Exam Dates & Admit Card

এসএসসি পরীক্ষা ২০২২- এসএসসি পরীক্ষার আপডেট খবর

এসএসসি পরীক্ষা ২০২২ কবে অনুষ্ঠিত হবে?

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা

Easy Way To Earn Money Online

মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করার বিভিন্ন উপায় জানুন

এসএসসি পরীক্ষা ২০২২, এবারের এসএসসি পরিক্ষা ২০২২ এর তারিখ প্রকাশিত হয়েছে। এসএসসি ২০২২ পরীক্ষা সময়,বিষয় ও প্রশ্নপত্রের নম্বর কমিয়ে অনুষ্ঠিত হবে শিক্ষামন্ত্রনালয় থেকে ঘোষনা এসেছে। ১ মার্চ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির বিজ্ঞপ্তিতে, এসএসসি সমমান পরীক্ষা গ্রহণের এ সিদ্ধান্ত প্রকাশ করা হয়। এসএসসি পরীক্ষার আপডেট খবর ।

আপনাদের মধ্যে অনেকের প্রশ্ন ছিল, ২০২২ সালের এসএসসি পরীক্ষা কবে হবে? ২০২২ সালের এসএসসি কবে শুরু হবে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন, কবে এসএসসি পরীক্ষা শুরু হবে। ২০২২ এসএসসি পরীক্ষার মানবন্টন, পরীক্ষা শুরুর তারিখ ও রুটিন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলচনা করব এই আর্টিকেলে।

এই পোষ্টের মাধ্যমে আপনারা ২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন। আপনি যদি এসএসসি পরিক্ষার্থী হন বা এসএসসি পরিক্ষা ২০২২ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। ২০২২ এসএসসি পরীক্ষা কবে থেকে শুরু হবে, পরীক্ষা কত নম্বরের হবে বিস্তারিত এখান থেকে বিস্তারিত জানতে পারবেন।

এসএসসি পরীক্ষা ২০২২ কবে অনুষ্ঠিত হবে?

২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা বছরের মাঝামাঝি সময়ে হতে পারে বলে আগেই ঘোষনা দিয়েছিল শিক্ষামন্ত্রনালয়। সেই লক্ষে গত ১ মার্চ এসএসসি পরিক্ষা বিষয়ে আনুষ্ঠানিক ঘোষনা আসে মন্ত্রনালয় থেকে।

প্রতি বছর সাধারণত প্রতিবছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা হতো। কিন্তু করোনার সংক্রমণের কারণে প্রায় পৌনে দুই বছর ধরে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে।

ঠিকমতো ক্লাস না হওয়ায় এই বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও যে পেছাবে, সেটা আগেই বলা হয়েছে। এখন, কবে এই দুই গুরুত্বপূর্ণ পরীক্ষা হতে পারে, তা জানালেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, গত বছর যেমন নভেম্বর-ডিসেম্বরে এই দুই পরীক্ষা নিতে হচ্ছে, তাঁরা আশা করছেন, যেভাবে করোনার সংক্রমণ মোকাবিলা করতে পেরেছেন, তাতে এবারের পরীক্ষা এত দেরি হবে না। তার আগেই নিতে পারবেন।

২০২২ সালের এসএসসি পরীক্ষা কবে হবে ?

এবারের এসএসসি পরীক্ষায় পরীক্ষার সময় ও প্রশ্নপত্রের নম্বর কমিয়ে অনুষ্ঠিত হবে। এছাড়া এসএসসি সমমানের পরীক্ষা হতে ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্ত, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয় বাদ দেওয়া হয়েছে।

১ মার্চ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির বিজ্ঞপ্তিতে, এসএসসি সমমান পাঠ্যসূচি থেকে বিষয়গুলো বাদ দিয়ে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত প্রকাশ করা হয়। কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে, মাধ্যমিক পর্যায়ের এসএসসি-দাখিল ভোকেশনাল পরীক্ষা থেকে তিন বিষয় বাদ দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসএসসি পরীক্ষার আপডেট খবর।

এসএসসি ২০২২ পরীক্ষার তারিখ

২০২২ সালের এসএসসি পরীক্ষা ১৯ জুন অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রের সময় ও নম্বর কমিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে।চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ২০ লাখের কাছাকাছি গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে। এসএসসি পরীক্ষার আপডেট খবর ।

পূর্বঘোষণা অনুযায়ী গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে (দেড় ঘণ্টায়) অনুষ্ঠিত হচ্ছে এই পরীক্ষা। বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মাঝে কোনো বিরতি থাকছে না।

এসএসসি পরীক্ষা ২০২২ এর সিলেবাস ও নম্বরবণ্টন

করোনার সংক্রমণের জন্য প্রতিষ্ঠান বন্ধের কারণে, ২০২২ সালের এসএসসি সমমান পরীক্ষা সময়, বিষয় ও প্রশ্নের নম্বর কমিয়ে অনুষ্ঠিত হবে। এসএসসি সমমানের ধর্ম, আইসিটি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা হবে না। এইচএসসি সমমানে কেবলমাত্র আইসিটি বিষয়টি বাদ দেওয়া হয়েছে।

প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা হবে ২ ঘন্টার মধ্যে। এর মধ্যে নৈর্ব্যক্তিক ২০ মিনিট ও সৃজনশীল অংশে সময় থাকবে ১ ঘন্টা ৪০ মিনিট। এসএসসি-এইচএসসি ও সমমানে প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষার পূর্ণমান হবে ৪৫ (ব্যবহারিক বিষয়ের) ও ৫৫ (ব্যবহারিক ছাড়া) নম্বর।

প্রতিটি বিষয়ের পরীক্ষা আলাদাভাবে গ্রহণ করা হবে। শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে, এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে। বিজ্ঞান বিভাগের সৃজনশীল ৩০ নম্বরের (৮টি প্রশ্নের মধ্যে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে)। নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের (২৫টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে)।

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন

মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (১১টি প্রশ্নের মধ্যে উত্তর দিতে হবে ৪টি প্রশ্নের)। নৈর্ব্যক্তিক থাকবে ১৫ (৩০টির মধ্যে ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে) নম্বরের। এদিকে এইচএসসি ও আলিম পরীক্ষার ক্ষেত্রে আইসিটি বিষয়টি বাদ দেওয়ার হয়েছে। আর এসএসসি ও সমমানের পরীক্ষার ক্ষেত্রে বাদ হয়েছে ইসলাম শিক্ষা বা ধর্ম বিষয়, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং আইসিটি।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা নেই সেগুলোর লিখিত অংশে ১১টি প্রশ্নের মধ্যে যে কোনো চারটি প্রশ্নের উত্তর দিতে হবে।ব্যবহারিক পরীক্ষা রয়েছে এমন বিষয়ে লিখিত অংশে আটটি প্রশ্নের মধ্যে যে কোনো তিনটির উত্তর দিতে হবে।

আশাকরি এই আর্টিকেল আপনার উপকারে এসেছে । শেষ পর্যন্ত সাথে থাকার জন্যে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.