এসএসসি রেজাল্ট ২০২১

এসএসসি রেজাল্ট ২০২১

আজকে আমরা এসএসসি ২০২১ পরীক্ষার ফলাফল এবং অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো। প্রত্যেক পরীক্ষার্থী পরীক্ষা শেষ করার ওর একটি বিষয় নিয়ে চিন্তিত থাকে,,সেটি হলো রেজাল্ট। কেমন হবে কি আসবে কিভাবে দেখবো ইত্যাদি

এই পোস্টটি সম্পুর্ন মনোযোগ সহকারে পরলে আপনিও জানতে পারবেন কবে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশিত হবে। আশা করি সম্পুর্ন পোস্ট টিকে মনোযোগ সহকারে পরবেন।

গতো ১৪/১১/২১ থেকে এবারের এসএসসি পরীক্ষা শুরু হয়,ইতিমধ্যে সকলবোর্ডের পরীক্ষা সম্পন্ন হয়ে গেছে। এ বছরসংক্ষিপ্ত সিলেবাসে এসএসি পরীক্ষা শেষ হয়। পরীক্ষা শেষ হবার পর পরীক্ষার্থী ও অভিভাবকের মনে একটি প্রশ্ন কবে রেজাল্ট দিবে। এসএসসি রেজাল্ট ২০২১- কবে দিবে বা কতো তারিখ এ দিবে- এসএসসি রেজাল্ট ২০২১ আগামী ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে। এ বছর প্রায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষাতে অংশগ্রহণ করেছে। গতো ১৪ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে ২৩ নভেম্বর শেষ হয়।

শিক্ষা মন্তনালয়ের হিসেব বলছে,চলতি বছর ৩ হাজার ৬৭৯ টিকে কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫ টিকে স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান এ ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান এ অংশ নিছে। ৯ টিকে সাধারণ বোঝার্ড থেকে অংশ নিছে ১৭ হাজার ৬৭৬ টিকে স্কুল এর ১৮ লাখ ৯৯৮ জব পরীক্ষার্থী।

এ খারাপ কারিগরি বোঝার্ডের আরও ১২৫০৫৯ জন পরীক্ষার্থী ছিলো। অন্য দিকে মাদ্রাসা বোর্ডে মোট ৩ লাখ ১০ হাজার ১৭২ জন পরীক্ষার্থীকে অংশগ্রহণ করেছে। ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত এসএসসি লিখিত পরীক্ষা এবং ২১ নভেম্বর পর্যন্ত দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৮ নভেম্বর এর মধ্যে শেষ হয় সাধারণ ও দাখিল এর ব্যবহারিক পরীক্ষা। শেষ হওয়ার ৩০ দিন এর মধ্যে ফলাফল প্রকাশিত হওয়ার কথা বলেন শিক্ষা মন্ত্রনালয়।সে হিসেবে ডিসেম্বর ২০২১ এর মধ্যেই এসএসসি ও সমমান এর ফলাফল প্রকাশিত হবে।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হয়। কিন্তু সংক্ষিপ্ত সিলেবাস ও কম বিষয়ে পরীক্ষা হওয়ায় এবার ৩০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত করবে বলে জানিয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির বিষয়ে বলা হয়, ফলাফলের পরে যথারীতি চেষ্টা করবো এক মাসের মধ্যে ভর্তি শেষ করে ক্লাস শুরু করার। আর বিদ্যমান পরিস্থিতিতে ক্লাস না নেওয়া হলে আগামী বছর এ যে ছুটির তালিকা আছে তার সংগে সমন্বয় করার চেষ্টা করবো। ৩০ ডিসেম্বর ২০২১ সকাল ১০ টায় গনভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ২০২১ সালের ফলে প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিভাবে দেখবেন এসএসসি ২০২১ ফলাফল – এবারের এসএসসি ফলাফল শিক্ষা প্রতিষ্ঠান থেকে জানা যাবেনা।ফলাফল শুধুমাত্র অনলাইন ও এসএমএস এর মাধ্যমে জানা যাবে। নিচে এ নিয়ে আলোচনা করা হলো-

১ঃ www.educationbordresults.gov.bd সাইটে ঢুকুন।

২ঃ একটু নিচের দিকে এসে পরীক্ষার বিকল্প থেকে এসএসসি দাখিল নির্বাচন করুন।

৩ঃআপনার বছর হিসেবে ২০২১ সিলেক্ট করুন।

৪ঃবোর্ডের নাম নির্বাচন করুন।

৫ঃরোল ও রেজিষ্ট্রেশন সংখ্যা লিখিন।

৬ঃ নিরাপত্তা বিশিষ্ট গনিতের সমাধান করুন এবং সাবমিট করুন। এসএমএস এর মাধ্যমে – এসএমএস এর মাধ্যমে ফোন থেকেই খুব সহজে পেতে পারেন আপনার ফলাফল টিকে। ১ম এ মেসেজ অপশন এ গিয়ে এসএসসি স্পেস আপনার বোর্ড স্পেস রোল স্পেস বছর এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। এসএমএস পদ্ধতি দাখিল – দাখিল স্পেস বোর্ডের নামের ১ম ৩ অক্ষর স্পেস রোল স্পেস বছর।

বিগতো বছর গুলোতে প্রধানমন্রির হাতে ফলাফল এর অনুলিপি তুলে দেওয়া হইগো।এরপর শিক্ষা মন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানাতেন। কিন্তু এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ফলাফল প্রকাশ করবেন