মাখন এর মূল্য তালিকা

মাখন একটি দুগ্ধজাত খাদ্য। এটি সাধারণত গরুর খাটি ‍দুধের ক্রিম থেকে তৈরি করা হয়। সাধারণত এটি যে কোন খাবারের সাথে মিশিয়ে খাওয়া যায়। এছাড়া ও বিভিন্ন ধরণের রান্নার কোজে এটি ব্যবহার করা হয়ে থাকে। যেমন, সস তৈরি করতে, কিছু ভাজতে অথবা খাবারে একটি বিশেষ ধরণের সুগন্ধ আনতে মাখন ব্যবহার করা হয়। 

উৎপাদন

সাধারণত গরুর দুধ দিয়ে মাখন তৈরি করা হয়। এছাড়া ও অন্যান্য প্রাণী যেমন, ভেড়া, মহিষে এর দুধ দিয়ে ও মাখন তৈরি করা সম্ভব। এতে লবণ, সুগন্ধি ও  প্রিজার্ভেটিভ দেওয়া হয়। দুধ খেকে তৈরি ঘি হলো বিশেষ ধরণের মাখন। সাধারণত মাখন হলুদ রং এর হয়। তবে এটি গাড় হলুদ থেকে সাদা রং এর হতে পারে। মাখন এর রং কী ধরণের হবে তা নির্ভর করে দুধের ওপর এবং ঐ গরুর খাদ্যাভ্যাসের ওপর। তবে অনেক ক্ষেত্রে প্রস্তুকারী ও রং দিয়ে থাকে। 

মাংশ তৈরিতে মাখন এর ব্যবহার

তেল দিয়ে তৈরি মাংসে বিভিন্ন ধরণের মসলা এবং অতিরিক্ত তেল কোলেস্টেরল ও গ্যাসট্রিক বাড়িয়ে তোলে। এই ক্ষেত্রে ১ চামচ মাখনে চিকেন নাগেট, চিকেন ফ্রাই ভেজে নিতে পারেন। রান্নায় আদা, রসুন, সয়া সস, টমেটো সস, গোলমরিচগুঁড়া মেখে ১  চামচ মাখনে ১ কেজি মুরগির মাংস রান্না করা যায়। ১ থেকে ২ টুকরা মাংস খেলে আপনারা দেহে খুব অল্প পরিমাণে মাখন যাবে। মাংসের সঙ্গে বিভিন্ন সবজি মিলিয়েও খেতে পারেন। 

বর্তমান বাজারে মাখন এর মূল্য 

বাজার থেকে আমরা আমাদের চাহিদা অনুযায়ী মাখন কিনে থাকি। বিভিন্ন ব্রান্ডের মাখন আমরা সাধারণত বাজারে দেখতে পায়। এর মূল্য হলো- 

B2

 

Crown Peanut Butter Smooth & Creamy 510gm

৪৪৮ টাকা 

Skippy Creamy Peanut Butter 462gm (USA)

৭২৭ টাকা 

Peanut Butter Smooth & Creamy 400gm

১৮২ টাকা 

Highway Crunchy Peanut Butter 510gm

৪৩১ টাকা 

Discovery Creamy Peanut Butter 510g

৪১০ টাকা 

উপসংহার

গরুর দুধ থেকে তৈরি হয় মাখন। বিভিন্ন খাবার এর সাথে এটি মিশেয়ে খাওয়া হয় এবং বিভিন্ন ধরণের রান্নার কাজে এটি ব্যবহার করা হয়। গরুর দুধ থেকে তৈরি করার কারণে এর মধ্যে অনেক পুষ্টিগুণ থাকে। দীর্ঘদিন আগে থেকে রান্নার কাজে মাখন ব্যবহার করা হয়ে আসছে। যে কোন ধরণের খাদ্যের সাথে এটি অনেক সহজেই ব্যবহার করা যায়। 

Leave a Comment