রসুন চাষ পদ্ধতি/ রসুন এর মূল্য

পিঁয়াজ জাতীয় একটি ঝাঁঝালো সবজি হলো রসুন। এটি রান্নার মশলা ও ভেষজ ওষুধ হিসাবে দীর্ঘদিন যাবত ব্যবহৃত হয়ে আসছে। আর এই রসুন এর গাছ একটি সপুষ্পক একবীজপত্রী লিলি শ্রেণীর বহুবর্ষজীবী গুল্ম এবং এর  বৈজ্ঞানিক নাম হলো অ্যালিয়াম স্যাটিভাম। নাটোর হলো  বাংলাদেশের সবচেয়ে বেশি রসুন উৎপাদনকারী জেলা । এই নাটোর জেলা বাংলাদেশের রসুনের চাহিদার শতকরা ৩০ ভাগ এবং একক জেলা হিসেবে শতকরা ৭০ ভাগ রসুন উৎপাদনকারী জেলা হিসেবে পরিচিত। তাই আসুন রসুন সম্পের্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

উপযুক্ত জমি ও মাটি

বাংলাদেশের মাটিতে রসুন চাষ করা হয়। রসুন চাষ করার আগে সর্বপ্রথম জমি ও মাটি নির্বাচন করতে হয়। জৈব পদার্থ সমৃদ্ধ ও সহজেই গুঁড়া হয় এমন মাটি রসুনের জন্য খুব উপযোগী। এই কারণে আমাদের সর্ব প্রথম উপযুক্ত জনি নির্বাচন করা অত্যন্ত জরুরি। 

রসুন এর জাত নির্বাচন 

2

বিভিন্ন জাতের রসুন আমাদের দেশে চাষ করা হয়। তবে সাধারণত রসুন এর নির্দিষ্ট  অনুমোদিত কোন জাত নেই। তাই সচরাচর স্থানীয় জাত চাষ করা হয়।  

সার ব্যবস্থাপনা 

রসুনের ক্ষেত্রে প্রতি হেক্টর সারের পরিমাণ হলো-গোবর ১০ টন, ইউরিয়া ২০০ কেজি, টিএসপি ১২৫ কেজি, এমওপি ১০০ কেজি, জিংক সালফেট ২০ কেজি, বোরাক্স ১০ কেজি ও জিপসাম ১০০ কেজি। এবং জমি তৈরির সময় সমুদয় গোবর, টিএসপি, জিংক সালফেট, বোরাক্স ও জিপসাম মাটির সাথে মিশিয়ে দিতে হবে। আর রসুন লাগানোর ৩০ দিন ও ৬০ দিন পর যথাক্রমে ১ম ও ২য় কিস্তির উপরি সার প্রয়োগ করা হয়। এছাড়া ও প্রতিবারে প্রতি হেক্টরে ১০০ কেজি ইউরিয়া ও ৫০ কেজি এমওপি সার প্রয়োগ করা হয়। 

ফসল সংগ্রহ 

3

রসুন গাছের পাতা যখন শুকিয়ে বাদামী রং ধারণ করে এবং মাটির দিকে ঢলে পড়ে তখন রসুন তোলার উপযোগী হয়। রসুন এর গাছসহ রসুন তোলা হয় এবং ঐ ভাবে ছায়াতে ভালভাবে শুকিয়ে মরা পাতা কেটে সংরক্ষণ করা হয়। আদর্শ পদ্ধতিতে ফসল ফলাতে পারলে প্রতি হেক্টরে ১০-১২ টন ফলন পাওয়া যায়। 

ব্যবহার 

রসুন মসলা হিসেবে দীর্ঘ বছর যাবৎ ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া ও  বিভিন্ন আচার ও মুখরোচক খাবার তৈরিতে রসুনের ব্যবহার রয়েছে। একদিকে রসুন যেমন আমাদের রসনাতৃপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়, তেমনি রসুন দিয়ে নাকি ভ্যাম্পায়ার তাড়ানো হয়। শতকের পর শতক ধরে রসুন নিয়ে এমনই সব কাহিনি ছড়িয়ে রয়েছে। 

রসুন এর ভেষজ গুণ 

4

১) কৃমি নাশক 

২) শ্বাস কষ্ট কমায় 

৩) হজমে সহায়তা করে 

৪) প্রস্রাবের বেগ বাড়ায় 

৫) শ্বাসনালীর মিউকাস বের করে দেয় 

৬) এ্যাজমা রোগীর উপশম দেয় 

৭) হাইপারটেনশন কমায় 

৮) চুল পাকানো কমায় 

৯) শরীরে কোলেস্টেরল লেভেল কমায়

১০) হাড়ের বিভিন্ন রোগ সারায়।  

বর্তমান 6 May 2024 বাজারে রসুন এর মূল্য 

2

সচরাচর বাজার থেকে আমরা রসুন কিনে থাকি। রসুন এর বাজার মূল্য সব সময় স্থীর থাকে না। এর চাহিদা এবং এর বাজার অনুযায়ী দাম বাড়তে ও কমতে থাকে। বর্তমান বাজারে এর মূল্য হলো- 

রসুন -১ কেজি 

৩০ টাকা 

 

উপসংহার

রসুন এক দরণের মসলা যা রান্নার কাজে ব্যবহার করা হয়। এছাড়াও রসুন বিভিন্ন ভেষজ ঔষধ তৈরি করতে কাজে লাগে। তাই আমাদের রসুন সম্পর্কে বিস্তারিত জানা অত্যন্ত জরুরি। এই কারণে উপরে রসুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।  

 

 

 

Leave a Comment