AssignmentExam Preparation

Class 7 Science 5th Week Assignment Answer

Class 7 Science 5th Week Assignment Answer, 5th Soptaher Biggan Assignment Somadhan, সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান সমাধান। 3rd Science Assignment Solution 5th Week For Class Seven. Assignment Task 3.

5th Week Science 3rd Assignment For Class Seven

Science is one of the most important assignments in Class Seven. There are 3 different weeks of science in the total 6 week assignment. This includes assignment number 3 of class seven in the fifth week and final assignment. So everyone has special importance towards the science 5th week assignment of class seven. In this discussion we are discussing the fifth week science assignment questions of seventh grade and its solution.

5th Week Assignment Topics For Science

Assignment questions for 5th week science subject of 7th class have been taken from the text book. From the ninth chapter of the seventh grade science textbook. The ninth chapter Taap o Tapmatra, Adrota o Bayuchaper Upor Tapmatrar Provab, Tapmatrar Porimap, Taap Sonchalon. Gain knowledge from all these chapters and lessons and solve 5th week assignments.

How To Answer Science 5th Assignment Questions

All science assignment questions must be answered on the basis of scientific and accurate information. In this case you need to gather accurate information from the textbook. There are also some tests that you have to do yourself and then you have to answer the questions by describing the experience. Then the knowledge of the book can be found in reality. And it will also be convenient to solve the assignment.

Class 7 Science 5th Week Assignment Question & Solution

Class 7 Science 5th Week Assignment

নির্ধারিত কাজ- ৩

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

নবম অধ্যায়:

তাপ ও তাপমাত্রা

আদ্রতা ও বায়ুচাপের উপর তাপমাত্রার প্রভাব

তাপমাত্রার পরিমাপ

তাপ সঞ্চালন

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

প্রশ্ন ১: লাবিব একটি লৌহ দন্ড নিয়ে তার একপ্রান্তে মােমবাতির সাহায্যে উত্তপ্ত করল। কিছুক্ষন পর সে দেখল দন্ডটির অপর প্রান্ত গরম হয়ে গেছে এবং থার্মোমিটারের সাহায্যে মেপে দেখল তাপমাত্রা ৫০ ডিগ্রী সেলসিয়াস।

ক) তাপ সঞ্চালন কাকে বলে?

খ) তাপমাত্রা বাড়লে বায়ুমন্ডলের চাপ কমে যায় কেন?

গ) দন্ডের তাপমাত্রা ফারেনহাইট স্কেলে নির্ণয় কর।

ঘ) উদ্দীপকের আলােকে বস্তুতে কোন পদ্ধতিতে তাপ সঞ্চালিত হয়েছে? বিশ্লেষণ কর।

সংক্ষিপ্ত প্রশ্ন:

১। গরম হ্যারিকেনের চিমনিতে ঠাণ্ডা পানি পড়লে চিমনি ফেটে যায় কেন?

মূল্যায়ন নির্দেশক

  • নির্ভুল তথ্য ও যুক্তিসম্মত ব্যাখ্যা প্রদান
  • প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর প্রদানের সক্ষমতা
  • তাপমাত্রা ফারেনহাইট স্কেলে নির্ণয়ের দক্ষতা

Class 7 Science 5th Week Assignment Answer

Class 7 Science 5th Week Assignment Answer

Class 7 Science 5th Week Assignment Answer

বাংলায় পড়ুন

সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

ক্লাস সেভেনের এসাইনমেন্টর বিষয়গুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো বিজ্ঞান। মোট ৬ সপ্তাহের এসাইনমেন্টর মধ্যে বিজ্ঞান রয়েছে ৩টা আলাদা আলাদা সপ্তাহে। তার মধ্যে পঞ্চম সপ্তাহে ক্লাস সেভেনের ৩ নম্বর নির্ধারিত কাজ এবং শেষ এসাইনমেন্ট রয়েছে। সুতরাং ক্লাস সেভেনের বিজ্ঞান ৫ম সপ্তাহের এসাইনমেন্টর প্রতি সবারই বিশেষ গুরুত্ব রয়েছে। আমরা এই প্রতিবেদনে সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্টর প্রশ্ন ও তার সমাধান সম্পর্কে আলোচনা করছি।

এসাইনমেন্ট এর বিষয়সমূহ

সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন হয়েছে পাঠ্য বই থেকে। সপ্তম শ্রেণীর বিজ্ঞান পাঠ্য বইয়ের নবম অধ্যায় থেকে। নবম অধ্যায়ে রয়েছে- তাপ ও তাপমাত্রা, আদ্রতা ও বায়ুচাপের উপর তাপমাত্রার প্রভাব, তাপমাত্রার পরিমাপ, তাপ সঞ্চালন। এই সকল অধ্যায় ও পঠ থেকে জ্ঞান লাভ করে ৫ম সপ্তাহের এসাইনমেন্টগুলোর সমাধান করতে হবে।

বিজ্ঞানের ৫ম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্নের উত্তর কীভাবে দেওয়া যায়

বিজ্ঞান এসাইনমেন্টর সকল প্রশ্নের উত্তর বিজ্ঞানসম্মত ও সঠিক তথ্যের ভিত্তিতে করতে হবে। এই ক্ষেত্রে পাঠ্য বই থেকে সঠিক তথ্য সংগ্রহ করতে হবে। পাশাপাশি কিছু পরীক্ষাও রয়েছে যেগুলো নিজেকে করতে হবে তারপরে সেই অভিজ্ঞতা বর্ণনা করে প্রশ্নের উত্তর করতে হবে। তাহলে বইয়ের জ্ঞান বাস্তবে পাওয়া যাবে। আর এসাইনমেন্ট সমাধান করতেও সুবিধা হবে।

Related Articles

11 Comments

  1. It was a great help for me but would’ve been better if the answers were more specific than beating in the bushes 🙁 still thanks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *