সপ্তম শ্রেণীর বিজ্ঞান দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান

5.56K viewsবিজ্ঞান
0

মূলা, শালগম, একখন্ড আদা, একখন্ড কাচা হলুদ, পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ কর। এদের মুল ও কান্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নােট কর এবং তােমার কথার স্বপক্ষে যুক্তি দাও। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ সমাধান

অ্যাসাইনমেন্ট: মূলা, শালগম, একখন্ড আদা, একখন্ড কাচা হলুদ, পেয়াজ, রসুন, মিষ্টি আলু সংগ্রহ কর। এদের মুল ও কান্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নােট কর এবং তােমার কথার স্বপক্ষে যুক্তি দাও

নির্দেশনা: রুপান্তরিত মূল ও কান্ড সম্পর্কে ধারণা নিতে হবে;

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

NewResultBD.Com

মুলা, শালগম, একখন্ড আদা, একখন্ড কাচা হলুদ, পিঁয়াজ, রসুন, মিষ্টি আলু এর মূল ও কান্ড সনাক্ত করার জন্য এসব সংগ্রহ করলাম।

নিম্নে এদের চিহ্নিত চিত্র অংকন এবং যুক্তি উপাস্থাপন করা হলো-

মুলাঃ চিত্র হতে দেখতে পাওয়া যায় মুলার প্রধান মূলটি হলো মোটা ও রসাল। এই মূলের মধ্যভাগ মোটা কিন্তু দুই প্রান্ত ক্রমশ সরু। অতএব মুলা এর মূল হলো মূলাকৃতির মূল যা খাদ্য সঞ্চয় করে।

শালগমঃ শালগম এর মূলের চিত্রানুযায়ী প্রধান মূলটির উপরের অংশ গোলাকার এবং নিচের অংশ সরু। আর এই কারণে এটি শালগমাকৃতির মূল।

আদা ও হলুদঃ আদা ও হলুদের কাণ্ড সমান্তরাল বা খাড়াভাবে মাটির নিচে অবস্থান করে। এদের সুস্পষ্ট পর্ব ও পর্বমধ্য থাকে। তাই এসবের কান্ড রাইজোম জাতীয়।

পিঁয়াজ ও রসুনঃ পেঁয়াজ ও রসুনের কান্ড কন্দ প্রকৃতির। কারণ চিত্রানুসারে এদের কান্ডটি খুবই ক্ষুদ্র, গোলাকার ও উত্তল। তাছাড়াও এদের পর্ব ও পর্বমধ্যগুলো সংকুচিত। 

মিষ্টি আলুঃ মিষ্টি আলুর মূল হলো কন্দাল ও জনন মূল। আমরা জানি মিষ্টি আলুর মূল কখনো কখনো অনিয়মিতভাবে স্ফীত হয়। পাশাপাশি এর মূল প্রজননেও অংশগ্রহণ করে থাকে। আর এ থেকেই বুঝা যায়, মিষ্টি আলুর মূল কন্দাল ও জনন মূল।

Get Class 7 Science Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Anonymous Answered question August 27, 2021
Add a Comment
Write your answer.