সরিষার তেল এর মূল্য তালিকা

সরিষার তেল বা সর্ষের তেল একটি কৃষিজাত দ্রব্য থেকে তৈরি করা হয়। সর্ষের বীজ পিষে যে রস বের হয় তাই হলো সর্ষের তেল। রান্নার কাজে এবং শরীরে মালিশ করার কাজে এই তেল ব্যবহার করা হয়। এই তেল এ অনেক ঝাঝ রয়েছে। এই ঝাঁঝ এর জন্য রান্নায় এক ধরণের বিশেষত্ব আসে। অ্যালাইল আইসোথায়োসায়ানেট নামক একটি উদ্বায়ী সালফারযুক্ত যৌগ থাকার কারণে এটির এত ঝাঝ হয়। তবে সর্ষের তেল পানির সংস্পর্ষে না আসা পর্যন্ত এর ঝাঝ হয় না। তবে খাটি  সর্ষের তেলে অ্যালাইল আইসোথায়োসায়ানেট থাকে না। এতে  থাকে সিংগ্রিন নামে তার গ্লুকোসিনোলেট যৌগ। পানি বা অ্যাসিডের সাথে মিশে বা আলোড়নের কারণে মাইরোসিনেজ নামে একটি উৎসেচক সক্রিয় হয়ে সিংগ্রিন থেকে গ্লুকোজ আলাদা করে দিয়ে ঝাঁঝালো অ্যালাইল আইসোথায়োসায়ানেট তৈরি করে। 

এই  তেলকে পাতন করলেও উচ্চতাপে মাইরোসিনেজ সক্রিয় হয়ে যায়। ফলে  অ্যালাইল আইসোথায়োসায়ানেট উবে যায়। এর পরে একে ঘন করে এই গন্ধ তেল পাওয়া যায়। অ্যালাইল পটাসিয়াম ও আইওডাইড  থায়োসায়ানেটের রাসায়নিক বিক্রিয়া দ্বারা কৃত্রিম ভাবে এটি প্রস্তুত করা যায়। একে কৃত্রিম সর্ষের তেল বলা হয়। এটি খাবারে সর্ষের তেলের গন্ধ দেবার জন্যে ব্যবহার করা হয়।  

উপকারীতা 

খ্রিষ্টপূর্ব ৩০০০ থেকে ভারতীয় উপমহাদেশে সর্ষের তেলের ব্যবহার হয়ে আসছে। উদ্দীপক হিসেবে সর্ষের তেল পরিচিত। এই তেল দ্রুত হজম প্রক্রিয়ায় সাহায্য করে এবং এটি ক্ষুধা বৃদ্ধিতেও সাহায্য করে। ভোজ্য তেলের ওপর একটু তুলনামূলক সমীক্ষা করে দেখা যায় যে, এটি ৭০ ভাগ হৃদপিন্ড সংক্রান্ত রোগের ঝুকি কমায়। এটি ব্যবহারে দেহে কোলেস্টেরল হ্রাস পায়। এর ফলে হৃদরোগের আসঙ্কা কমে যায়। 

উপাদান 

এই  তেলে প্রচুর পরিমাণে গ্লুকোসিনোলেট নামক উপাদান থাকে। এই উপাদানটি অ্যান্টিকারসিনোজেনিক উপাদান নামে পরিচিত। এটি ক্যান্সারজনিত টিউমার এর প্রতিরোধ করে। এর মধ্যেে আরো ফাইটোনিউট্রিয়েন্ট কোলোরেক্টাল ও গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল রয়েছে। এগুলো  ক্যানসার থেকে সুরক্ষা  প্রদান করে। সর্ষের তেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এসকল উপাদানগেুলো অকালে চুল পাকা সমস্যা থেকে রক্ষা করে। এই তেলে প্রচুর ভিটামিন ও খনিজ থাকে। 

সর্ষের তেলে ভেজাল 

এই তেলে অনেক সময় সস্তা ভেজাল দেওয়ার জন্য শেয়ালকাঁটার বীজের তেল ব্যবহার করা হয়। ১৯৯৮ সালে কয়েকটি বিখ্যাত খাদ্যতেল কোম্পানির তেলের মধ্যে এই ভেজাল লক্ষ করা যায়। এই কারণে প্রায় ২৫০০ মানুষের মধ্যে এর বিষক্রিয়া সৃষ্টি হয়। এই ঘটনার কারণে ৬৫ জন মানুষ মারা যায়। এই করণে সর্ষের তেলের ব্যবহার দিন দিন কমে আসছে। 

সর্ষের তেলের বাজার মূল্য 

Capture

বর্তমানে বাজারে আমরা বিভিন্ন ব্রান্ডের সরিষার তেলের বোতল দেখতে পায়। এসকল ব্রান্ডের তেলের মূল্য হলো- 

Wood Grinded Mustard Oil 4 Litre – POLLI PONNO

১২২০ টাকা 

Nikhad Mustard Oil 5 Liter

১২০০ টাকা 

Mawa Mustard oil 500 ml

১২৫ টাকা 

Mawa Mustard Oil 200 ml

৫৭ টাকা 

Wada Wooden S Pressed Pure Mustard Oil 1 Litre ( Gold Grade)

২৪৫ টাকা 

উপসংহার

সরিষার তেল রান্নার কাজে এবং শরীরে মালিশ করার জন্য দীর্ঘদিন আগে থেকে ব্যবহার হয়ে আসছে। এই তেলের মধ্যে যেসকল  উপকরণ রয়েছে তা আমাদের শরীরে বিভিন্ন ধরণের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তবে দিন দিন এই তেলের ব্যবহার কমে আসছে। 

 

Leave a Comment