লবন এর মূল্য তালিকা

লবন হলো একটি খনিজ পদার্থ। এটি সোডিয়াম ক্লোরাইড দ্বারা গঠিত একটি রাসায়নিক যৌগ। লবন এক ধরণের প্রাকৃতিক স্ফটিক। সাধারণত সমুদ্রের পানিতে লবন এর উপাদান পাওয়া যায়। একটি প্রাণীর জীবন ধারণের জন্য এটি অপরিহার্য। লবনের নোনতা স্বাদকে একটি মৌলিক স্বাদ হিসেবে গণ্য করা হয়। সমুদ্রের পানিতে অগভীর জলাশয়ে ঝর্ণার পানি বাষ্পিভবণের মাধ্যম লবণের ক্ষণি থেকে লবন প্রক্রিয়াজাত  করা হয়। বিভিন্ন ধরণের লবন আমরা বাজারে লক্ষ করি। তবে ভোজ্য লবন আমরা সবাই বাজার থেকে কিনে খেয়ে তাকি। আমাদের দৈনন্দিন জীবনে প্রতিটি খাদ্য দ্রব্যের সাথে লবন খেয়ে থাকি। 

শব্দতত্ব

লবন শব্দটি এসেছে ইন্দো-ইরানীয় ধাতুমূল নৃণ থেকে। নুন বা নমক/নিমক এর অর্ধ তৎসম রূপ। এর তদ্ভব রূপ হলো লবন। 

ইতিহাস 

লবণের প্রাপ্যতা সভ্যতার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পুরো ইতিহাস জুড়ে। বুলগেরিয়ার সোলনিটসাটা কে ইউরোপের প্রথম শহর বলে মনে করা হয়। সোলনিটসাটা নামের অর্থ হলো ‘লবনের কাজ’এখানে অনেক বড় একটি লবণের ক্ষনি ছিল। বর্তমানে যেটি বলকান অঞ্চল নামে পরিচিত সেখানে ৫৪০০ খ্রিষ্টাপূর্ব থেকে লবন ছিল। ১০০ বছর ধরে মানুষ খাবার লবণ সংরক্ষণের জন্য কৌটাজাতকরণ পদ্ধতি অবলম্বন করে আসছে। বিশেষ করে মাংসের জন্য লবণ হাজার হাজার বছর ধরে সংরক্ষণকারী খাদ্য। 

উপাদান 

সোডিয়াম ক্লোরাইড হলো লবণের মূল উপাদান। লবণের ক্ষণি থেকে সংরক্ষিত লবণে দুষ্প্রাপ্য ‍উপাদান থাকতে পারে। এই কারণে ক্ষণি থেকে আরোহিত লবণ বিভিন্ন প্রক্রিয়ায় বিশুদ্ধ করা হয়। লবণের মধ্যে ছোট ছোট অনেক রাসায়নিক পদার্থ থাকে যেগুলো আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই ক্ষণি থেকে লবণ সংগ্রহের পরে এগুলো বিশেষ প্রক্রিয়ায় বিশুদ্ধ করতে হয়। 

ভোজ্য লবণ 

Salt-bg20171127204218

মানুষ এবং সকল প্রাণীর বেঁচে থাকার জন্য লবণ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা জানি মোট ৫ টি মৌলিক স্বাদ রয়েছে। লবণ হলো এই মৌলিক স্বাদের মধ্যে একটি। প্রতিটি খাদ্য রান্নার করার জন্য লবণ ব্যাবহার করা হয়। প্রতিটি মানুষের স্বাদ আলাদা। কেউ যদি লবণ বেশি খায় তাহলে রান্না করা খাবার এর সাথে এক্সট্রা লবণ মিশিয়ে খেতে পারে। 

উৎপাদন

আমরা জানি লবণ সমুদ্রের পানি থেকে উৎপাদিত হয়। সমুদ্রের লোনা পানি ফুটিয়ে বাষ্পের মাধ্যমে লবণ উৎপাদন করা হয়। এছাড়া যে কোন লবনাক্ত কূপ থেকে ও লবণ সংগ্রহ করা যায়। শুধু মাত্র লোনা পানি নয়। পাথর এর ক্ষনি থেকে ও লবন আরোহন করা যায়। 

লবণের বাজার মূল্য 

আমরা যেসকল লবণ বাজার থেকে কিনে আনি তার মূল্য তালিকা- 

খোলা লবন- ১ কে.জি. 

২০ টাকা 

প্যাকেট জাত লবন- ১ কে.জি. 

৩৫ টাকা 

বিট লবন- ৫০০ গ্রাম 

১৪০ টাকা 

উপসংহার 

প্রতিটি মানুষ এবং জীবের বেঁচে থাকার জন্য লবণ অপরিহার্য। এর কোন বিকল্প নেই। আমাদের শরীরে খাদ্যের চাহিদা মেটাতে প্রতিদিন যেসকল খাদ্য খাই তার সবগুলোতিই লবণ থাকে। লবণ ছাড়া কোন প্রাণীর পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়। তবে অতিরিক্ত লবণ ও শরীর এর জন্য ক্ষতিকর। তাই আমাদের লবণ সম্পর্কে জানা অত্যন্ত জরুরি। 

 

Leave a Comment