AdmissionResult

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট ২০২১ মেধা ও অপেক্ষমান তালিকা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গত 4 অক্টোবর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির উদ্দেশ্যে MCQ পরীক্ষা দিয়েছিলেন, তারই ফলাফল আজকে প্রকাশিত হলো। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের রেজাল্ট ধারাবাহিক ভাবে মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা প্রকাশের মাধ্যমে প্রকাশিত হবে। ফলে যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিষয়গুলোতে পড়াশোনা করতে চায় তাদের সি ইউনিট মেধা তালিকা ও অপেক্ষমান তালিকার নোটিশ নিয়মিত যাচাই করতে হবে।

যেহেতু দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থিীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়েছেন, তাই তারা ইচ্ছা করলেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এসে রেজাল্ট ও ভর্তি সম্পর্কিত সকল নোটিস যাচাই করতে পারবেনা। তাদের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ রেজাল্ট (মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা) ও ভর্তি সম্পর্কিত সকল তথ্য অনলাইনে প্রকাশ করবে। আমরা সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটে রেজাল্ট (মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা) এই পোস্টে প্রকাশ করবো। যেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সহজেই সি ইউনিটের রেজাল্ট সম্পর্কে অবগত থাকতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট ২০২১

বিজ্ঞান বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। সুতরাং, যেসকল শিক্ষার্থীরা সি ইউনিট পরীক্ষায় পাশ নম্বর পেয়েছেন তাদের সকলের নাম প্রাথমিক রেজাল্টে তালিকাভূক্ত থাকবে। তারপরে নির্ধারিত সংখ্যক আসনের প্রেক্ষিতে মেধা তালিকা হিসেবে সি ইউনিটে ভর্তির সুযোগ দেওয়াা হবে। যদি কোনো শিক্ষার্থী ভর্তি না হয় তাহলে পরে শূণ্য আসন অনুযায়ী অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া হবে। এইভাবে সকল আসন পূরণ না হওয়া পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিটে অপেক্ষমান তালিকা থেকে ভর্তির সুযোগ পেতে থাকবে শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটে যেহেতু MCQ পরীক্ষা নেওয়া হয়েছে, তাই OMR যন্ত্রের সাহায্যে খাতা যাচাই করা হয়েছে। এই ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট নির্ভূল ভাবে প্রস্তুত করা হয়েছে। উল্লেখ্য যে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবার জন্য সি ইউনিটে কিছু শর্ত রয়েছে যা পূলণ করতে না পারলে শিক্ষার্থী বেশি নম্বর পেলেও সে ফেইল বলে বিবেচিত হবে। যেমন, প্রতিটি বিষয়ে আলাদা আলাদা ভাবে পাশ নম্বর থাকতে হবে।

কিভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট দেখবেন?

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট রেজাল্ট প্রধানত দুই ভাবে দেখা যাবে। প্রথমত, পাশকৃত শিক্ষার্থীদের তালিকা থেকে নিজের রোল, নাম, মেধা তালিকা খুজে নেওয়া। দ্বিতীয়ত, রোল নম্বর সার্চ করে পরীক্ষার স্কোর, মেধা তালিকা, পাশ বা ফেইল দেখা। পাশকৃত তালিকাকে শুধু যারা ৪০ নম্বর পেয়ে পশ করবে তারাই নিজেদের নাম খুজে পাবে। আর রেজাল্ট সার্চ এর মাধ্যমে সকল শিক্ষার্থী (পাশ করুক বা ফেইল করুক) তাদের রেজাল্ট দেখতে পারবে। তাছাড়া যারা যারা ভর্তি হতে পারবে তাদের তালিকা ভর্তির জন্য বিষয় নির্বাচনের পরে পাওয়া যাবে। এবং পর্যায়ক্রমে অপেক্ষমান তালিকা থেকে যারা ভর্তির সুযোগ পারে তাদের তালিকা ও ভর্তির আবেদন এর সুযোগ পাওয়া যাবে।

তাহলে চলুন দেখা যাক যেভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট দেখা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট, তথা সি ইউনিটের রেজাল্ট দেখা যাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবপেইজে। 

এজন্য প্রথমে ভিজিট করুন: https://admission.ru.ac.bd.

এখানে সি ইউনিট রেজাল্ট এর সকল আপডেট দেখুন

তারপরে, উক্ত পেজটির ডান পাশে রোল নম্বর ও ইউনিট নির্বাচন করে রেজাল্ট সার্চ দেওয়ার একটি অপশন দেখতে পাবেন। উক্ত অপশনে আপনার ইউনিট হিসেবে “সি“ নির্বচান করুন, রোল নম্বর দিন এবং সার্চ রেজাল্ট বাটনে ক্লিক করুন। (বি:দ্র: ইউনিট রেজাল্ট প্রকাশিত হবার পরেই রেজাল্ট দেখার অপশন পাবেন)।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট ২০২১ মেধা তালিকা

বিজ্ঞান বিভাগ বা সি ইউনিট মেধা তালিকা রেজাল্ট পিডিএফ ফাইরে দেওয়া হবে। তবে, রেজাল্ট প্রকাশের ৫ থেকে ১০ ঘন্টা পরে এই তালিকা প্রকাশ করা হবে। যেহেতু সি ইউনিটের পরীক্ষা ৩টি শিফটে অনুষ্ঠিত হয়েছিল তাই সি ইউনিটের প্রতিটি বিষয়ের মোট সিট সংখ্যা ৩টি ভাগে ভাগ হয়ে যাবে। প্রতিটি শিফট থেকে মেধা তালিকার প্রথম সারির শিক্ষার্থীরা আশন সংখ্যা অনুযায়ী ভর্তির সুযোগ পাবে। তবে আপনি যদি প্রথমদিকে ভর্তির সুযোগ নাও পান তাও মন খারাপ করবেন না। কারণ, মেধা তালিকা থেকেও অনেক শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পায়।

এখানে সি ইউনিট রেজাল্ট এর সকল আপডেট দেখুন

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট ২০২১ অপেক্ষমান তালিকা

ভর্তির ক্ষেত্রে অপেক্ষমান তালিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ যারা বেশি মার্ক পেয়ে চান্স পায় তারা প্রায় সকল বিশ্ববিদ্যালয়েই চান্স পায়। আবার অনেক শিক্ষার্থী রয়েছে যারা তাদের পছন্দের বিষয় না পেলে ভর্তি হয়না। তাছাড়া, অনেকে ভর্তি হয় কিন্তু পরবর্তীতে আরও ভালো বা মনের মতো বিশ্ববিদ্যালয় বা বিষয়ে ভর্তির সুযোগ পেলে বর্তমানের বিষয়ে ভর্তি বাতিল করে অন্য জায়গায় ভর্তি হয়। সুতরাং অপেক্ষমান তালিকা থেকে ভর্তির কার্যক্রম অনেক দিন পর্যন্ত চলে।

এখানে সি ইউনিট রেজাল্ট এর সকল আপডেট দেখুন

এখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট রেজাল্ট এর অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে। অফিশিয়াল ভাবে যখন সি উনিটের অপেক্ষমান তালিকা বা এই বিষয়ে সকল নোটিস প্রকাশিত হবে, তখন আমরাও এখানে সকল কিছু আপডেট করে দিব।

শেষ কথা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের রেজাল্ট সম্পর্কিত যে কোনো জিজ্ঞাসা থাকলে আমদের সহযোগিতা নিতে পারেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট রেজাল্ট ২০২১ মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা ধারাবাহিক ভাবে এখানে আপডেট করা হবে। দয়া করে নিয়মিত এই পোষ্টের নির্দেশনা অনুশরণ করবেন। তাহলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিট রেজাল্ট সবার আগে আগে পেয়ে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *