকর পরিস্থিতিতে ফেলবে না। বাইকের যত্ন বলতে শুধুমাত্র ধোয়া মোছা আর নিয়মিত ইঞ্জিন ওয়েল পরিবর্তন করা না বরং এর খুঁটিনাটি বিভিন্ন পার্টেসের যত্ন নেওয়াও বুঝায়। ব্যাটারি, চেইন, ব্রেকিং সিস্টেম, টায়ার প্রেসার ইত্যাদি ও নিয়মিত এয়ার ক্লিনার পরিস্কার করা হয় কিনা, সঠিক ও উপযুক্ত ভাবে স্পার্ক প্লাগ মেন্টেনেন্স করা হয়েছে কিনা এবং সর্বপরি আপনার জ্বালানী ভেজাল মুক্ত কিনা। এই রকমি একটি গুরুত্ত পূর্ণ পারটস এর নাম স্পার্ক প্লাগ। বাইকের জন্য স্পার্ক প্লাগ খুব গুরুত্ত পুরন। স্পার্ক প্লাগ এ কোন রকম সমস্যা হলে বাইক স্টার্ট নিবে না। আর নিয়মিত এর যত্ন নিলে এর হঠাত সমস্যা থেকে মুক্ত থাকা যাবে।

[Gaming]

স্পার্ক প্লাগ কি?

স্পার্ক প্লাগ একটি ইগনিশন সিস্টেম থেকে বৈদ্যুতিক প্রবাহ সরবরাহ করার জন্য একটি স্পার্ক-ইগনিশন ইঞ্জিনের জ্বলন চেম্বারে একটি বৈদ্যুতিক স্পার্ক দ্বারা সংকুচিত জ্বালানী / বায়ু মিশ্রণ কে জ্বালিয়ে দেওয়ার জন্য ইঞ্জিনের মধ্যে জ্বলন চাপ ধারণকারী একটি যন্ত্র।

স্পার্ক প্লাগ কিভাবে কাজ করে

[Gaming]

স্পার্ক প্লাগে একটি মেটাল থ্রেডেড শেল রয়েছে, যা বৈদ্যুতিকভাবে একটি কেন্দ্রীয় ইলেক্ট্র্রোড থাকে চীনামাটির ইনসুলুলেটার বিচ্ছিন্ন। এই কেন্দ্রিয় ইলেকট্রোড মধ্যে একটি কালো কার্বোনের মতো রেজিস্টোর থাকে যার মধ্যে আবার তারের কুণ্ডলী আছে যা নিদ্রিস্ট রেজিস্ট্যান্স দিয়ে তৈরি । এই রেজিস্ট্যান্স কম বা বেশি হইলে স্পার্ক প্লাগ বাতিল বলে গন্য হয়। সেন্ট্রাল ইলেক্ট্র্রোডকে সাইড ইলেক্ট্রোড ভোল্টেজ এর মাধ্যমে স্পার্ক ঘটিয়ে কম্বাশন চেম্বারে ফুয়েল কে প্রজ্বলন ঘটিয়ে কার্য সম্পাদন করে । এটা ইগনিশন কয়েল এর ভোল্টেজ এ কাজ করে।

স্পার্ক প্লাগ পরিস্কার করতে যে জিনিসগুলো লাগবে?

[Gaming]

স্পার্ক প্লাগ পরিস্কার করতে খুবই সামান্য কিছু জিনিস লাগবে। যেমন-

১. স্পার্ক প্লাগ সকেট রেঞ্চ (মোটরসাইকেলের টুলবক্সে দেয়া থাকে)

২. ধাতব তারের ব্রাশ

৩. শিরিষ কাগজ

[Gaming]

৪. পরিস্কার কাপড়

৫. সামান্য ফুয়েল(পেট্রল/অকটেন)

৬. এয়ার ব্লোয়ার(যদি থাকে)

স্পার্ক প্লাগ যেভাবে পরিস্কার করবেন

 

০১. হাত দিয়ে একটু মুচড়িয়ে সাবধানে স্পার্ক প্লাগের উপরে লাগানো ক্যাপ খুলে নিন

০২. টুল বক্সে থাকা প্লাগ সকেট রেঞ্চ দিয়ে ঘড়ির কাটার বিপরীত দিকে ঘুরিয়ে প্লাগ টিকে আলগা করে নিন। এর পরে আঙ্গুল দিয়ে ঘুরিয়ে প্লাগটি বের করে নিন।

০৩. আঙ্গুল দিয়ে ঘুরিয়ে প্লাগটি বের করে নিন।

০৪. ব্যবহৃত/ময়লা প্লাগটি দেখতে এই ছবির মতো

[Gaming]

০৫. টুল বক্সে একটা শিরিষ কাগজ রাখবেন। প্রয়োজনে ধাতব তারের ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন স্পার্ক গ্যাপ যেনো ঠিক থাকে। সবশেষে এয়ারব্লোয়ার দিয়ে তুলেফেলা ময়লাগুলো পরিস্কার করে ফেলুন।

০৬. পরিস্কার করা হয়ে গেলে প্লাগ টিকে ঘড়ির কাটার দিকে আঙ্গুল দিয়ে ঘুরিয়ে টাইট করে লাগান যতটুকু সম্ভব।

০৭. প্লাগ সকেট রেঞ্চ দিয়ে টাইট করুন। খুব বেশী টাইট করতে যাবেন না। এতে প্লাগে ফাটল ধরতে পারে।

[Gaming]

০৮. প্লাগ ক্যাপ আবার লাগিয়ে নেন ভালো ভাবে, এবার স্টার্ট দিন । ইনশাআল্লাহ প্লাগে সমস্যা জনিত কারণে যদি স্টার্ট না নেয় তবে সমস্যার সমাধান |

Leave a Comment