পোলাও চাউল এর দাম/ বর্তমান বাজারে পোলাও চাউল এর মূল্য কত?

পোলাও চাউল বাংলাদেশে খুবই প্রচলিত একটি চাউল। পোলাও চাউল বাংলাদেশে অনেক উন্নত মাণ পেয়েছে। তাই পোলাও চাউল এর দাম ও অনেক বেশি। এই কারণে বাংলাদেশে যে কোন অনুষ্টানে পোলাও চাউল রান্না করা হয়। বাজারে অন্যান্য যে কোন চাউল এর থেকে পোলাও চাউল অনেক জনপ্রিয়। এর কারণ হলো পোলাও চাউল এর সুগন্ধ এবং স্বাধ। অন্যন্য যে কোন চাউল এর থেকে পোলাও চাউলের স্বাধ এবং সুগন্ধ অনেক বেশি। তাই এর চাউল এর গুরুত্ব ও বেশি। এই কারণে পোলাও চাউল বাংলাদেশের বাজারে অনেক উন্নত এবং দাম একটু বেশি। 

আসুন আমরা পোলাও চাউল সম্পর্কে বিস্তারিত জানি। আজ আমরা জানবো পোলাও চাউল কী কী কাজ এ ব্যবহার করা হয়? পোলাও চাউল আমরা কেন খায়? বাংলাদেশে পোলাও চাউল এর দাম বেশি কেন? বাজারে যে সকল ব্রান্ডের পোলাও চাউল পাওয়া যায় তার দাম কত? কীভাবে এবং কোথায় থেকে আমরা ভালো মানের পোলাও চাউল কিনতে পারবো?। আসুন এগুলো সম্পর্কে নিচে জেনে আসি।  

পোলাও চাউল এর ব্যবহার 

পোলাও চাউল সাধারণত ভাত রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয়। কিন্তু বাজারে বাকি সকল চাউল এর থেকে পোলাও চাউল এর ভাত একদম আলাদা। কারণ পোলাও চাউলের স্বাধ ও সুগন্ধের জন্য এটি অনেক জনপ্রিয় একটি চাউল। এই কারণে  যে কোন ধরণের অনুষ্ঠানে আমরা পোলাও চাল ব্যবহার করতে দেখে থাকি। আমরা বিরিআনি রান্নার জন্য পোলাও চাউল ব্যবহার করে থাকি। কারণ বিরিআনি রান্নার জন্য পোলাও চাউল এর কোন বিকল্প নেই। তাই পোলাও চাউল ছাড়া কোন ধরণের বিরিআনি রান্না করা অসম্ভব। পোলাও চাউল এর ব্যবহার এসকল ক্ষেত্রে অনেক বেশি পরিমাণ এ দেখা যায়। তাই বর্তমানে পোলাও চাউলের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। 

 

পোলাও চাউল আমরা কেন খায়? 

প্রতিটি মানুষ বেঁচে থাকার জন্য খাদ্যের অনেক প্রয়োজন রয়েছে। আর এই খাদ্যের মধ্যে প্রধান খাদ্য হলো ভাত। ভাত রান্নার জন্য প্রয়োজন চাউল এর। তাই আমরা বাজার থেকে বিভিন্ন ধরনের চাউল কিনে থাকি। তবে এসকল চাউলের মধ্যে সব থেকে উন্নত চাউল হলো পোলাও চাউল। এর কারণ হলো- পোলাও চাউল এ রয়েছে অনেক স্বাধ এবং সুগন্ধ। পোলাও চাউল খেলে বাকি সকল চাউলের থেকে স্বাধ বেশি পাওয়া যায়। তার কারণ হলো পোলাও চাউল স্বাধ ও সুগন্ধে ভরপুর। তাই আমরা বাজারের বাকি সব চাউল এর থেকে পোলাও চাউল কে অনেক বেশি খেয়ে থাকি। তবে মধ্যবিত্ত ও দরিদ্র পরিবার এর সবাই পোলাও চাউল সব সময় খেতে পারে না। কারণ এই চাউল এর দাম আমাদের দেশে অনেক বেশি। ফলে তারা পোলাও চাউল মাসে একদিন অথবা কেউ কেউ বছরে একদিন খেয়ে থাকি। 

 

বাংলাদেশে পোলাও চাউল এর দাম বেশি কেন? 

ইতোমধ্যে আমরা জেনেছি পোলাও চাউল বাংলাদেশে অনেক উন্নত মানের এবং পোলাও চাউল এর অনেক জনপ্রিয়তা রয়েছে। কারণ পোলাও চাউল এ রয়েছে প্রচুর পরিমাণে স্বাধ এবং সুগন্ধ। এই স্বাধ এবং সুগন্ধ পোলাও চাউল এর মাণ অনেক বৃদ্ধি করেছে। এই কারণে পোলাও চাউল এর দাম আমাদের দেশে অনেক বেশি। তবে পোলাও চাউল এর দাম বেশি হওয়ার আরো কারণ রয়েছে এর মধ্যে রয়েছে  পোলাও চাউল চাষ ব্যবস্থা। বাংলাদেশে পোলাও চাউল চাষ করা যায়।

তবে চাষি রা পোলাও চাউল এর থেকে দেশি জাতের চাউল বেশি চাষ করেন। কারণ পোলাও চাউল চাষে অনেক খরচ করতে হয়। তার কারণ হলো পোলাও চাউল এর ধান এর বীজ সচরাচর পাওয়া যায় না এবং এর দাম অনেক বেশি।  এর প্রধান একটি কারণ হলো বাংলাদেশের সকল অঞ্চলে এই চাউল এর চাষ করা যায় না। তাই পোলাও চাউল আমাদের দেশে অন্যান্য চাউল এর তুলনায় অনেক কম চাষ হয়। ফলে বাংলাদেশে পোলাও চাউল এর বাজার মূল্য অনেক বেশি হয়। 

 

বাজারে যে সকল ব্রান্ডের পোলাও চাউল পাওয়া যায় আজকের দিনে 6 May 2024 তার মূল্য 

বাজারে আমরা বিভিন্ন ব্রান্ডের পোলাও চাউল দেখতে পায়। এসকল ব্রান্ডের চাউল গুলোর মাণ অনুযায়ী দাম ও আলাদা হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন ব্রান্ডের চাউল ছাড়া খোলা চাউল ও আমরা বাজারে লক্ষ করে থাকি। বাজারে পোলাও চাউল এর কিছু পরিচিত ব্রান্ডগুলো হলো- 

 

Bashundhara

https://ibb.co/pLKm03N

বর্তমান বাজারে অনেক খ্যাতির সাথে বাজরে রয়েছে বসুন্ধরা ব্রান্ড। আমরা বাজারে যেসকল পোলাও চাউল এর ব্রান্ড দেখতে পায় তার মধ্যে সবথেকে বড়, বিশ্বাসযোগ্য এবং খুবই জনপ্রিয় ব্রান্ড হলো বসুন্ধরা। এর কারণ বসুন্ধরা বাজারে খুবই উন্নত মাণের চাউল নিয়ে আসে। এই ব্রান্ডের চাউল এর প্যাকেট/বস্তায় কোন ধরণের কোন মাটি, পাথর বা ময়লা থাকে না। কারণ এই ব্রান্ডের চাউল ঝাড়া ও বাছাই করা থাকে। ফলে এটি অনেক সহজেই মানুষের মন জয় করে ফেলে। উক্ত ব্রান্ডের চাউল এর দাম হলো- 

 Bashundhara Rice- 1 kg 

১২০ টাকা 

 

Erfan 

1

প্রায় দীর্ঘবছর যাবৎ এরফান ব্রান্ড বাজারে উন্নত মাণের পোলাও চাউল সরবরাহ করে আসছে। তাই আমরা চাউল কিনার সময় চোখ বন্ধ করে এই ব্রান্ড কে বিশ্বাস করতে পারি। কারণ বাজারে ভালো মাণের চাউল বিক্রি করে উক্ত ব্রান্ডটি আজ সকলের কাছে অনেক পরিচিত এবং বিশ্বাসযোগ্য হয়ে উঠেছে। এই ব্রান্ডের পোলাও চাউল এর মূল্য হলো- 

Erfan Chinigura Rice (Polao) – 5 kg

৬৩০ টাকা 

 

Munjur 

2

বাজরে আমাদের পরিচিত পোলাও চাউল এর ব্রান্ডের মধ্যে মুনজুর একটি। এই ব্রান্ডটি বাজারে অনেক উন্নত মাণের পোলাও চাউল নিয়ে আসে। অনেক আগে থেকে আজ পর্যন্ত বাজারে এই ব্রান্ডটি মাথা উচু করে দাড়িয়ে আছে। তাই আমরা এই ব্রান্ড এর ওপর চোখ বন্ধ করে ভরসা করতে পারি। অনেক ব্রান্ড আছে যারা চাউল এর বস্তার মধ্যে অনেক ধরণের মাটি, পাথর বা অন্য কোন ময়লা বা আবর্জনা দিয়ে রাখে। তবে এ ব্রান্ডটি এই ধরনের কোন কাজ করে না। ফলে এরা আজ সকলের কাছে একটি উন্নত ব্রান্ড হিসেবে পরিচিত। এই ব্রান্ডের পোলাও চাউলে এর বাজার মূল্য হলো- 

Munjur Chinigura Rice ( Polao) – 25 kg

৩,০২৫ টাকা 

 

এছাড়াও বাজারে আমাদের পরিচিত আরো অনেক ব্রান্ড এর চাউল রয়েছে। যেগুলো আমাদের পরিচিত এবং আমরা ভরসা করতে পারি। এগুলো হলো- 

Panash Food Kalijira Rice- 1 kg

১২০ টাকা  

Chinigura Rice (Polaw) 1 kg

১১৫ টাকা 

Katari Vog Rice-5 Kg

৭০০ টাকা 

Diamond Chinigura Rice-1kg

১২৫ টাকা  

 

কীভাবে এবং কোথায় থেকে আমরা পোলাও চাউল কিনব? 

বর্তমানে আমরা নিজের বাড়িতে বসে যে কোন ধরনের পণ্য কিনতে পারি। কারণ আমাদের প্রয়োজনীয় সকল কোন পণ্য বিভিন্ন ধরণের ওয়েব সাইটে পাওয়া যায়। তাই আমরা ভালো মাণ এর পোলাও চাউল বাসায় বসে Online থেকে কিনতে পারি। ফলে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আমার কাছে পণ্য পৌছে যায়। তবে সকল ওয়েব সাইট কিন্ত বিশ্বস্ত নয়। বিশ্বাস করা যায় এমন কিছু ওয়েব সাইট হলো- Daraz, Chaldal, Rokomari, AjkerDeal ইত্যাদি। এছাড়াও আরো অনেক বিশ্বস্ত ওয়েব সাইট রয়েছে। ফলে এসকল ওয়েব সাইট থেকে আমরা খুব সহজেই উন্নত মাণের চাউল কিনতে পারি। 

 

তবে সচরাচর আমরা চেষ্টা করবো বাজারে গিয়ে পোলাও চাউল কিনার। কারণ বাজারে সরাসরি গিয়ে নিজের চোখে দেখে শুনে নেওয়া আর Online থেকে কিনার মধ্যে পার্থক্য রয়েছে। সরাসরি বাজারে গিয়ে কিনা সব থেকে উত্তম কাজ। তবে অনেকে আছে যারা সারাদিন অনেক ব্যস্ত থাকেন। চাকরি করেন বা বাজার থেকে অনেক দুরে বাসা। তাদের জন্য বিশ্বাসযোগ্য ওয়েব সাইটে ওপরে উল্লেখ করা হয়েছে। আপনারা এভাবে পোলাও চাউল কিনতে পারেন। 

 

উপসংহার 

 ভাত বাঙালির প্রধান খাদ্য। আর এই ভাত এর মধ্যে সব থেকে উন্নত হলো পোলাও। পোলাও চাউল সারা দেশ জুড়ে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। তবে শুধু আমাদের দেশে নয় বরং অন্যান্য সব দেশ গুলোতে ও পোলাও এর অনেক জনপ্রিয়তা রয়েছে এর স্বাধ এবং সুগন্ধের জন্য। যেমন, ভারত, চীন, জাপান, মালয়েশিয়া ইত্যাদি। ফলে পোলাও চাউল এর মাণ অনেক বৃদ্ধি পেয়েছে। তাই আমাদের পোলাও চাউল সম্পর্কে বিস্তারিত জানা অত্যন্ত জরুরি। 

Leave a Comment