৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান (দ্বাদশ সপ্তাহ) অ্যাসাইনমেন্ট সমাধান

6.67K viewsবিজ্ঞান
0

১. পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর। ২. কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা কর। ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান (দ্বাদশ সপ্তাহ) অ্যাসাইনমেন্ট সমাধান।

৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান (দ্বাদশ সপ্তাহ) অ্যাসাইনমেন্ট সমাধান

এসাইনমেন্ট

১. পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর।

২. কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা কর।

নির্দেশনা

১. পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিত্র অঙ্কন করে এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ করবে।

২. শিক্ষার্থী কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর চিত্র পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে আঁকবে এবং এর গঠন বর্ণনা করবে।

৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান (দ্বাদশ সপ্তাহ) অ্যাসাইনমেন্ট উত্তর

পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিত্র অঙ্কন করে এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ করবে।

০১ নং প্রশ্নের উত্তর:

জীবদেহের গঠন ও কাজের একক কে কোষ বলে। কোষ হলো সকল জীবদেহের গঠন, বিপাকীয় ক্রিয়াকলাপ ও বংশগতিমূলক তথ্য বহনকারী একক। কোটি কোটি কোষ দ্বারা জীবদেহ গঠিত। এজন্য একে জীবের নির্মাণ একক নামে আখ্যায়িত করা হয়। নিম্নে একটি প্রাণী কোষ ও একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অংকন করা হলো:

অণুবীক্ষণ যন্ত্রে দেখা প্রাণী ও উদ্ভিদ কোষ। অণুবীক্ষণ যন্ত্রে দেখা প্রাণী ও উদ্ভিদ কোষ।

চিত্র— অণুবীক্ষণ যন্ত্রে দেখা প্রাণী ও উদ্ভিদ কোষ।

উদ্ভিদ ও প্রাণী দেহ গঠনের একক কোষ হলেও উভয়ের গঠনে কিছু পার্থক্য রয়েছে। নিম্নে এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উপস্থাপন করা হলো: 

সাদৃশ্যসমূহ

১) উদ্ভিদ কোষ ও প্রাণী কোষে সাইটোপ্লাজম থাকে।

২) উভয়ের মধ্যে মাইটোকন্ড্রিয়া থাকে।

৩) উদ্ভিদ ও প্রাণী কোষে গলজি বস্তু বিদ্যমান।

৪) নিউক্লিয়াস উভয়ের মধ্যে বিদ্যমান।

৫) উদ্ভিদ ও প্রাণী কোষে কোষ ঝিল্লি থাকে।

বৈসাদৃশ্যসমূহ

১) উদ্ভিদ কোষে কোষপ্রাচীর উপস্থিত, যা প্রাণী কোষে অনুপস্থিত।

২) উদ্ভিদ কোষ কোষপ্রাচীর দ্বারা আবৃত। প্রাণী কোষ প্লাজমা পর্দা দ্বারা আবৃত।

৩) উদ্ভিদ কোষে প্লাস্টিড উপস্থিত, যা প্রাণী কোষে অনুপস্থিত।

৪) উদ্ভিদ কোষে কোষ গহ্বর বড় থাকে। কিন্তু প্রাণী কোষে ক্ষুদ্র ক্ষুদ্র কোষ গহ্বর থাকে।

৫) উদ্ভিদ কোষে সেন্ট্রিওল থাকে না, যা প্রাণী কোষে থাকে। 

জীবদেহে কোষের ভূমিকা অনস্বীকার্য। কোষের মাধ্যমে বিভিন্ন ধরনের কলা গঠিত হয় এবং কলা, কোষ মিলে অঙ্গ প্রত্যঙ্গ গঠন করে। সর্বোপরি, জীবদেহের সৃষ্টি হয়।

কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা কর।

০২ নং প্রশ্নের উত্তর:

প্রোটোপ্লাজমের মধ্যে ভাসমান গোলাকার ঘন বস্তুটি নিউক্লিয়াস। নিউক্লিয়াস কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণ করে। নবীন কোষে এদের অবস্থান কোষের কেন্দ্রে। পরিণত কোষে এদের স্থান পরিবর্তন হতে পারে। এরা গোলাকার তবে কখনও কখনও উপবৃত্তাকার বা নলাকার হতে পারে। কোনো কোনো কোষে নিউক্লিয়াস থাকে না। 

একটি নিউক্লিয়াস প্রধানত চারটি উপাদানের সমন্বয়ে গঠিত, যথা- 

১) নিউক্লিয়ার মেমব্রেন ২) নিউক্লিওপ্লাজম ৩) ক্রোমাটিন তন্তু ও ৪) নিউক্লিওলাস।

নিউক্লিয়াস

চিত্র- নিউক্লিয়াস

নিউক্লিয়ার মেমব্রেন: এটি নিউক্লিয়াসকে ঘিরে রাখে। এই আবরণী সাইটোপ্লাজম থেকে নিউক্লিয়াসের ভিতরের বস্তুগুলোকে আলাদা করে রাখে। একই সাথে এটি তরল পদার্থের চলাচল নিয়ন্ত্রণ করে। 

নিউক্লিওপ্লাজম: নিউক্লিয়াসের ভিতরের তরল ও স্বচ্ছ পদার্থটিই নিউক্লিওপ্লাজম। এর মধ্যে ক্রোমাটিন তন্তু ও নিউক্লিওলাস থাকে। 

নিউক্লিওলাস: নিউক্লিয়াসের ভিতরে বিন্দুর ন্যায় অতিক্ষুদ্র যে অঙ্গাণুটি ক্রোমাটিন তন্ত্রর সাথে লেগে থাকে, সেটিই নিউক্লিওলাস। 

ক্রোমাটিন তন্তু: নিউক্লিয়াসের ভিতরে সুতার ন্যায় কুণ্ডলী পাকানো বা খোলা অবস্থায় যে অঙ্গাণুটি রয়েছে তাই ক্রোমাটিন তন্তু। এটি জীবের বৈশিষ্ট্য বহন করে পরবর্তী প্রজন্মে নিয়ে যায়। এরা কোষের বৃদ্ধি বা যে কোনো ক্রিয়া-বিক্রিয়া নিয়ন্ত্রণ করে।

Get Class 6 Science Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Asif Changed status to publish August 20, 2021
Add a Comment
Write your answer.