Syllabus

এইচএসসি আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

উচ্চ মাধ্যমিক দ্বীতিয় বর্ষের আলিম ২০২২ পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যক্রম বা সিলেবাস

আলিম শর্ট সিলেবাস ২০২২ এখন উপলভ্য। সমস্ত উচ্চ মাধ্যমিক ২য় বর্ষ এবং এইচএসসি আলিম ২০২২ শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির জন্য এই পাঠ্যক্রমটি অনুসরণ করতে হবে। সাধারণ বোর্ড সহ মাদ্রাসা বোর্ড এইচএসসি বা আলিম ২০২২ পরীক্ষার সিলেবাস সংক্ষেপে শেষ করার জন্য একটি পদক্ষেপ নিয়েছে। এজন্য, মাদ্রাসা বোর্ড এইচএসসি আলিম পরীক্ষার জন্য আলিম সংক্ষিপ্ত পাঠ্যক্রম ২০২২ প্রকাশ করেছে যা এনসিটিবি দ্বারা অনুমোদিত হয়েছে। তাহলে আপনি কি আলিম শর্ট সিলেবাস ২০২২ পেতে চান? আসুন এইচএসসি আলিম সিলেবাস ২০২২ পিডিএফটি দেখে নেওয়া যাক।

আলিম সিলেবাস ২০২২

সাধারণত জেনারেল বোর্ড এবং মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার পাঠ্যসূচীর মধ্যে পার্থক্য রয়েছে। আলিম পরীক্ষায় কুরআন এবং হাদিস এবং আরবি বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। তবে এগুলোর পাশাপাশি প্রয়োজনীয় বিষয়গুলো রয়েছে যা অন্যান্য বোর্ডের মতোই সমান গুরুত্বের। যাইহোক, একাদশ ও দ্বাদশ শ্রেণীর দুই বছর অধ্যয়নের ভিত্তিতে এইচএসসি বা আলিম সিলেবাস তৈরি করা হয়। প্রথম পত্র ও দ্বীতিয় পত্র মিলিয়ে এইচএসসি আলিম সিলেবাস তৈরি হয়েছে মোট ৩২টি বিষয় কেন্দ্র করে। তবে ২০২২ সালের আলিম পরীক্ষার জন্য বিশেষ ভাবে পাঠ্যসূচী সংক্ষিপ্ত করা হয়েছে।

উচ্চ মাধ্যমিক আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

এখানে, সংক্ষিপ্ত সিলেবাস মানে হচ্ছে সম্পূর্ণ পাঠ্য বই থেকে বিষেশ গুরুত্বপূর্ণ কিছু অধ্যায় নিয়ে একটি ছোট সিলেবাস তৈরি করা হয়েছে। যেহেতু করোনা মহামারির মধ্যে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। বিদ্যালয় ও শিক্ষাঙ্গন বন্ধ রয়েছে এবং সময় অতিবাহিত হতেই চলেছে। যথাসময়ে পরীক্ষা হচ্ছে না, ফলে একাডেমিক সেশন জট হচ্ছে। যেহেতু পরীক্ষার সময় খুবই কম, কিন্তু শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। তাই একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে তা সম্পূর্ণ করে এইচএসসি আলিম পরীক্ষা ২০২২ গ্রহণ করার পরিকল্পনা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এই আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ এ, যথাসময়ের মধ্যে প্রস্তুতি সম্পন্ন করার জন্য কিছু নির্দেশাবলী অন্তর্ভুক্ত রয়েছে। এখানে অধ্যায় ও শিরোনামের সাথে পাঠ ও পাঠের বিষয়বস্তু, শিখনফল সহো প্রয়োজনীয় ক্লাস সংখ্যা উল্লেখ করা হয়েছে। যেন এই নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীরা একটি পরিকল্পনার মধ্য দিয়ে সিলেবাসটি সম্পূর্ণ করতে পারে।

ডাউনলোড আলিম সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ

আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ একটি পিডিএফ ফাইলে প্রকাশিত হয়েছে। ফলে আলিম শিক্ষার্থীরা এই সংক্ষিপ্ত সিলেবাসটি মোবাইল ফোনের মাধ্যমে যেকোনো সময় ডাউনলোড ও দেখতে পারবেন। এইচএসসি আলিম সিলেবাসটি প্রথমে প্রকাশিত হয়েছে মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে। আমরা সেই সিলেবাসটির পিডিএফ ফাইলটির ডাউনলোড লিঙ্ক এখানে যুক্ত করে দিয়েছি। ফলে আপনারা খব সহজেই আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড করতে পারবেন। নিচে আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ পিডিএফ ফাইল ডাউনলোড অপশন দেওয়া হলো।

Download

HSC Syllabus 2022

Related Articles