জাতীয় বিশ্ববিদ্যালয় প্রিলিমিনারি মাস্টার্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রিলিমিনারি মাস্টার্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স ২০১৭-১৮ এর ১ম বর্ষ পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আপনারা যারা প্রিলিমিনারি মাস্টার্স (২০১৭-১৮) প্রথম বর্ষের শিক্ষার্থী আছেন । তারা চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স ২০১৭-১৮ এর ১ম বর্ষ পরীক্ষার ফল দেখতে পারেন। প্রিলিমিনারি টু মাস্টার্স ২০১৭-১৮ এর ১ম বর্ষ পরীক্ষার ফল ১লা ফেব্রুয়ারি রাত ১০টায় প্রকাশিত হয়েছে। তাই আপনারা যারা প্রিলিমিনারি মাস্টার্স (২০১৭-১৮) প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল দেখতে চাচ্ছেন তারা এখনই জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে গিয়ে ফলাফল চেক করতে পারবেন। মার্কসীট সহ প্রিলিমিনারি টু মাস্টার্স  রেজাল্ট দেখার নিয়ম

আপনারা যারা যানেন না কিভাবে প্রিলিমিনারি টু মাস্টার্স এর রেজাল্ট দেখতে হয়? তাদের জন্যেই এই পোষ্ট। আপনারা এখান থেকে জানতে পারবেন কিভাবে প্রিলিমিনারি টু মাস্টার্স এর ফলাফল দেখতে হয়। মাস্টার্স রেজাল্ট দেখার নিয়ম, মাস্টার্স প্রিলিমিনারি রেজাল্ট, মাস্টার্স ১ম পর্ব রেজাল্ট , প্রিলিমিনারি টু মাস্টার্স রেজাল্ট দেখার উপায় । এই সকল বিষয়ে আপনারা জানতে পারবেন।

 

মার্কসীট সহ প্রিলিমিনারি টু মাস্টার্স রেজাল্ট দেখার নিয়ম

আপনাদের অবগতির জন্যে বলে রাখি, প্রিলিমিনারি টু মাস্টার্স অনেক নামে পরিচিত। কখনো প্রিলিমিনারি টু মাস্টার্স কে মাস্টার্স প্রিলিমিনারি বা প্রিলি মাস্টার্স বলে। আবার আপনি এটাকে মাস্টার্স প্রিলি রেজাল্ট, মাস্টার্স পার্ট-১ রেজাল্ট, মাস্টার্স এর আগের রেজাল্ট এবং মাস্টার্স প্রিলি রেজাল্ট বলতে পারেন।

প্রিলিমিনারি টু মাস্টার্স ২০১৭-১৮ এর ১ম বর্ষ পরীক্ষা গত বছরের সেপ্টেম্বর মাসে শেষ হয়েছে। সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা শেষ হওয়ার ৩-৪ মাসের মধ্যে তাদের সকল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় । এর প্রেক্ষিতে প্রিলিমিনারি টু মাস্টার্স পরিক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর ২৯ টি বিষয়ে সারাদেশে ৬০ হাজার এর অধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ২৭ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী। পাসের হার ৫০ দশমিক ৫৭ শতাংশ।

 

মাস্টার্স প্রিলিমিনারি রেজাল্ট

এই প্রিলিমিনারি মাস্টার্স কোর্সের দুটি অংশ রয়েছে। একটি মাস্টার্স পার্ট-১ এবং অন্যটি মাস্টার্স ফাইনাল। এখানে আমরা আপনাকে দেখাবো কিভাবে অনলাইনে সহজেই মাস্টার্স পার্ট-১ বা প্রিলিমিনারি টু মাস্টার্স ১ম বর্ষের ফলাফল পেতে হয়। অনলাইনে ফলাফল পাওয়া খুবই সহজ প্রক্রিয়া। তাই যে কেউ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে প্রিলিমানারি টু মাস্টার্স এর রেজাল্ট দেখতে পারেন। এর জন্য আপনাকে আমাদের এখানে দেওয়া কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে।

প্রিলিমিনারি টু মাস্টার্স এর রেজাল্ট দেখার বেশকিছু পদ্ধতি রয়েছে। তার মধ্যে সবচেয়ে সুবিধা জনক দুটি পদ্ধতি হলোঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ও এস এম এস এর মাধ্যমে।

 

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার ফলাফল জানার নিয়ম Masters Preli Result 2022

ওয়েবসাইট থেকে মাস্টার্স প্রিলি রেজাল্ট দেখতে নিচে পদ্ধতি অনুসরন করুনঃ

  • প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজারে প্রবেশ করুন।
  • তারপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যান অথবা সরাসরি nu.ac.bd/result এই লিঙ্ক এ প্রবেশ করুন ।
  • তারপরে মাস্টার্স ক্লিক করুন এবং বাম পাশ থেকে মাস্টার্স প্রিলি নির্বাচন করুন।
  • ফাঁকা বাক্সে আপনার রোল, রেজিস্ট্রেশন এবং পরীক্ষার বছর সঠিক ভাবে প্রদান করুন
  • তারপর আপনি সঠিকভাবে ক্যাপচা কোড পূরণ করুন
  • সবশেষে ‘সার্চ রেজাল্ট’ বোতামে ক্লিক করুন।

 

আপনি যদি পুরো কাজটি সঠিক ভাবে করেন তবে আশাকরি আপনি রেজাল্ট পেয়েছেন। এটি মাস্টার্স প্রিলি রেজাল্ট ২০২২ পাওয়ার জন্য খুব সহজ পদ্ধতি।

 

 

এসএমএস এর মাধ্যমে মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

প্রিলিমিনারি টু মাস্টার্স ২০১৭-১৮ এর ১ম বর্ষ ফলাফল এস এম এস এর মাধ্যমে দেখতে পারবেন খুব সহজেই। প্রিলিমিনারি টু মাস্টার্স ২০১৭-১৮ এর ১ম বর্ষ ফলাফল এস এম এস এর মাধ্যমে দেখতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবেঃ

nu<space>mp<space> Roll Number এরপর মেসেজ টি পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি SMS এ ফলাফল যানানো হবে।

 

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষা

গত বছরের নভেম্বরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কউন্সিল ও সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার ২৯টি বিষয়ের ফলাফল প্রকাশ এর কথা আলোচনা করা হয়। প্রকাশিত এই ফলাফলে কোনো অসঙ্গতি বা ভুলত্রুটি থাকলে তা সংশোধন অথবা তা বাতিল করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষন করে।

কোনো প্রকার আপত্তি বা অভিযোগ থাকলে নিজ নিজ কলেজের অধ্যক্ষের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিতভাবে জানাতে হবে। প্রকাশিত ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে আগামী এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

 

আশাকরি এই আর্টিকেল আপনার উপকারে এসেছে । শেষ পর্যন্ত সাথে থাকার জন্যে ধন্য়বাদ।

Leave a Comment