NewResultBD.Com

All Exam Results, Routine, Suggestions, Questions & Answers, Job Circular

মিয়োসিস বিভাজন এর সময় ক্রসিং ওভার এর ফলে জিনগত পরিবর্তনের মডেল বিশ্লেষণ।

1.70K viewsজীববিজ্ঞান
0

মিয়োসিস বিভাজন এর সময় ক্রসিং ওভার এর ফলে জিনগত পরিবর্তনের মডেল বিশ্লেষণ। এইচএসসি জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান।

এইচএসসি জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

HSC Biology 2nd Week Assignment 2021

সিলেবাস: এইচএসসি পরীক্ষা ২০২১, বিষয়: জীববিজ্ঞান, পত্র: প্রথম, বিষয় কোড: ১৭৮, দ্বিতীয় অধ্যায়ঃ কোষ বিভাজন।

অ্যাসাইনমেন্ট ১: মিয়োসিস বিভাজন এর সময় ক্রসিং ওভার এর ফলে জিনগত পরিবর্তনের মডেল বিশ্লেষণ।

শিখনফল বা বিষয়বস্তু

  • জীবদেহে মিয়োসিস এর গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে।
  • জীবনের ধারাবাহিকতা রক্ষায় মিয়োসিস কোষ বিভাজন এর অবদান উৎপত্তি করতে পারবে।

নির্দেশনা (সংকেতধাপ/পরিধি)

১. নিচের চিত্রের মতো করে ১৬ ট কার্ড বানিয়ে সারবস্তাবে সাজাতে হবে তে একই স্বঃবিশিষ্ট হােমােলােগাস ক্রোমোজোমের কার্ডগুলো মুখােমুখি থাকে।

২. এখানে প্রতিটি নম্বর (১-৪) ক্রোমােজোমের এক একটি অবস্থান নির্দেশ করছে। আর সেই নম্বরের নিচে থাকা কথাটি হলো সেই ক্রোমােজোমের সেই অবস্থানে থাকী জেনেটিক সংকেত কর্তৃক নির্ধারিত বৈশিষ্ট্য।

বিদ্র: ক্রোমােজোমের একটি অবস্থানে থাকা কোনো একটি জিন সাধারণত অন্য আরো অনেকগলো জিনের সাথে মিলে একটি বৈশিষ্ট্য নির্ধারণ করে। এতে পরিবেশেরও প্রভাব রয়েছে। তবে বােঝার সুবিধার্থে এখানে একটি অবস্থানে একটি বৈশিষ্ট্য থাকে এবং পরিবেশের প্রভাব নগণ্য এমনটা ধরে নেওয়া হয়েছে। সহজ করার জন্য এখানে প্রতিটি হােমোলােগাস ক্রোমােজোমের মাত্র চারটি করে অবস্থান দেখানাে হয়েছে।

ক্রসিং ওভার ব্যতীত মিয়ােসিস হলে কী ঘটে?

৩. বাবার দুটি হােমোলােগাস ক্রোমােজোম থেকে যেকোনাে একটি ক্রোমােজোম একবারে কোনাে একটি পুংগ্যামেটে যেতে পারে। মায়ের স্ত্রীগ্যামেটের ক্ষেত্রেও একই কথা প্রযােজ্য। কোনটি যাবে তা দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করার জন্য একটি কয়েন টস করতে হবে। টসে যদি হেড পড়ে তাহলে Pp ক্রোমােজোমটি পুং গ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা যদি টেইল পড়ে তাহলে Pm ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি পুংগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

৪. আবার কয়েন টস করতে হবে। এবার হেড পড়লে Mp ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে
ধরে নিতে হবে। অথবা টেইল পড়লে Mm ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

৫. দুই গ্যামেট থেকে ৩ ও ৪ নং ধাপে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (2n) ক্রোমোজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে তা পরের পৃষ্ঠায় উল্লিখিত অ্যাসাইনমেন্টের হকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড-১) লিখতে হবে।

৬. ধাপ নং ৩-৪ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ দং ৫ এর মতাে করে ফলাফল এবার ব্লাউড-২ এর ঘর দুটিতে লিখতে হবে। ক্রসিং ওভারসহ মিয়ােসিস হলে কী ঘটে?

৭. ক্রসিং ওভার আগে ঘটবে, তারপর যেকোনাে একটি হােমােলােগাস ক্রোমােজোম গ্যামেটে যাবে। ক্রসিং ওভার ক্রোমােজোমের ৪ টি অবস্থানের যেকোনােটিতে ঘটতে পারে। প্রথমে বাবার ক্রোমােজোম জোড়াটি (Pp ও Pm) বিবেচনা করতে হবে। পরপর দুইবার কয়েন টস করতে হবে।

যদি তাহলে
  • দুইবারই হেড পড়ে
  • আগে হেড পরে টেইল পড়ে
  • আগে টেইল পরে হেড পড়ে
  • দুইবারই টেইল পড়ে
  • অবস্থান নং ১ এ ক্রসিং ওভার ঘটবে
  • অবস্থান নং ২ এ ক্রসিং ওভার ঘটবে
  • অবস্থান নং ৩ এ ক্রসিং ওভার ঘটবে
  • অবস্থান নং ৪ এ ক্রসিং ওভার ঘটবে।

৮. ধরা যাক, আগে হেও পরে টেইল পড়ল। তাহলে অবস্থান নং ২ এ ক্রসিং ওভার থটবে। এজন্য বাবার Pp(2) অবস্থানের কার্ডটিকে Pm(2) অবস্থানের কার্ডের সাথে জায়গা বদল করে নিতে হবে। এটিই এ হোমোলোগাস ক্রোমােজোমের ২ নং অবস্থানে ক্রসিং ওভার হিসেবে গণ্য হবে। ধাপ নং ১ উল্লিখিত চিত্র অনুসারে তখন Pp(2) নিচের ক্রোমােজোমের অংশ হয়ে যাবে এবং Pm(2) উপরের ক্রোমোজোমের অংশ হয়ে যাবে। টসে যদি শিক্ষার্থীর অন্য কোনাে অবস্থান নং আসে তাহলে সেই অবস্থানে একইভাবে ক্রসিং ওভার ঘটাতে হবে।

৯. উপরের ৭ ও ৮ নং ধাপের অনুরূপভাবে মায়ের হােমােলোগাস ক্রোমোজোম জোড়ায় ক্রসিং ওভার ঘটাতে হবে।

১০, এসিং ওভার ঘটার ফলে পরিবর্তিত ক্রোমােজোমসমূহ থেকে ৩ ও ৪ নং ধাপ এর অনুরূপভাবে বাবা ও মায়ের কোন কোন ক্রোমােজোম যথাক্রমে পুং ও প্রগ্যামেটে যাবে সেটি দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করতে হবে।

১১. ক্রসিং ওভার হওয়া দুই গ্যামেট থেকে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (২n) ক্রোমােজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে নিচে উল্লিখিত আসাইনমেন্টের ছকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড ৩) লিখতে হবে।

১২. ধাপ নং ১০ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ নং ১১ এর মতো করে ফলাফল এবার রাউন্ড ৪ এর ঘর দুটিতে লিখতে হবে।

১৩. অ্যাসাইনমেন্টে এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ক্রসিং ওভার হওয়া এবং না হওয়ার ফলে জিনগত বৈচিত্র্যের তথা বৈশিষ্ট্যের কী পার্থক্য হয় তা উল্লেখ করতে হবে। পার্থক্যসমূহের কারণ পাঠ্যপুস্তকের আলােকে ব্যাখ্যা করতে হবে। এই অংশটুকু অ্যাসাইনমেন্টের জন্য প্রদত্ত ছকের বাইরে পৃথকভাবে লিখতে হবে (৫০-৭০ শব্দে)।

মিয়োসিস বিভাজন এর সময় ক্রসিং ওভার এর ফলে জিনগত পরিবর্তনের মডেল বিশ্লেষণ

HSC Biology Assignment 2021 Answer HSC Biology Assignment 2021 Answer HSC Biology Assignment 2021 Answer

উত্তর দেখুন এখানে

এসাইনমেন্ট সমাধান, রেজাল্ট বা যেকোনো প্রয়োজনে-

Asif Changed status to publish August 2, 2021
Add a Comment
Write your answer.