অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

বর্তমানে বাংলাদেশের সকল কিছু সময়ের সাথে সাথে অনলাইন ভিত্তিক হয়ে যাচ্ছে। বাংলাদেশের সকল বয়সের সকল নাগরিকের জন্ম নিবন্ধন পত্র প্রয়োজন রয়েছে। এক সময় এই জন্ম নিবন্ধন পত্র হাতে লিখা হতো। তবে সময়ের সাথে সাথে বাংলাদেশ অনেক আধুনিক হয়ে উঠেছে। বর্তমানে বাংলাদেশের সকল নাগরিকের জন্ম নিবন্ধন পত্র অনলাইনে করা হচ্ছে। বাংলাদেশের সকল নাগরিকের জন্ম তথ্য অনলাইনে সংগ্রহ করে রাখা হচ্ছে। 

অনেকের জন্ম নিবন্ধন পত্রে অনেক তথ্য ভুল থাকে অথবা বিভিন্ন প্রয়োজনে জন্ম নিবন্ধন পত্র ডিজিটাল করার প্রয়োজন হয়। বর্তমানে সকল নাগরিকের জন্ম নিবন্ধন পত্র ডিজিটাল পদ্ধতিতে করা হচ্ছে। তাই সকলকেই অনলাইনের মাধ্যমে আবেদন করে নতুন জন্ম নিবন্ধন পত্র করতে হচ্ছে। তবে অনেকেই জানেন না কীভাবে অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন। তাই এই আর্টিকেলের মধ্যে অনলাইনে নতুন জন্ম নিবন্ধন পত্র আবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 

নতুন জন্ম নিবন্ধনের আবেদনের জন্য সঠিক সময়

একটি শিশু জন্মের পর স্থানীয় নাগরিক রেজিস্ট্রেশন অফিস এ গিয়ে জন্ম নিবন্ধন করতে হয়।  বাংলাদেশে নতুন জন্ম নিবন্ধনের আবেদন করার জন্য সঠিক সময় হলো  বাচ্চার জন্মের পর ৬ মাসের মধ্যে। তাই, আপনি চাইলে বাচ্চার জন্মের পর ৬ মাসের মধ্যে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন। তবে এই সময়টি নিজের স্থানীয় নাগরিক রেজিস্ট্রেশন অফিসে বা অনলাইনে আবেদন করার জন্য উপযুক্ত হতে পারে।  

জন্ম নিবন্ধন করতে কি কি লাগে – প্রয়োজনীয় কাগজ ও ডকুমেন্ট

প্রতিটি বাচ্চা জন্মের পর তার জন্ম নিবন্ধন পত্র করা অত্যন্ত জরুরী। তবে জন্ম নিবন্ধন করতে অনেকগুলো কাগজপত্রের প্রয়োজন হয়। অনেকেই জানেন না অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের আবেদনের জন্য কী কী কাগজপত্র প্রয়োজন হয়। অনলাইনে নতুন জন্ম নিবন্ধন করতে নিম্নলিখিত কাগজপত্র ও ডকুমেন্টস প্রয়োজন: 

জন্ম নিবন্ধন ফরম: প্রথমে জন্ম নিবন্ধন করতে হলে স্থানীয় নাগরিক রেজিস্ট্রেশন অফিস থেকে জন্ম নিবন্ধন ফরম প্রাপ্ত করতে হবে। অথবা অনলাইনে এই ফরম পূরণ করতে পারেন। 

জন্ম সনদ: জন্ম নিবন্ধন ফরমের সাথে আপনার জন্ম সনদ প্রদান করতে হবে। এটি আপনার জন্মের সত্যাৎ প্রমাণ করতে ব্যবহৃত হয়। 

১ কপি ছবি: জন্ম নিবন্ধন ফরমের সাথে ১ কপি ছবি দিতে হবে। এই ছবিতে বাচ্চার মুখ স্পষ্টভাবে দেখা যাবে।

মাতার এবং পিতার নিজস্ব সনদ: মাতার এবং পিতার নিজস্ব সনদ প্রদান করতে হবে যা তাদের সঠিক তথ্য এবং সম্বন্ধ দেখাবে।

মাতার এবং পিতার পাসপোর্ট সাইজ ছবি: মাতা এবং পিতার পাসপোর্ট সাইজ ছবি অথবা ইমেজ প্রদান করতে হবে। 

মাতৃত্ব সনদ (প্রয়োজন হলে): স্থানীয় নাগরিক রেজিস্ট্রেশন অফিস অথবা ইউনিয়ন পরিষদ থেকে মাতৃত্ব সনদ প্রদান করতে হতে পারে, যদি কোন কারণে প্রয়োজন হয়।

অভিভাবকের সাথে স্বাক্ষরিত সম্পাদন করা ফরম (যদি প্রয়োজন হয়): বাচ্চার অভিভাবকের সাথে স্বাক্ষরিত ফরম প্রদান করতে হতে পারে, যদি প্রয়োজন হয়।

এই কাগজপত্র এবং ডকুমেন্টস সম্পূর্ণ করে জন্ম নিবন্ধন অফিসে অথবা স্থানীয় নাগরিক রেজিস্ট্রেশন অফিসে আবেদন করতে হবে। এছাড়াও, অনলাইনে বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে পারবেন।

বাচ্চার জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

একটি বাচ্চা জন্মের পর ৬ মাসের মধ্যে তার জন্ম নিবন্ধন পত্রের জন্য আবেদন করতে হয়। বাচ্চার নতুন জন্ম নিবন্ধন আবেদন করার জন্য অনেক কাগজপত্রের প্রয়োজন রয়েছে। বাচ্চা যেই হাসপাতালে জন্ম নিবে সেই হাসপাতাল বা ক্লিনিক থেকে একটি শিশু কার্ড দেওয়া হয়। অনলাইনে বাচ্চার নতুন জন্ম নিবন্ধন আবেদনের জন্য এই শিশু কার্ড সহ উপরে উল্লিখিত সকল কাগজপত্র প্রয়োজন রয়েছে। 

৫ বছরের বেশি শিশু বা বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

৫ বছরের বছরের শিশু অথাব এর থেকে বড়দের অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদনের জন্য কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। যদি ৫ বছরের শিশু হয় তাহলে উপরের উল্লিখিত কাগজপত্রের প্রয়োজন হবে। তবে ৫ বছরের বড় শিশু হলো উপরে উল্লিখিত কাগজের পাশাপাশি তার স্কুল সার্টিফিকেটের প্রয়োজন রয়েছে। স্কুল সার্টিফিকেট অথবা প্রধান শিক্ষক কর্তৃক সংগ্রিহিত প্রশংসা পত্রের প্রয়োজন হতে পারে। 

অনলাইনে জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে

বাংলাদেশে অনলাইনে জন্ম নিবন্ধন এর আবেদন করতে কোনও নিবন্ধন ফি বা আবেদন ফি নেয়া হয় না। এর কারণ হলো জন্ম নিবন্ধন একটি সরকারী সেবা। এটি নাগরিকদের জন্য নিয়মিতভাবে বিনামূল্যে প্রদান করা হয়। 

তবে অনেকেই নিজে অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে জানেন না। তাই কোন কম্পিউটার অপারেটর এর দোকানে নিয়ে অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন। এই ক্ষেত্রে কম্পিউটার অপারেটর তার কাজের জন্য ৫০ থেকে ১০০ টাকা খরচ নিতে পারে। 

অনলাইনে নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম 

অনেকেই জানেন না কীভাবে অনলাইনে জন্ম নিবন্ধন ফর্ম এর আবেদন করতে হয় বা কীভাবে জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফর্ম পূরণ করতে হয়। এই কারণে সকলেই অনেক সমস্যার সম্মুখিন হয়। তাই নিচে অনলাইনে নতুন জন্ম নিবন্থন আবেদন ফর্ম পূরণ করুর সঠিক নিয়ম দেওয়া হলো। 

প্রথম ধাপ: অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের আবেদন ফর্ম পুরণ করতে হলে প্রথমে bdris.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করুন। এই সাইটে প্রবেশ করার পর আপনাকে একটি পেজে নিয়ে যাওয়া হবে। আপনি যেই ঠিকানায় জন্ম নিবন্ধন করতে চান তা সিলেক্ট করুন। 


এরপর আপনার যাচাইকৃত ঠিকানার বিস্তারিত সকল তথ্য সঠিকভাবে দিয়ে ফর্মটি পুরণ করুন। সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পরে পরবর্তিতে ক্লিক করুন। 

দ্বিতীয় ধাপ:  এরপর আপনাকে আপনার পিতা এবং মাতার সকল তথ্য দিতে হবে। আপনার পিতা এবং মাতার ডিজিটাল জন্ম নিবন্ধ নম্বর এবং তাদের নাম ইংরেজী ও বাংলা উভয় দিতে হবে। সঠিকভাবে তথ্য দিয়ে পরবর্তি তে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন আবেদনতৃতীয় ধাপ: এরপর আপনার সামনে ২টি অপশন আসবে এইখানে আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা দিতে হবে। এখান থেকে কোনটিই নং বাটনে ক্লিক করুন। 

এরপর আপনার স্থায়ী এবং বর্তমান ঠিকানার সকল তথ্য সঠিকভাবে পুরণ করুন। প্রথমে স্থায়ী ঠিকানা প্রদান করুন। যদি আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা একই হয়ে থাকে তাহলে স্থায়ী ও বর্তমান ঠিকানা একই বাটনে ক্লিক করুন। এবং আলাদা হলে তথ্য প্রদান করুন এবং পরবর্তি বাটনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন আবেদন

চতুর্থ ধাপ: এখানে আপনাকে আবেদনকারীর তথ্য প্রদান করতে হবে। যদি কোন শিশুর জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা হয় সেই ক্ষেত্রে এখানে অন্যান্য অপশনটি সিলেক্ট করে পিতার নাম এবং মোবাইল নম্বর দিতে হবে। আর যদি বড় কারো হয় সেই ক্ষেত্রে নিজ অপশনটি সিলেক্ট করে আপনার মোবাইল নম্বর দিন। এরপর পরবর্তিতে ক্লিক করুন। 

পঞ্চম ধাপ: আপনার প্রদানকৃত সকল তথ্য পুনরায় যাচাই করুন। যদি কোন তথ্য ভুল হয়ে থাকে সেটা পরিবর্তন করুন এবং সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করুন। এরপর আপনরা আবেদন ফর্মটি ডাউনলোড করুন।  

bdris.gov.bd আবেদন 

BDRIS এর অর্থ হলো (Birth and Death Registration Information System )। bdris.gov.bd বাংলাদেশ এর সকল নাগরিকের জন্ম এবং মৃত্যু নিবন্ধনের তথ্য সংরক্ষণ করে। অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আমাদের bdris.gov.bd এর মাধ্যমে আবেদন করতে হয়। বাংলাদেশের সকল নাগরিক উপরে উল্লিখিত নিয়মে bdris.gov.bd ওয়েব সাইটের মাধ্যমে অনলাইনে নতুন জন্ম নিবেন্ধনের জন্য আবেদন করতে পারেন।   

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

অনলাইনে নতুন জন্ম নিবন্ধন এর আবেদন পত্র প্রিন্ট করে আমাদের পৌরসভা অথবা ইউনিয়নে গিয়ে জমা দিতে হয়। জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করতে হলে আমাদের উপরের উল্লিখিত নিয়মে আবেদন করতে হবে। আবেদন পত্র সাবমিট হয়ে গেলে তা প্রিন্ট করতে পারব। অথবা যে কোন সময় bdris.gov.bd সাইটে আপনার ইনফরমেশন দিয়ে লগ ইন করলে আবেদন পত্র প্রিন্ট করতে পারবেন। 

জন্ম নিবন্ধন আবেদন ফরম PDF ডাউনলোড

জন্ম নিবন্ধন আবেদন পত্র সাবমিট করার পরে যখন প্রিন্ট করা হয় তখন তাপ পাশে ডাউনলোড এর অপশন থাকে। যথাযথ নিয়মে জন্ম নিবন্ধন আবেদন করে আবেদন পত্র সাবমিট করার পরে PDF ফাইল ডাউনলোড করে আপনার কম্পিউটার বা মোবাইল ফোনে সংরক্ষণ করে রাখতে পারবেন। 

জন্ম নিবন্ধনের আবেদনের সময় ‘পসিবল ডুপ্লিকেট’ সমস্যার সমাধান কি? 

অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের আবেদনের সময় বিভিন্ন ধরণের সমস্যা হতে পারে। জন্ম নিবন্ধনের আবেদনে সমস্যা হলে ‘পসিবল ডুপ্লিকেট’ সমাধান করার জন্য আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে যাওয়া সহ কিছু ধাপ অনুসরণ করতে হতে পারে। এই ধাপগুলি অনুসরণ করে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন: 

স্থানীয় জন্ম নিবন্ধন অফিসে যান: সমস্যার সমাধান করতে আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে যান। অফিসে যাওয়ার সময়, আপনি আপনার সমস্যার সাথে দরখাস্ত করতে পারেন। 

প্রতিষ্ঠান কর্তৃক তথ্য যাচাই করা: জন্ম নিবন্ধন অফিসে যাওয়ার পর, অফিস কর্তৃক আপনার তথ্য যাচাই করতে পারে। এরপর অফিস কর্তৃক কোন সমস্যা হলে এটি সমাধান করা হবে।

নিজস্ব প্রমাণ প্রদান করা: অফিস কর্তৃক আপনি যদি কোনও নিজস্ব প্রমাণ প্রদান করতে পারেন, তবে তা সমাধান করার জন্য আপনি কিছু সময় অপেক্ষা করতে হতে পারে। 

জন্ম নিবন্ধন আবেদন ভুল হলে বাতিল করার নিয়ম

জন্ম নিবন্ধন আবেদনে ভুল হলে বাতিল করার জন্য আপনাকে স্থানীয় জন্ম নিবন্ধন অফিসে যেতে হবে। নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন: 

স্থানীয় জন্ম নিবন্ধন অফিসে যান: জন্ম নিবন্ধন অফিসে গিয়ে একটি অফিসার বা অধিকারীর সাথে যোগাযোগ করুন। আপনার আবেদনে যেই ভুল হয়েছে সেই সম্পর্কে তথ্য দিন। 

বাতিল আবেদন জমা দিন: অধিকারী দ্বারা আপনার সাথে পর্যালোচনা করার পর, তারা আপনার জন্য সঠিক তথ্যের উপর ভিত্তি করে একটি নতুন বাতিল আবেদন জমা দেওয়ার আবেদন করতে পারেন। 

প্রয়োজনীয় দলিল সাবমিট করুন: আপনার ভুল আবেদন বাতিল করার জন্য অধিকারী আপনার থেকে প্রয়োজনীয় দলিল বা কাগজপত্র চাইতে পারেন। 

সাক্ষর করুন: অধিকারী আপনার সাথে যোগাযোগ করার পর, সঠিক তথ্যের উপর ভিত্তি করে আপনি একটি নতুন আবেদন জমা দিতে পারেন। 

জন্ম নিবন্ধন আবেদন যাচাই ও বর্তমান অবস্থা

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদনের তথ্য যাচাই অথবা বর্তমান অবস্থা যাচাই করা যায়। আমাদের জন্ম নিবন্ধন সংক্রান্ত যে কোন তথ্য যে কোন সময় যাচাই করা যাবে। যে কোন সময় জন্ম নিবন্ধন আবেদন যাচাই ও বর্তমান অবস্থা জানতে আমাদের bdris.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। এরপর ওপরে জন্ম নিবন্ধন অপশন থেকে আপনার প্রয়োজনীয় তথ্য যাচাই করুন। 

উপসংহার 

জন্ম নিবন্ধন হলো এমন একটি দলিল যা একটি ব্যক্তির জন্ম সম্পর্কিত সকল তথ্য ও বিবরণ ধারণ করে। এটি একটি সরকারী প্রতিষ্ঠান দ্বারা প্রদান করা হয়। একটি বাচ্চা জন্মের পর থেকে মৃত্যুর আগে পর্যন্ত জন্ম নিবন্ধন পত্র বিভিন্ন কাজে ব্যাবহার করা হয়। বাংলাদেশের সকল নাগরিকের জন্ম নিবন্ধন পত্র প্রয়োজন রয়েছে। আর এই জন্ম নিবন্ধন এর জন্য অনলাইনে আবেদন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে অনেকেই বিভিন্ন ধরণের সমস্যায় পড়ে থাকেন। তাই এই আর্টিকেলের মধ্যে অনলাইনে নতুন জন্ম নিবন্ধন পত্রের আবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।