0

হিসাব চক্রের বিভিন্ন ধাপসহ একটি চিত্র উপস্থাপন কর এবং লিমন ট্রেডার্সের ২০২১ সালের জানুয়ারি মাসের কয়েকটি লেনদেন থেকে ছকের মাধ্যমে সংশ্লিষ্ট হিসাবসমূহের নাম উল্লেখ করে ডেবিট ও ক্রেডিট পক্ষ চিন্হিত কর। নবম শ্রেণির ত্রয়োদশ (১৩তম) সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের সমাধান।

Class 9 13th Week Accounting Assignment

নবম শ্রেণির ত্রয়োদশ (১৩তম) সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের সমাধান

হিসাববিজ্ঞানের চলমান ধারণার নীতি অনুযায়ী অনুমান করা হয় যে, ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যক্রম অনন্তকাল ধরে চলতে থাকবে। ব্যবসায়ের হিসাব সংরক্ষণের ধারাবাহিক আবর্তনকে হিসাব চক্র বলা হয়। ব্যবসায়ের একটি পুরো হিসাবকালে একটি হিসাব চক্র সম্পন্ন হয়ে থাকে।

হিসাব চক্র

চিত্র: হিসাব চক্র

১. লেনদেন শনাক্তকরণ: হিসাব চক্রের প্রথম ধাপে ব্যবসায়ের প্রতিটি ঘটনাকে বিশ্লেষণ করে লেনদেন হিসেবে চিহ্নিত করা হয়। 

২. লেনদেন বিশ্লেষণ: এই ধাপে প্রতিটি লেনদেন বিশ্লেষণ করে সংশ্লিষ্ট হিসাবখাতগুলো চিহ্নিত করা হয়।

৩. জাবেদাভুক্তকরণ: বিশ্লেষণকৃত হিসাবখাতগুলো দুতরফা দাখিলা অনুসারে প্রযোজ্য হিসাবের প্রাথমিক বইতে ডেবিট-ক্রেডিট বিশ্লেষণ করে তারিখের ক্রমানুসারে জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

৪. খতিয়ানে স্থানান্তর: এই ধাপে জাবেদায় লিপিবদ্ধকৃত লেনদেনগুলোকে আলাদা আলাদা হিসাবের শিরোনামে লিপিবদ্ধ করা হয়। প্রতিটি হিসাবখাতের জন্য আলাদা আলাদা খতিয়ান তৈরি করে প্রতিটি হিসাবের নির্দিষ্ট সময়ান্তে উদ্বৃত্ত নির্ণয় করা হয়। 

৫. রেওয়ামিল প্রস্তুতকরণ: লেনদেনসমূহ নির্ভুলভাবে হিসাব বহিতে লিপিবদ্ধ হয়েছে কি না তা যাচাই করার উদ্দেশ্যে খতিয়ানের ডেবিট উদ্বৃত্ত ও ক্রেডিট উদ্বৃত্তের সাহায্যে রেওয়ামিল প্রস্তুত করা হয়। 

৬. সমন্বয় দাখিলা: ব্যবসায়ের প্রকৃত আর্থিক অবস্থা নির্ণয়ের জন্য সংশ্লিষ্ট হিসাবকালের প্রাপ্য আয়, বকেয়া খরচ, অগ্রিম খরচ এবং অনুপার্জিত আয় ইত্যাদি দফাগুলোকে সমন্বয় করতে সমন্বয় দাখিলা প্রদান করা হয়। 

৭. কার্যপত্র প্রস্তুত: আর্থিক বিবরণী প্রস্তুত সহজতর করার উদ্দেশ্যে ঐচ্ছিক কাজ হিসেবে বহুঘরবিশিষ্ট একটি বিবরণী প্রস্তুত করা হয়, যাকে কার্যপত্র বলে।

৮. আর্থিক বিবরণী প্রস্তুত: আর্থিক বিবরণী প্রস্তুতের মাধ্যমে ব্যবসায় প্রতিষ্ঠানের লাভ-ক্ষতি, সম্পদ, দায় ও মালিকানা স্বত্বের পরিমাণ নির্ণয় করা হয়। 

৯. সমাপনী দাখিলা: কারবারের মুনাফাজাতীয় আয় এবং মুনাফাজাতীয় ব্যয়গুলোর জের ও উত্তোলন হিসাব বছরান্তে বন্ধ করতে হয়। এক বছররের আয়-ব্যয় পরবর্তী হিসাব বছরে যাবে না, তাই সমাপনী দাখিলার প্রয়োজন হয়। 

১০. হিসাব পরবর্তী রেওয়ামিল বা প্রারম্ভিক জাবেদা: সমাপনী দাখিলা প্রদানের মাধ্যমে ব্যবসায়ের আয়, ব্যয় ও উত্তোলন হিসাব বন্ধ হয়ে যায়। অবশিষ্ট সম্পদ, দায় ও মালিকানা স্বত্ব হিসাবের জের নিয়ে পরবর্তী হিসাব বছর শুরু করা হয়। এর জন্য হিসাব পরবর্তী রেওয়ামিল বা প্রারম্ভিক জাবেদা প্রস্তুত করা হয়।

লিমন ট্রেডার্সের সাধারণ জাবেদা

২০২১ সালের জানুয়াারি মাসের

তারিখ

বিবরণ ও ব্যাখ্যা

খ:পৃ:

ডেবিট টাকা

ক্রেডিট টাকা

জানু-০১

জানু-০৫

জানু-১০

জানু-২০

ভাড়া খরচ হিসাব             ডেবট

      নগদান হিসাব         ক্রেডিট

(দোকান ভাড়া পরিশোধ)

২০,০০০

৫৭,০০০

২৫,০০০

৪,০০০

২০,০০০

৫৭,০০০

২৫,০০০

৪,০০০

ক্রয় হিসাব                       ডেবট

      পাওনাদার হিসাব     ক্রেডিট

(ধারে পণ্য ক্রয়)

নগদান হিসাব                  ডেবট

      ব্যাংক হিসাব           ক্রেডিট

(ব্যাংক থেকে উত্তোলন)

পাওনাদার হিসাব              ডেবট

      ক্রয় ফেরত হিসাব   ক্রেডিট

(ক্রয় ফেরত পাঠানো হলো)

জানু-২৮

নগদান হিসাব                  ডেবট

      আসবাবপত্র হিসাব  ক্রেডিট

(পুরাতন টেবিল বিক্রয়)

 

২,৫০০

২,৫০০

মোঃ মোবারক চৌধুরী

শিক্ষার্থী: সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম

Get Class 9 Accounting Assignment Answer

[Join]