সয়াবিন তেল এর দাম/ বর্তমান বাজারে সয়াবিন তেল এর মূল্য

প্রাচীন কাল থেকেই রান্নার কাজে সয়াবিন তেল বহুলভাবে ব্যবহৃত হয়ে আসছে। বর্তমানে সয়বিন তেলের ব্যবহার বেড়েই চলেছে। রান্নার পাশাপাশি বিভিন্ন ধরণেরর পিঠা বানাতে বা যে কোন ধরণের তেলে ভাজা রান্নায় সয়াবিন তেল ব্যবহার করা হয়। এই তেলে এক ধরণের স্বাধ সৃষ্টি হয় যা অন্য কোন তেলের মধ্যে নাই। তাই রান্নার কাজে সয়াবিন তেল খুিই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

ইতিহাস 

চীনা নথিতে ২০০০ খ্রিষ্টপূর্বে ভোজ্য তেল উৎপাদনের জন্য চাষকৃত সয়াবিনের ব্যবহার উল্লেখ করা আছে। চীনের প্রচীন সাহিত্য অনুযায়ী যানা যায় যে, লিখিত নথি রাখার আগে সয়াবিন তেল উৎপাদন প্রক্রিয়ার জন্য সয়াবিন প্রচুর পরিমাণ চাষ করা হয়েছিল এবং এটি অনেক মূল্যবানি ছিল। 

উৎপাদন

উক্ত তেল তৈরি করতে আদ্রতার সামঞ্জস্য রাখার জন্য সয়াবিন চুর্ণ করা হয়। এটি ৬০- -৮৮ ডিগ্রি সে. তাপমাত্রায় উত্তপ্ত করা হয়। এর পর তেলটি পরিশোধিত করা হলে বিভিন্ন ধরণের রাসায়নিক উপাদান প্রয়োগ করা হয় এবং কখনো কখনো হাইড্রোজেনেট করা হয়। এটি তরল এবং আংশিকভাবে হাইড্রোজেনেটেড দুইটিই  “উদ্ভিজ্জ তেল” হিসাবে বিক্রি হয় বা বিভিন্ন ধরণের প্রক্রিয়াজাত কাবারের উপাদান হিসেবে ব্যবহার করা হয়। অবশিষ্ট অংশের অধিকাংশই পশুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। 

উপাদান 

 কেবলমাত্র ফ্যাটি কার্বক্সিলিক অ্যাসিডের ট্রেস পরিমাণ থাকে সয়াবিন তেলে। সয়াবিন তেলে প্রতি ১০০ গ্রাম এ ১৬ গ্রাম স্যাচুরেটেডে ফ্যাট, ৩ গ্রাম মনোস্যাচুরেটেড ফ্যাট এবং ৫৮ গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। 

খাদ্যে ব্যবহার 

বেশির ভাগ ভাজা এবং বেকিং এর জন্য ব্যবহৃত হয় সয়াবিন তেল। এটি বিভিন্ন ধরণের সাদাদ এর জন্য মসলা হিসেবে ও ব্যবহার করা হয়। 

শুকানোর তেল 

অনেকগুলি শুকানোর তেলের মধ্যে সয়াবিন তেল একটি। এর অর্থ হলো এটি বাতাসের সংস্পর্সে আসার পর ধীরে ধীরে জমতে থাকে। আস্তে আস্তে এটি একটি নমনীয়, স্বচ্ছ এবং জলরোধী কঠিন গঠন করবে। এই তেল এর মধ্যে  কিছু মুদ্রণ কালি এবং তেল রং ফর্মুলেশন ব্যবহার করা হয় এই বৈশিষ্ঠ্যের কারণে। 

বাজারে যেসকল ব্রান্ডের সয়াবিন তেল পাওয়া যায় তার মূল্য 28 April 2024 

S2

বাজারে বিভিন্ন ব্রান্ডের সয়াবিন তেল আমরা লক্ষ করি। সয়াবিন তেল এর দাম পূর্বে অনেক কম ছিল। হঠাৎ তেলের দাম দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। এতে সাধারণ মানুষের জীবন যাত্রায় এটি অনেক বড় একটা প্রভাব ফেলেছে। বর্তমান বাজার অনুযায়ী সয়াবিন তেলের দাম হলো- 

SUNRISE Fortified Soyabean Oil 900 ml

১৬০ টাকা 

Chanda Fortified Soyabean Oil 900 ml

১৬০ টাকা 

Rupchanda Fortified Soyabean Oil – 1L

১৭০ টাকা 

উপসংহার 

সয়াবিন তেল প্রাচীন কাল থেকে রান্নার কাজে বহুলভাবে ব্যবহৃত হয়ে আসছে। যে কোন ধরনের রান্নায়, পিঠা বানানো বা ভাজার ক্ষেত্রে সয়াবিন তেলের বিকল্প নেই। দিন দিন সয়াবিন তেলের ব্যবহার বেড়ে চলেছে। রান্নার কাজে এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

 

  

Leave a Comment