এসএসসি সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ এর উত্তর 

SSC 7th Week Assignment

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী তারা আমাদের অনুসরণ করুন। কেননা এখন আমরা এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর সম্পর্কে আলোচনা করব। আজকের আলোচনার বিষয় হলো কিভাবে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখতে হবে। এছাড়াও অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা অ্যাসাইনমেন্ট এর কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারেন না। তাদের জন্য আমরা এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর পত্র আপনাদের উদ্দেশ্যে প্রদান করব। আমাদের উত্তরপত্র দেখে সেখান থেকে অভিজ্ঞতা নিয়ে আপনারা নিজেদের মতো করে উত্তরপত্র তৈরি করবেন।

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে ৬ টি বিষয় নির্ধারণ করা হয়েছে। ৬ টি বিষয় এর এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে স্কুল কর্তৃপক্ষের নিকট জমা প্রদান করতে হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় গুলো হল- বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, পদার্থবিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, অর্থনীতি, জীববিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং। আজকে আমরা এসএসসি ২০২১ অ্যাসাইনমেন্ট অ্যানসার ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করব। এছাড়াও উপরের ৬ টি বিষয়ে আলাদাভাবে আলোচনা করব। সুতরাং যে সকল এসএসসি ২০২১ সালের ছাত্রছাত্রীরা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর খুঁজছেন তারা পরবর্তী ধাপ অনুসরন করুন। পরবর্তী ধাপে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সকল বিষয়ে আলাদা ভাবে উত্তর প্রদান করা হবে।

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তর

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের এটি পঞ্চম এসাইনমেন্ট। অ্যাসাইনমেন্টে বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের একাদশ অধ্যায় থেকে নেওয়া হয়েছে। একাদশ অধ্যায় ভাষা আন্দোলন এবং ভাষা আন্দোলন পরবর্তী রাজনৈতিক ঘটনাপ্রবাহ সম্পর্কে আলোচনা করা হয়েছে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর কাজ হিসেবে ভাষা আন্দোলন ও বাঙালি জাতীয়তাবাদের বিকাশ শীর্ষক প্রবন্ধ লিখতে বলা হয়েছে। অর্থাৎ ভাষা আন্দোলন এবং বাঙালি জাতীয়তাবাদ সম্পর্কে একটি প্রবন্ধ রচনা করতে হবে। 

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য বেশকিছু নির্দেশনা রয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তরপত্র যে সকল বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেয়া হল। উত্তরপত্রে সর্বপ্রথম ভাষা আন্দোলনের পটভূমি বর্ণনা করতে হবে। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু, অন্যান্য নেতৃত্ব এবং নারী নেতৃত্বের ভূমিকা নিরূপণ করতে হবে। বাঙালির জাতীয়তাবাদ সম্পর্কে আলোচনা করতে হবে। সর্বশেষ, আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে বাংলা ভাষার স্বীকৃতি অর্জন এর পটভূমি এবং তাৎপর্য বিশ্লেষণ করতে হবে।

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট

Get SSC History Assignment Answer

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর 

২০২১ সালের সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট অষ্টম অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। অষ্টম অধ্যায়ের শিরোনাম হলো আলোর প্রতিফলন। অর্থাৎ এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট থেকে ছাত্র-ছাত্রীরা আলোর প্রতিফলন বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে তিনটি প্রশ্নের উত্তর প্রদান করতে বলা হয়েছে। এছাড়াও পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর করার জন্য কিছু সহায়ক তথ্য প্রদান করা হয়েছে।

সহায়ক তথ্যগুলো ভালোভাবে পড়ে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট থেকে যে সকল বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব হবে তা নিচে দেয়া। আজকের এসাইনমেন্ট থেকে ছাত্রছাত্রীরা আলোর প্রতিফলন সম্পর্কিত সূত্র সম্পর্কে জানতে পারবে। এছাড়াও প্রতিবিম্ব সম্পর্কে ধারণা অর্জন করতে পারবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর করার জন্য পাঠ্যবইয়ের ২১৩ থেকে ২৩৮ পাতা ভালো ভাবে অনুসরণ করতে বলা হয়েছে। 

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট

Get SSC Physics Assignment Answer

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট এর উত্তর

২০২১ সালের এসএসসি সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট চতুর্থ অধ্যায় থেকে দেওয়া হয়েছে। চতুর্থ অধ্যায়ের বিষয়বস্তু শিরোনাম হলো মালিকানার ভিত্তিতে ব্যবসায়। অর্থাৎ এখানে ব্যবসায়ের শ্রেণীবিভাগ সম্পর্কে আলোচনা করা হয়েছে। তবে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট মালিকানার ভিত্তিতে ব্যবসায় নিয়ে আলোচনা করা হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট এর কাজ হিসেবে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে সমবায় সমিতি কি ধরনের গুরুত্ব বহন করে তা বিশ্লেষণ করতে হবে। অর্থাৎ সমবায় সমিতি গড়ে ওঠার ফলে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে কতটুকু ভূমিকা রাখছে তা ব্যাখ্যা করতে হবে। 

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট এর থেকে ছাত্রছাত্রীরা সমবায় সমিতির ধারণা এবং বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে সক্ষম হবে। এছাড়াও, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের সমবায় সমিতি কিভাবে সাহায্য করছে তা বুঝতে পারবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য যে সকল বিষয় উত্তরপত্র অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেয়া হল। সমবায় সমিতির ধারণা উদাহরণসহ উল্লেখ করতে হবে। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে সমবায় সমিতি কিভাবে সাহায্য করছে তা ব্যাখ্যা করতে হবে। সময় সমিতির প্রকারভেদ আলোচনা করতে হবে। এছাড়াও বাংলাদেশের সমবায় ব্যবসায়ের সমস্যা ও সম্ভাবনা যুক্তিসহ ব্যাখ্যা করতে হবে। 

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট

Get SSC Business Entrepreneurship Assignment Answer

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট ষষ্ঠ অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। ষষ্ঠ অধ্যায়ের শিরোনাম হলো জাতীয় আয় ও এর পরিমাপ। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি দেশের জিডিপি নির্ভর করে সেদেশের ভূমি, প্রাকৃতিক সম্পদ, শ্রম, মূলধন ও প্রযুক্তি ইত্যাদি সম্পদের পরিমাণ এবং উৎপাদনশীলতার ওপর। উক্ত তথ্যের আলোকে বাংলাদেশের মোট জিডিপি পরিমাপের পদ্ধতি গুলোর ব্যাখ্যা সহ মাথাপিছু জিডিপি পরিমাপের সূত্র টি উদাহরণসহ ব্যাখ্যা করতে হবে। 

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট থেকে ছাত্রছাত্রীরা যে সকল বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে তার নিচে দেয়া হল। জিডিপি পরিমাপের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এছাড়াও বাংলাদেশের মোট জিডিপি পরিমাপ করতে পারবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য যে সকল নির্দেশনা দেওয়া রয়েছে এবং যে সকল বিষয়গুলো উত্তরপত্র অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেয়া হল। উত্তরপত্র অবশ্যই জিডিপির সংজ্ঞা এবং ব্যাখ্যা প্রদান করতে হবে। এছাড়াও জিডিপি পরিমাপের পদ্ধতি বর্ণনা করতে হবে। এছাড়াও সূত্রের সাহায্যে মাথাপিছু জিডিপি নির্ণয় করে দেখাতে হবে। উপরের বিষয়গুলো সঠিকভাবে উত্তরপত্রে উপস্থাপন করতে পারলে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নম্বর অর্জন করা যাবে।

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট

Get SSC Economics Assignment Answer

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। একাদশ অধ্যায় থেকে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট নেওয়া হয়েছে। একাদশ অধ্যায়ের শিরোনাম হলো জীবের প্রজনন। অর্থাৎ এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের জীবের প্রজনন কিভাবে হয় সে সম্পর্কে জ্ঞান প্রদান করা হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে – একটি ফুলের বিভিন্ন স্তবক চিহ্নিত করতে হবে এবং পরাগায়নের সাথে তার সম্পর্ক বিশ্লেষণ করতে হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর মাধ্যমে দুটি বিষয় সম্পর্কে ছাত্রছাত্রীরা জ্ঞান অর্জন করতে। প্রথম, জীবে প্রজননের ধারণা ও গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। এছাড়াও প্রজনন অঙ্গ হিসেবে ফুলের কাজ বর্ণনা করতে পারবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। 

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট

Get SSC Biology Assignment Answer

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তর

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট পঞ্চম অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। পঞ্চম অধ্যায়ের শিরোনাম হলো মূলধনী আয়-ব্যয় প্রক্কলন। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর কাজ হিসেবে ব্যবসা প্রতিষ্ঠানের সাফল্য ও স্থায়িত্বের সাথে মূলধন বাজেটিং এর সম্পর্ক বিশ্লেষণ করতে হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য যে দুইটি বিষয় ভালোভাবে জানতে হবে তার নিচে দেওয়া।মূলধন বাজেটিং বলতে কী বোঝায় তা ভালোভাবে জানতে হবে। 

এছাড়াও মূলধন বাজেটিং এর উদ্দেশ্য ও গুরুত্ব বুঝতে হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য নির্দেশনা রয়েছে। এছাড়াও ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে করার জন্য আমাদের কিছু অতিরিক্ত নির্দেশনা রয়েছে। সকল নির্দেশনাগুলো অনুসরণ করে এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর সমাধান করতে পারলে সঠিক নম্বর উত্তোলন করা সম্ভব হবে। এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তরপত্র যে সকল বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেওয়া। মূলধন বাজেটিং এর ধারণা ব্যাখ্যা করতে হবে এবং গুরুত্ব লিখতে হবে। এছাড়াও মূলধন বাজেটিং এর চারটি প্রয়োগ ক্ষেত্র এবং তিনটি ধাপে পর্যায়ক্রমে ব্যাখ্যা করতে হবে।

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট

Get SSC Finance and Banking Assignment Answer

এসএসসি ২০২১ সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র পিডিএফ আকারে প্রকাশ করব। যে সকল এসএসসি পরীক্ষার্থীরা সপ্তম সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর পিডিএফ ডাউনলোড করতে চান তারা দয়া করে আমাদের অনুসরণ।