Sports

ফ্রান্স বনাম অস্ট্রেলিয়া হেড টু হেড

বর্তমানে সারা বিশ্বের ফুটবল ভক্তরা কাতার বিশ্বকাপ ২০২২ এর উন্মাদনায় মেতে আছে। চলতি বছরের নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ খেলার গ্রুপ পর্বের ম্যাচ। গ্রুপ পর্বের ম্যাচগুলোর জন্য সকল টিম তাদের প্রস্তুতি গ্রহণ করছে। এর কারণ হলো গ্রুপ পর্বের ম্যাচগুলো সকল টিমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যচের জন্য লটারির মাধ্যমে সকল টিমকে মোট ৮ টি গ্রুপে ৪ টি করে বিভক্ত করা হয়েছে। 

গ্রুপ D এর গ্রুপ পর্বের ম্যাচে মাঠে মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স বনাম অস্ট্রেলিয়া। এর আগেও এই দুইটি দলে একে অপরের মুখোমুখি হয়েছে। তাই এই দুইটি দলের ভক্তরা গ্রুপ পর্বের এই ম্যাচটি নিয়ে অনেক চিন্তায় আছেন। এই কারণে আমরা এই আর্টিকেলের মধ্যে এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করব। 

ফ্রান্স বনাম অস্ট্রেলিয়া হেড টু হেড     

এই পর্যন্ত মোট ৫ বার ফ্রান্স বনাম অস্ট্রেলিয়া মাঠে মুখোমুখি হয়েছে। ৫ বারের মুখোমুখি লড়াইয়ে ফ্রান্স জয়লাভ করে ৩টি ম্যাচে। এর বিপরীতে অস্ট্রেলিয়া জয় পায় মাত্র ১টি ম্যাচে এবং বাকি ১টি ম্যাচ ড্র হয়। হেড টু হেড রেজাল্ট এর দিক থেকে বিবেচনা করলে ফ্রান্স অনেকটায় এগিয়ে রয়েছে। এছাড়া সাম্প্রতিক সময়ে ফ্রান্সের পারফরমেন্স অনেক ভালো। 

অস্ট্রেলিয়া বনাম ফ্রান্স মুখোমুখি       

অস্ট্রেলিয়ার বিপক্ষে ফ্রান্স সর্বোপ্রথস মাঠে নামে ১৯৯৪ সালের ২৬ মে। উক্ত ম্যাচটিতে ফ্রান্স ১-০ গোলে জয়লাভ করে। এর পর আরো ৪ বার মুখোমুখি হয় এই দুইটি দল। তবে সর্বশেষ দেখায় ২০১৮ বিশ্বকাপে ফ্রান্স ২-১ গোলে জয় পায়। নিচে এই দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের রেজাল্ট দেওয়া হলো।   

Date 

Match 

Win 

Score 

Competition

26 May 1994

France VS Australia

France 

1-0

Kirin Japan Cup 

1 Jun 2001

France VS Australia

Australia

0-1

FIFA Confederation Cup

11 Nov 2001

France VS Australia

Draw

1-1

International Friendly

11 Oct 2013

France VS Australia

France

6-0

International Friendly

16 Jun 2018

France VS Australia

France

2-1

FIFA World Cup

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে  

অস্ট্রেলিয়া অনেক ভালো ফুটবল খেলে থাকে। তবে ফুটবলের বড় মঞ্চে এই দলের তেমন কোন অর্জন নেই। কিন্তু মাঠের মাধ্যে যে কোন দলের সাথে লড়াই করার মতো ক্ষমতা এই দালের রয়েছে। সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপক্ষে মাঠে নামে। গোলশূন্য ড্র হয় এই ম্যাচটি। বিশ্বকাটে কুয়ালিফায়ার এর চুড়ান্ত ম্যাচ হওয়ার কারণে খেলাটি টাইব্রেকারে যাই। টাইব্রেকারে ৫-৪ ব্যাবধানে জয় লাভ করে অস্ট্রেলিয়া। 

অন্যদিকে ফ্রান্স ইউরোপের অনেক বড় একটি ফুটবল টিম। সারা বিশ্বের ফুটবল ভক্তদের অনেক ভালো ফুটবল খেলা উপহার দেয় এই দলটি। গত বিশ্বকাপ কিন্তু নিজেদের নামে করে নিয়েছিল এই ফ্রান্স। তবে সাম্প্রতিক সময়ে ফ্রান্স গত বিশ্বকাপের তুলনায় একটু কম ছন্দে রয়েছে। এর পরও শক্তিমত্তার দিক দিয়ে ফ্রান্স অনেকটাই এগিয়ে রয়েছে। এছাড়াও অনেক ফুটবলবিদ ফ্রান্স বনাম অস্ট্রেলিয়ার মধ্যে ফ্রান্স কে পরিষ্কার ফেভারিট বলছেন। এর পাশাপাশি তারা এটাও বলেছেন, এটা ফুটবল মাঠ, এই মাঠে যে কোন সময় যে কোন কিছু ঘটে যেতে পারে। তাই আমাদের শেষ পর্যন্ত টিভির পর্দায় চোখ রাখতে হবে। 

উপসংহার 

কাতার বিশ্বকাপকে সামনে রেখে সকল নির্বাচিত দলগুলো সার্বিকভাবে তাদের প্রস্তুতি গ্রহণ করছে। ইতোমধ্যে সকল দল জানে তাদের গ্রুপ পর্বের প্রতিপক্ষ দল কে হতে যাচ্ছে। এই কারণে সারা বিশ্বের ফুটবল ভক্তরা তাদের পছন্দের দলকে নিয়ে অনেক চিন্তিত রয়েছে। তাই এই আর্টিকেলের মধ্যে আমরা ফ্রান্স বনাম অস্ট্রেলিয়া হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করেছি। 

Related Articles