AssignmentExam Preparation

Class 6 Home Science 6th Week Assignment Answer

Class 6 Home Science 6th Week Assignment Answer. ক্লাস ৬ এর গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান। Garhosto Biggan 6 Soptaher Assignment Er Uttor ba Somadhan. 2nd & Last Domestic Science Assignment Solve 2020.

Class 6 Home Science 6th Week Assignment

The sixth week home science assignment is very important for the class 6 students. Home science is taught from class VI to class X. This topic mainly deals with various domestic issues. What is the role of the family in the proper development of a child, what kind of role is helpful in the mental and physical development of the child are the topics of domestic science. Discussions are about how a child’s movements, manners and dress should be. Domestic science also teaches you how to prepare after predicting a natural disaster. So a child discusses what kind of food should be stored after any natural disaster, what kind of clothes, what kind of medicine should be stored. Since this is a sixth grade assignment, the assignment asks about all the work that sixth grade students do at home. Home economics is very important because everyone should know how a child will move, how to keep the house clean, where to throw dirt, where not to throw dirt.

Class 6 Home Science 6th Week Assignment Question & Solution

Class 6 Home Science 6th Week Assignment Question & Solution

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

চতুর্থ অধ্যায়: (পরিবার ও শিশু)

পঞ্চম অধ্যায়: (ছােটদের শিষ্টাচার শিক্ষা)

একাদশ অধ্যায়: (খাদ্যাভাস গঠন)

চতুর্দশ অধ্যায়: (পােশাকের মজুদ ও সংরক্ষণ)

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ ২

রচনামূলক প্রশ্ন:

১। শিশুর বিভিন্ন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে শিশুকালকে বিভাজন করার প্রয়ােজন আছে কী? উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

সংক্ষিপ্ত প্রশ্ন:

২। ক) বাবা-মা ও শিক্ষককে কীভাবে সম্মান করা উচিত?

খ) তােমার শ্রেণিতে একজন দৃষ্টি প্রতিবন্ধী বন্ধু আছে। তার প্রতি তােমার আচরণ কেমন হবে?

৩। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানার পর তুমি কী ধরণের খাবার মজুদ করবে? কেন? এসব খাবারকে কী বলা হয়?

৪। শীতের শেষে শীতকালীন পােশাকের যত্ন কীভাবে নিবে বুঝিয়ে লিখ।

মূল্যায়ন নির্দেশক

১।

  • বয়স অনুযায়ী সঠিক বিভাজন ও নামকরণ
  • নামকরণ অনুযায়ী আচরণ/বৈশিষ্ট্য নির্ধারণ
  • বিভাজন কেন প্রয়ােজন তার ব্যাখ্যা প্রদান
  • তথ্যের ধরাবাহিক উপস্থাপনা

২।

ক)

  • কমপক্ষে ৫টি সঠিক উপায় চিহ্নিতকরণ

খ)

বিষয়বস্তুর ধারণা

  • ধারণার সঠিক ব্যাখ্যা
  • আচরণ সম্পর্কিত কমপক্ষে ৫টি ধারণা প্রদান

৩।

  • খাবার সম্পর্কিত ধারণা প্রদান
  • গুরুত্ব/প্রয়ােজনীয়তার ব্যাখ্যা প্রদান

৪।

  • শীতকালীন পােশাকের ধারণা
  • যত্ন নেয়ার কমপক্ষে ৪টি সঠিক উপায় চিহ্নিতকরণ

Class Six Home Science 6th Week Assignment Chapters

Chapter Four: Family and Children

Chapter Five: Teaching Manners to Children

Chapter XI: Formation of eating habits

Chapter Fourteen: Storage and Preservation of Clothing.

Chapter 4 discusses how a child will grow up in a family, how it will be better to take care of him, how he will develop mentally, how he will develop physically. The role of family is immense for the mental and physical development of the child. And the chapter discusses what kind of steps should be taken for a child to grow up properly.

Chapter 5 is how children will respect adults. How to meet each other courtesy. How to talk to parents How to talk to friends are discussed. Etiquette is a very important thing in human life. In order to be established as a good person in the society, he must learn manners. So teaching children etiquette this chapter is a very important topic in domestic science.

Eating habits are very important in human life. If the diet is not right, it becomes difficult to maintain health. Proper eating habits play a helpful role in the physical and mental development of the child. This topic will play an important role in the sixth grade home science sixth week assignment.

Chapter Fourteen deals with the storage and preservation of clothing. The chapter is extremely important for sixth graders. Since they are young, they have no worries about the future. This chapter discusses what kind of action students should take in the future due to climate change.

Solution method of 6th week assignment of 6th class Garostho Biggan

In order to solve the sixth-seventh assignment of sixth grade home science subject, you have to read the guide very well first. If necessary, the various questions and assessments given in the guide should be taken up in the guide book. Then you have to get an idea about the content of the question. The chapter that has been questioned should be read carefully. Sixth grade home science sixth week assignment questions must be answered according to demand.

One by one all the questions have to be answered according to the serial. If necessary, take the help of teachers or parents. Family experience and personal opinions can be provided in the sixth week assignment of sixth grade home science subject.

Evaluation guidelines: 1. Explain whether there is a need to divide the child based on different characteristics. Children need to be properly classified and named according to their age. Again the behavior and characteristics have to be determined according to the naming. And the information must be presented in a consistent manner.

2. Parents and teachers need to discuss how a student should behave. Again a visually impaired child was asked to explain how another child would behave.

3. After knowing the prognosis of a natural disaster, a child should discuss what kind of food to store and what those foods are called. The concept of food and its importance and necessity need to be discussed.

4. A child should discuss how to take care of winter clothing at the end of winter and write down at least four ways to take care of it.

বাংলায় পড়ুন

ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান

ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ষষ্ঠ সপ্তাহে গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্টটি অনেক গুরুত্বপূর্ণ । গার্হস্থ্য বিজ্ঞান বিষয়টি ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়ে থাকে। এই বিষয়টিতে মূলত ঘরোয়া বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে । একটি শিশুর সঠিক ভাবে বেড়ে উঠতে পরিবারের কি ভূমিকা থাকে, কি ধরনের ভূমিকা পালন করলে শিশুর মানসিক ও শারীরিক বিকাশ সহায়ক হয় এগুলো গার্হস্থ্য বিজ্ঞান এর আলোচ্য বিষয়। একটি শিশুর চলাফেরা আদব-কায়দা পোশাক-আশাক কেমন হবে তা নিয়ে আলোচনা করা হয়। আবার একটি প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানার পর তুমি কি ধরনের প্রস্তুতি নেবে এ সম্পর্কেও গার্হস্থ্য বিজ্ঞান পাঠদান করে। সুতরাং একজন শিশুর কোন প্রাকৃতিক দুর্যোগের পর কি ধরনের খাবার মজুদ করা উচিত কি ধরনের পোশাক, কি কি ওষুধ মজুদ করা উচিত তা নিয়ে আলোচনা করে । যেহেতু এটি ষষ্ঠ শ্রেণীর একটি অ্যাসাইনমেন্ট সেহেতু ষষ্ঠ শ্রেণীর ছাত্রছাত্রীরা বাড়িতে যে সকল কাজ করে থাকে বল যে সকল কাজ করা উচিত তা নিয়ে অ্যাসাইনমেন্ট এ প্রশ্ন করা হয়েছে। গার্হস্থ্য অর্থনীতি বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ একটি শিশু কিভাবে চলাফেরা করবে, কিভাবে ঘরবাড়ি পরিষ্কার রাখবে, কোথায় ময়লা ফেলবো, কোথায় ময়লা ফেলবেন না এগুলো সকলের জানা উচিত।

ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের অধ্যায় সমূহ

চতুর্থ অধ্যায়ঃ পরিবার ও শিশু
পঞ্চম অধ্যায় : ছোটদের শিষ্টাচার শিক্ষা
একাদশ অধ্যায় : খাদ্যাভ্যাস গঠন
চতুর্দশ অধ্যায় : পোশাকের মজুদ ও সংরক্ষণ।

চতুর্থ অধ্যায়ের একটি পরিবারে একটি শিশু কিভাবে বেড়ে উঠবে, কিভাবে আদর যত্ন করলে ভালো হবে, কিভাবে তার মানসিক বিকাশ হবে, কিভাবে তার শারীরিক বিকাশ হবে এগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। শিশুর মানসিক ও শারীরিক বিকাশের জন্য পরিবারের ভূমিকা অপরিসীম। আর একজন শিশুর সঠিক ভাবে বেড়ে ওঠার জন্য কি ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে তা অধ্যায় আলোচনা করা হয়েছে।

পঞ্চম অধ্যায় রয়েছে ছোটরা কিভাবে বড়দের সম্মান করবে। কিভাবে একে অন্যের সাথে সৌজন্যমূলক সাক্ষাত করবে। কিভাবে পিতা-মাতার সাথে কথা বলতে হবে কিভাবে বন্ধুবান্ধবের সাথে কথা বলতে হবে সেগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। শিষ্টাচার মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সমাজে ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হতে হলে অবশ্যই তাকে শিষ্টাচার শিখতে হবে। সুতরাং ছোটদের শিষ্টাচার শিক্ষা এই অধ্যায়টি গার্হস্থ্য বিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

খাদ্যাভ্যাস মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। খাদ্যভ্যাস সঠিক না হলে স্বাস্থ্য রক্ষা করা কঠিন হয়ে পড়ে। সঠিক খাদ্যাভ্যাস শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সহায়ক ভূমিকা পালন করে। ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টে এই বিষয়টি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

চতুর্দশ অধ্যায় পোশাকের মজুদ ও সংরক্ষণ নিয়ে কথা বলা হয়েছে। অধ্যায়টি ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেহেতু তারা বয়সে ছোট তাই তাদের ভবিষ্যতের তেমন কোনো চিন্তা থাকে না। এই অধ্যায়টিতে ছাত্র-ছাত্রীদের আবহাওয়া পরিবর্তনের কারণে ভবিষ্যতে যে ধরনের পদক্ষেপ গ্রহণ করা উচিত তা নিয়ে আলোচনা করেছে।

ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান পদ্ধতি

ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের ষষ্ঠ সপ্তম এর এসাইনমেন্ট এর সমাধান করার জন্য প্রথমেই নির্দেশিকা টি খুব ভালোভাবে পড়ে নিতে হবে । প্রয়োজন হলে নির্দেশিকা দেওয়া বিভিন্ন প্রশ্ন ও মূল্যায়ন নির্দেশিকা খাতায় তুলে নিতে হবে। এরপর প্রশ্নের বিষয়বস্তু সম্পর্কে ধারণা লাভ করতে হবে। যে অধ্যায় হতে প্রশ্ন করা হয়েছে সে অধ্যায়টি ভালো করে পড়ে নিতে হবে। ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রশ্নের চাহিদা অনুসারে উত্তর প্রদান করতে হবে।

একের পর এক সকল প্রশ্নের সিরিয়াল অনুসারে উত্তর প্রদান করতে হবে । প্রয়োজন হলে শিক্ষক বা পিতা-মাতার সহায়তা নিতে হবে । ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্টে পারিবারিক অভিজ্ঞতা ও ব্যক্তিগত মতামত প্রদান করা যেতে পারে।

মূল্যায়ন নির্দেশিকা : ১. শিশুর বিভিন্ন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাদের বিভাজন করার প্রয়োজন আছে না নেই তা ব্যাখ্যা করতে হবে। শিশুদের বয়স অনুযায়ী সঠিক বিভাজন ও নামকরণ করতে হবে। আবার নামকরণ অনুযায়ী আচরণ ও বৈশিষ্ট্য নির্ধারণ করতে হবে । এবং তথ্যগুলো ধারাবাহিক ভাবে উপস্থাপন করতে হবে।

২. বাবা-মা ও শিক্ষকের প্রতি একজন ছাত্র ছাত্রীর কি ধরনের আচরণ করা উচিত তা আলোচনা করতে হবে। আবার একজন দৃষ্টি প্রতিবন্ধী শিশুর সাথে অন্য একটি শিশুর আচরণ কেমন হবে তা নিয়ে ব্যাখ্যা করতে বলা হয়েছে।

৩. কোন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানার পর একজন শিশু কি ধরনের খাদ্য মজুদ করবে এবং সে খাদ্যগুলো কে কি বলা হয় তা আলোচনা করতে হবে। খাবার সম্পর্কিত ধারণা এবং এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা করতে হবে ।

৪. একজন শিশু শীতকাল শেষে শীতের পোশাকের যত্ন কিভাবে নেবে তা আলোচনা করতে হবে এবং কমপক্ষে যত্ন নেওয়ার চারটি উপায় লিখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *