ডাউল এর মূল্য তালিকা

ডাউল আমাদের কাছে অনেক জনপ্রিয় একটি খাদ্য। সাধারণত আমরা জানি যে ভাত খেতে হলে আমাদের ভাতের সাথে বিভিন্ন ধরণের তরি-তরকারি খেতে হয়। ডাউল এমন এক ধরণের খাদ্য যা অনায়াসে বিভিন্ন ধরণের তরি-তরকারি দিয়ে খাওয়া যায়। কেউ আলু ধরতার সাথে, কেউ ডিম ভাজার সাথে, কেউ মাংসের সাথে,কেউ মাছের সাথে ডাউল খেতে পছন্দ করে। প্রায় সব ধরনের তরি-তরকারির সাথে আমরা ডাউল খেয়ে থাকি। খাদ্যদ্রব্যের মধ্যে ডাউল এক অন্যতম নাম। 

ডাউল কীভাবে উৎপাদন করা হয়

আমরা সকলে জানি ডাউল একটি কৃষি জাত দ্রব্য। সব ধরণের ডাউল কৃষি জমিতে উৎপাদন করা হয়। কৃষি জমিতে ফসল ফলিয়ে সেগুলো সংগ্রহ করা হয়। সাধারণত আমরা মশুর, কালাই, খেসাড়ি, মুগ ইত্যাদি থেকে ডাউল পায়। সর্ব প্রথম আমাদের কৃষি জমিতে মশুরের বীজ বপন করতে হয়। তারপর তাতে প্রয়োজন মতো সার প্রয়োগ করা হয়। আরো বিভিন্ন ভাবে ফসলের যত্ন নিয়ে ফসল ফলাতে হয়। একটি নির্দিষ্ট সময় পর মশুর থেকে ফল সংগ্রহ করে তা মেশিনের সাহায্য ভেঙ্গে নেওয়া হয়। এভাবেই ডাউল উৎপাদন করা হয়। 

বিভিন্ন ধরণের ডাউল 

D2

বাজার আমরা বিভিন্ন ধরণের ডাউল লক্ষ করে থাকি যেমন, মশুর, কালাই, মুগ, খেসাড়ি, এঙ্কার, বুট ইত্যাদি। এসকল ডাউল এর মধ্যে থেকে আমরা আমাদের প্রয়োজন মতো ডাউল কিনে থাকি। প্রতিটি ডাউলের রয়েছে ভিন্ন ধরণের সাধ। তবে সবগুলো ডাউল অনেক সুস্বাদু।  

মশুর

মশুরের ডাউল কৃষি জমিতে উৎপাদন করা হয়। মশুরের ডাউল সাধারণত আমরা পাতলা ঝোল করে রেধে খেতে পছন্দ করি। এই ডাউল অনেক সুস্বাদু এবং আমাদের শরীরে খাদ্যের চাহিদা মেটায়। 

কালাই 

কালাই এর ডাউল ও খেতে অনেক সুস্বাদু। কালাই এর ডাউল আমরা সাধারণত খিচুড়ি রান্নার জন্য ব্যাবহার করে থাকি। কালাই এর ডাউল ও কৃষি জমিতে উৎপাদন করে বাজার জাত করা হয়। 

মুগ 

মুগের ডাউল আমরা সাধারণত বাজার থেকে কিনে থাকি। এই ডাউল খুবই সুস্বাদু এবং আমাদের শরীরে প্রয়োজনীয় আমিষের চাহিদা মেটায়। 

সব ধরনের ডাউলেই রয়েছে প্রচুর পরিমাণে আমিষ। তাই আমাদের শরীরে আমিষের চাহিদা পূরণ করতে প্রচুর পরিমাণে ডাউল খাওয়া উচিৎ। 

বাজরে যেসকল ডাউল পাওয়া যায় তার মূল্য 

বাজারে যেসকল ডাউল আমরা কিনে থাকি তার মূল্য তালিকা- 

এঙ্কারের ডাউল- ১ কে.জি 

৫২ টাকা 

মশুরের ডাউল- ১ কে.জি 

৯৫ টাকা 

বুটের ডাউল- ১ কে.জি 

৮০ টাকা 

মুগের ডাউল- ১ কে.জি 

১১০ টাকা 

খেসাড়ির ডাউল- ১ কে.জি 

৭০ টাকা 

কালাই এর ডাউল- ১ কে.জি 

১২০ টাকা 

উপসংহার

খাদ্যদ্রব্যের মধ্যে ভাতের সাথে আমরা সব থেকে বেশি ডাউল খেয়ে থাকি। ডাউল সাধারণত আমাদের শরীরে আমিষের চাহিদা পূরণ করে। অনেক ক্ষেত্রে চিকিৎসকরা বিভিন্ন ধরণের অসুখ দুর করার জন্য বেশি করে ডাউল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ডাউল আমাদের কাছে অতি জনপ্রিয় একটি খাদ্য। 

Leave a Comment