Class 8 Bangla 1st Week Assignment Answer

Class 8 Bangla 1st Week Assignment Answer (বাংলা ১ম এসাইনমেন্ট উত্তর)

Class 8 Bangla 1st Week Assignment Answer (অষ্টম শ্রেণীর বাংলা প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান) is available here. Do you need answers to class eight Bengla first week questions? We have answered all the questions of Class 8 Bangla Assignment for 1st week. This Bangla solution of the first week will be very useful for the students of class eight. So read the full post to get Bangla solution for 1st week of 8th class.

Topics of the 1st Week Assignment Of Class Seven Bangla Subject

The question has a part written in Sadhuriti. The part is taken from the story of Pore Pawa written by the poet Bibhuti Bhusan Bandapaddhay. That part of the case study has to be presented.

প্রশ্নে সাধুরীতিতে রচিত একটি অংশ দেওয়া আছে। অংশটুকু কবি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত পড়ে পাওয়া গল্প থেকে নেওয়া হয়েছে। সেই অংশটুকু যে কেস স্টাডির কথা বলা হয়েছে তা উপস্থাপন করতে হবে।

Class 8 Bangla 1st Week Assignment

The question of Bangla Assignment of 1st week of 8th class mentions assignment or prescribed work order, chapter and chapter title, lesson number and content included in the syllabus, assignment or scheduled work, instructions for writing answers, important guidelines for evaluation.

৮ম শ্রেণির প্রথম সপ্তাহের বাংলা প্রথম এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: গদ্য (গল্প)

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:

‘পড়ে পাওয়া; বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

কেস স্টাডি: রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে গিয়েছে। বই নিয়ে বের হওয়ার সময় তারা স্কুলের মাঠে একটি দামি মােবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী রনির সাথে বিষয়টি নিয়ে আলােচনা করে।

তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দেবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা;

নির্দেশনা:

১। পড়ে পাওয়া’ গল্পটি ভালাে করে পাঠ করবে এবং গল্পের বাদল, বিধু, সিধু, তিনুরা সততা ও বুদ্ধিমত্তার দ্বারা যেভাবে বাক্সটি প্রকৃত মালিককে ফেরত দিয়েছিল, সেই অভিজ্ঞতার আলােকে অ্যাসাইনমেন্টটি তৈরি করবে।

মূল্যায়ন রুব্রিক্স:

ক. অতি উত্তম:

১. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা,
২.তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি বিষয়ক সাথে সঙ্গতিপূর্ণ;
৩. লেখায় লক্ষ্যণীয় মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;
৪. সার্থক বাক্যের যথাযথ প্রয়ােগ;

খ. উত্তম:

১. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা,
২.তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্যাদি বিষয়ব সাথে সঙ্গতিপূর্ণ;
৩. লেখায় সামান্য মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;
৪. সার্থক বাক্য ব্যবহারে ঘাটতি;

গ. ভালাে

১. বিষয়বস্তুর সঠিকতা থাক ধারাবাহিকতার অভাব,
২.লেখায় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত বিষয়বস্তুর সাথে আংশিকভাবে সঙ্গতিপূর্ণ;
৩. লেখায় সামান্য মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;
৪. সার্থক বাক্য ব্যবহারে ঘাটতি;

ঘ. অগ্রগতি প্রয়ােজন:

১. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিক অভাব;
২.লেখায় তথ্য, তত্ত্ব, ধারণা, সূত্র ইত্য বিষয়বস্তুর সাথে সঙ্গতিপূর্ণ নয়;
৩. লেখায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব;
৪. সার্থক বাক্য ব্যবহারে ঘাটতি;

Class 8 Bangla 1st Week Assignment Answer

উদ্দীপকের রিনা ও মলি স্কুলের নতুন বই আনতে গিয়ে একটি দামি মোবাইল ফোন পায়। তারা কিভাবে প্রকৃত মালিকের কাছে মোবাইল ফোনটি পৌঁছে দেবে তার নিচে আলোচনা করা হলো।

মোবাইলে যোগাযোগ

মোবাইলটি পাওয়ার সাথে সাথে আপনার প্রথম কাজ হবে মোবাইল সিম চালু। কেমন আছো এখন কোন ব্যক্তির মোবাইল হারিয়ে যায় তখন তার মনে পড়ার সাথে সাথে সে তার মোবাইল নাম্বারে কল করতে থাকে। আপনার মোবাইলটি যদি চালু থাকে তাহলে অবশ্যই সে নম্বরে একটি ফোন কল আসবে এবং মোবাইল ফোনের মালিক অপরপ্রান্ত থেকে আপনার সাথে কথা বলবে। আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার সাথে যোগাযোগ করছে সে প্রকৃত মালিক তারপর তার কাছে মোবাইলটি পৌঁছে দিতে। মোবাইল চালু করার পর আপনার কাছে যদি ফোন না আসে তাহলে আপনি নিকটস্থ আত্মীয় নাম্বার খুঁজে বের করে তাদের নাম্বারে ডায়াল করে প্রকৃত মালিকের সাথে যোগাযোগ করতে পারেন।

নিকটস্থ থানায় যোগাযোগ

আপনি যদি হারানো মোবাইল খুঁজে পান তাহলে অবশ্যই আপনাকে নিকটস্থ থানায় যোগাযোগ করতে হবে। সেখানে গিয়ে আপনাকে একটি জেনারেল ডায়েরি করতে হবে যাতে পরবর্তীতে কেউ মোবাইল হারানোর জেনারেল ডায়েরি করলে তার মোবাইলটি খুব সহজেই খুঁজে পেতে পারে। তাই আপনি নিকটস্থ থানায় যোগাযোগ করতে পারেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো হারানো জিনিস খুঁজে পাওয়া তে বিরাট ভূমিকা পালন করে থাকে। আপনি আপনার ফেসবুক টুইটার বা অন্য কোনো সামাজিক মাধ্যম থেকে যদি মোবাইল হারানো বিজ্ঞপ্তি শেয়ার করে থাকেন তাহলে তা প্রকৃত মালিকের কাছে পৌঁছে দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে শেয়ার করার সময় আপনি অবশ্যই আপনার মোবাইল নাম্বার এবং আপনি যে স্থান থেকে মোবাইলটি খুঁজে পেয়েছেন তা উল্লেখ করবেন।