আটা/ ময়দার মূল্য তালিকা

মানবদেহে প্রতিদিন প্রচুর পরিমানে খাদ্যের প্রয়োজন হয়। এই খাদ্যের চাহিদা আমরা ভাত, রুটি, ফল ইত্যাদি খেয়ে পুরণ করে থাকি। ভাতের পরে সর্বত্তম খাদ্য যেটা তা হলো রুটি। আর এই রুটি বানানোর জন্য প্রয়োজন ময়দা। যে কোন ধরণের রুটি বা এ জাতীয় কিছু তৈরি করতে হলে ময়দার কোন বিকল্প নেই। অনেক সময় বিভিন্ন কারণে মানুষ সব সময় ভাত খেতে পারে না। তখন ময়দা দিয়ে তৈরি রুটি বা এ জাতীয় কিছু খেয়ে শরীরে খাদ্যের চাহিদা পুরণ করে থাকে। 

ময়দা কীভাবে উৎপাদন করা হয়

ময়দা একটি কৃষিজাত দ্রব্য। কৃষি জমিতে আমরা লক্ষ করি গম, জব, ভুট্টা, কালাই ইত্যাদি চাষ করতে। কৃষি জমিতে এসকল ফসল ফলানোর পরে ফসল কেটে এগুলো থেকে গম, জব, ভুট্টা, কালাই সংগ্রহ করা হয়। এগুলো সংগ্রহ করার পরে ভালো ভাবে পরিষ্কার করে এগুলো বিশেষ এক পক্রিয়ায় ভেঙ্গে গুড়া করা হয়। এই গুড়াই হলো আটা বা ময়দা। 

 

বিভিন্ন ধরণের ময়দা 

F1

আমরা জানি বাজারে বিভিন্ন ধরণের ময়দা পাওয়া যায়। এসকল ময়দা গুলো সবই কৃষি খাত থেকে আসে। বাজারে সাধারণত আমরা গম, জব, ভুট্টা, কালাই এর ময়দা দেখে থাকি। 

গম: কৃষি জমিতে গম চাষের পর গম পেকে গেলে কেটে ফেলা হয়। গম গাছ থেকে গম সংগ্রহ করে এগুলো বিষেশ প্রক্রিয়ায় ভেঙ্গে গুড়ো করা হয়। এভাবেই গমের ময়দা তৈরি হয়। এই ময়দা দিয়ে আমরা সাধারণত রুটি এবং বিভিন্ন ধরণের পিঠা খেয়ে থাকি। 

ভুট্টা: ভুট্টার ময়দা আমরা সাধারণত বাজারে দেখে থাকি। ঠিক গমের মতোই প্রক্রিয়াতে ভুট্টার ময়দা তৈরি করা হয়। এই ময়দা দিয়ে বিভিন্ন ধরণের খাবার তৈরি করা হয়। 

কালাই: গম, ভুট্টা এবং কালাই একই ভাবে ভেঙ্গে ময়দা তৈরি করা হয়। তবে কালাই এর ময়দা দিয়ে কোন ধরণের পিঠা তৈরি করা যায় না। এটা শুধু রুটি তৈরি করা হয়। তবে কালাই এর রুটি কিন্তু বেশ জনপ্রিয় একটি খাদ্য। 

বাজরে যেসকল ব্রান্ডের আটা/ময়দা পাওয়া যায় তার মূল্য 

বজারে অনেক ব্রান্ডের আটা পাওয়া যায়। তার মধ্যে উন্নত মাণের এবং আমাদের সকলের পরিতিচ কিছু ব্রান্ড হলো-

 

Akij

আমরা বাজার থেকে কোন না কোন ব্রান্ডের আটা কিনে থাকি। এর মধ্যে আমাদের সকলের অতি পরিচিত এবং উন্নত মানের আটা তৈরি করে থাকে আকিজ ব্রান্ড। পরিষ্কার পরিষ্কার পরিচ্ছন্ন ও খাওয়ার উপযোগী আটা তৈরী করে থাকে এই ব্রান্ড। এই ব্রান্ডের আটার দাম হলো- 

Akij Essential Atta 2kg

৯০ টাকা 

Muskan Fresh 

আমরা সকলে জানি খাদ্য-দ্রব্য সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন ও উন্নত মণের হতে হয়। তাই ফ্রেস ব্রান্ড বাজারে নিয়ে এলো তাদের তৈরীকৃত ফ্রেস আটা। অনেক দিন যাবত তারা বাজারে আমাদের জন্য আটা/ময়দা তৈরী করে থাকে। এই ব্রন্ডের আটার দাম হলো- 

Muskan Fresh Flour-2 Kg All Purpose

৯৮ টাকা 

এছাড়াও বাজারে আরো অনেক ব্রান্ডের আটা/ময়দা পাওয়া যায়। সেগুলো হলো- 

পণ্যের নাম 

বাজার মূল্য 

Corn Flour  – 400g

৯০ টাকা 

Friends Corn Flower-150 Gm

৬৫ টাকা 

Anchor Corn Flour 400gm

৫৫ টাকা 

উপসংহার

প্রতিদিন আমাদের খাদ্যের চাহিদা মেটাতে আমরা যেসকল খাদ্য খেয়ে থাকি এর মধ্যে আটা বা ময়দা অনেক জনপ্রিয়। ময়দা একটি খাত থেকে পাওয়া যায়। বাজারে আমরা যেসকল প্যাকেট জাত রুটি দেখতে পায় এগুলো এই ময়দা দিয়ে তৈরি করা হয়। ভাতের পরে আমরা সব থেকে বেশি যেটা খায় তা হলো রুটি। আর এই রুটি তৈরি করতে ময়দার কোন বিকল্প নেই। 

Leave a Comment