কীভাবে এলজিইডি পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করবেন – lged.teletalk.com.bd

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এলজিইডি কর্তৃপক্ষ ইতোমধ্যে পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এলজিইডি এর চাকরির জন্য আবেদনকারী প্রার্থীরা এখন তাদের এডমিট কার্ড ডাউনলোড করে পরীক্ষা দিতে পারবেন। এলজিইডি এডমিট কার্ড ডাউনলোডের জন্য প্রার্থীরা অনলাইনে অনেক সার্চ করছেন। কিন্তু অনেকেই জানেন না কীভাবে এলজিইডি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করবেন। নিচে এলজিইডি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড, পরীক্ষার তারিখ এবং সিট প্ল্যান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 

এলজিইডি পরীক্ষার তারিখ 

সাম্প্রতিক সময়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এলজিইডি কর্তৃপক্ষ পরীক্ষার তারিখ প্রকাশ করেছেন। এলজিইডি কর্তৃপক্ষ প্রদত্ত সময় অনুযায়ী পরীক্ষা চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হওয়ার কথা। ২৪ ফেব্রুয়ারি ২০২৩ শুক্রবার সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত ১ ঘন্টা এলজিইডি চাকরীর পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। সকল প্রার্থীরা পরীক্ষার জন্য বিভিন্নভাবে প্রস্তুতি নিচ্ছেন। তবে সকল প্রার্থীদের পরীক্ষার জন্য এডমিট কার্ড ডাউনলোড করতে হবে। এর কারণ হলো এডমিট কার্ড ছাড়া পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না। 

এলজিইডি এডমিট কার্ড 

এলজিইডি চাকরির জন্য যে সকল প্রার্থীরা আবেদ করেছেন তাদের এডমিট কার্ড ডাউনলোড করতে হবে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এলজিইডি এডমিট কার্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.lged.gov.bd তে প্রকাশ করেছে। এছাড়াও  আবেদনকৃত প্রার্থীদের মোবাইলে এসএমএস এর মাধ্যমে এডমিট কার্ড সম্পর্কে জানানো হবে। এসএমএস এর মাধ্যমে সকল প্রার্থীকে আলাদা ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হবে। এই আইডি এবং পাসওয়ার্ড ব্যাবহার করে সকলকে এলজিইডি এডমিট কার্ড ডাউনলোড করতে হবে। 

কীভাবে এলজিইডি এডমিট কার্ড ডাউনলোড করবেন 

সকল প্রার্থীকে এলজিইডি অফিসিয়াল ওয়েবসাইট থেকে এডমিট কার্ড ডাউনলোড করতে হবে। এলজিইডি কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে www.lged.teletalk.com.bd এডমিট কার্ড, পরীক্ষার তারিখ এবং সিট প্ল্যান সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছেন। www.lged.teletalk.com.bd সাইট থেকে এডমিট ডাউনলোড করতে হলে নির্দিষ্ট  কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুণ: 

  1. প্রথমে এলজিইডি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুণ www.lged.teletalk.com.bd
  2. এডমিট কার্ড এর অপশনে ক্লিক কুরণ 
  3. এরপর আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে আসা ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। 
  4. এরপর এডমিট কার্ড ডাউনলোড এর অপশনে ক্লিক করুন। 

এলজিইডি সিট প্ল্যান 

সকল প্রার্থীর সিট প্ল্যান তাদের পরীক্ষার এডমিট কার্ডের রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর অনুযায়ী হবে। আপনি এলজিইডি অফিসিয়ল ওয়েবসাইট থেকে এডমিট কার্ড ডাউনলোড করলে আপনার আসন পরিকল্পনা সম্পর্কে  জানতে পারবেন। এলজিইডি অফিসিয়াল ওয়েবসাইট থেকে কীভাবে এডমিট কার্ড ডাউনলোড করবেন তা ওপরে উল্লেখ করা হয়েছে। এছাড়াও মোবাইলে এসএমএস এর মাধ্যমে সকল প্রার্থীকে পরীক্ষার সময় এবং আসন পরিকল্পনা সম্পর্কে এলজিইডি কর্তৃপক্ষ জানিয়ে দিবে।  

উপসংহার 

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এলজিইডি পরীক্ষার জন্য সকল প্রার্থীদের সকল বিষয় সম্পর্কে জেনে রাখা দরকার। একজন প্রার্থী পরীক্ষার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত কি না সেটা এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে বুঝতে পারবেন। এর কারণ হলো এই আর্টিকেলের মধ্যে এলজিইডি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড, পরীক্ষার তারিখ এবং আসন পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কোন ধরণের সমস্যার সম্মূখীন হলে কমেন্ট করুন।